মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০১৩, ১২ আশ্বিন ১৪২০
ফিরে দেখা
পালিয়ে গেলেন ভুয়া সাংবাদিক

তৌহিদুর রহমান ॥ সোহরাওয়ার্দী উদ্যানে পোশাক শিল্প শ্রমিকদের মহাসমাবেশ। মিডিয়া গ্যালারিতে সাংবাদিকরা বসে আছেন। আয়োজকদের একজন পরিচয় জানতে চাইলেন। সাংবাদিকরা নিজ নিজ পরিচয় দিলেন। একজন বললেন, ‘বাংলাদেশ প্রতিদিন’ থেকে। তবে এই সাংবাদিককে কেউ চিনলেন না। এরই মধ্যে ‘বাংলাদেশ প্রতিদিন’-এর একজন পরিচিত সাংবাদিক এসে হাজির। তিনি আসতেই সবাই জানালেন, বাংলাদেশ প্রতিদিনের তো আরও একজন আছেন। তাঁকে দেখিয়ে দিতেই তিনি ভুয়া সাংবাদিককে জিজ্ঞাসা করলেন, আপনি কে! আমি তো আপনাকে চিনলাম না। এ কথা বলতেই ভুয়া সাংবাদিক চেয়ার ছেড়ে দ্রুত পালিয়ে যান ।

একজনের কথা কি আর কানে আসে!

রহিম শেখ ॥ শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ নিয়ে বেশ কয়েকদিন ধরেই উত্তপ্ত দেশের তৈরি পোশাক খাত। এ নিয়ে টিভি টকশো ও সেমিনারে কম আলোচনা হচ্ছে না। মঙ্গলবার ন্যূনতম মজুরি নির্ধারণে তিন ক্যাটাগরিতে প্রস্তাব করে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। অনুষ্ঠানে আলোচক হিসেবে শ্রমিক, শ্রমিক সংগঠনগুলোর নেতা-নেত্রী, সাংসদ, বেসরকারী সংস্থার কর্মকর্তা ও মালিক পক্ষের হয়ে মাত্র একজন প্রতিনিধি অংশ নেন। চলে প্রাণবন্ত আলোচনা। ন্যূনতম মজুরি নির্ধারণে প্রায় ডজন খানেক পোশাক শ্রমিক ও শ্রমিক সংগঠনের নেতাদের বক্তব্যে ফুঁটে ওঠে ক্ষোভের বহির্প্রকাশ। একের পর এক বক্তব্যে মালিক পক্ষকে তুলোধুনা করেন তাঁরা। তারপরও নিরূপায় হয়ে মজুরি নির্ধারণে নিজেদের প্রস্তাবের প্রেক্ষিতে যুক্তি উপস্থাপন করেন আলোচনায় অংশ নেয়া মালিকপক্ষের একজন প্রতিনিধি। বক্তব্য শেষে সংবাদকর্মীদের অনেকেই বলছিলেন, একজনের কথা কি আর কানে আসে।

এখানেও ভোট কারচুপি!

শরীফুল ইসলাম ॥ ২১ সেপ্টেম্বর বিকেল ৩টা। আগের দিন অনুষ্ঠিত হওয়া ঢাকা সাংবাদিক ইউনিয়নের জাতীয়তাবাদী অংশের নির্বাচনের ফলাফল এখনও ঘোষিত না হওয়ায় জাতীয় প্রেসক্লাবে এ নিয়ে হৈচৈ হচ্ছে। এ সময় এক সিনিয়র সাংবাদিকের সঙ্গে আসা এক অতিথি তাঁর কাছে জানতে চান কি কারণে নির্বাচনের একদিন পরও ফলাফল ঘোষণা করা হচ্ছে না। জবাবে তিনি বলেন, এক পক্ষ আরেক পক্ষের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ করায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তখন ওই অতিথি বলেন, সাংবাদিকরা জাতির বিবেক। এখানেও ভোট কারচুপি!