মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ অক্টোবর ২০১৩, ২৬ আশ্বিন ১৪২০
ফিরে দেখা
মারো ঠেলা
শরীফুল ইসলাম ॥ ৫ অক্টোবর বেলা ২টা। সিলেট আলিয়া মাদ্রাসা ময়দানে ১৮ দলীয় জোটের জনসভা কেবল শুরু হয়েছে। সকাল থেকেই মাঠ দখল করে আছে জামায়াত-শিবিরের স্থানীয় নেতাকর্মীরা। কিভাবে মাঠের দখল নেয়া যায় সে কথা ভেবে না পেয়ে গুম হওয়া বিএনপি নেতা ইলিয়াস আলীর ছবি সংবলিত ব্যানার ও প্ল্যাকার্ড বহন করে ছাত্রদলের বিপুলসংখ্যক নেতাকর্মী মাঠে প্রবেশের চেষ্টা চালিয়ে শিবিরের বাধার মুখে পড়ে। এ সময় ছাত্রদলের নেতাকর্মীরা একযোগে মারো ঠেলা স্লোগান দিয়ে ধাক্কা দিয়ে জামায়াত-শিবিরের নেতাকর্মীদের হটিয়ে মাঠের দখল নিয়ে নেয়।

এই মওদুদী সেই মওদুদী
তৌহিদুর রহমান ॥ দক্ষিণ এশিয়ার ধর্ম ও রাজনীতি বিষয়ে একটি সেমিনারে যোগ দিতে সম্প্রতি ঢাকায় এসেছিলেন জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা সাইয়েদ আবুল আ’লা মওদুদীর ছেলে সৈয়দ হায়দার ফারুক মওদুদী। দুজনেই মওদুদী। তবে মওদুদীর আদর্শ ছেলে ধরে রাখেননি। দুই দিনব্যাপী সেমিনারের শেষ দিনে ফারুক মওদুদী পিতার আদর্শের বিরুদ্ধেই কথা বলেন। এক প্রশ্নের উত্তরে তিনি জানান, আমার পিতা যা বলেছেন, সেটা একান্তই তাঁর মত। আমারও মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। আমার মত একান্তই আমার।

যেমন প্রশ্ন তেমনি জবাব!
রহিম শেখ ॥ পোশাক খাতের প্রদর্শনী বাটেক্সপোকে সামনে রেখে বিজিএমইএ’র আয়োজনে মঙ্গলবার একটি সেমিনার অনুষ্ঠিত হয়। পোশাক খাতের উন্নয়ন ও গণমাধ্যমের ভূমিকা শীর্ষক এই সেমিনারে রাষ্ট্রদূত, পত্রিকার সম্পাদক ও পোশাককলগুলোর মালিকগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতেই গণমাধ্যমের সমালোচনা করেন পোশাক কারখানার মালিকগণ। তাঁরা প্রশ্ন তুলেন, অগ্নিকাণ্ডে কিংবা ভবন ধসের ঘটনার সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হওয়ায় এ খাতের ইমেজ ক্ষতিগ্রস্ত হয়েছে। জবাবে গণমাধ্যমের পক্ষ থেকে বলা হয়, নিজেরা বিরোধ তৈরি করে পোশাক মালিকরা অহেতুক গণমাধ্যমকে দোষারোপ করছেন। মিডিয়াকে দোষারোপ করলে আরও বেশি ক্ষতিগ্রস্ত হবেন। এমন সংলাপের মাঝে অতিথি আসনে বসা কয়েকজন বলেন, যেমন প্রশ্ন তেমনি জবাব!