মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
সাকিব-তামিমের শেষ সুযোগ
স্পোর্টস রিপোর্টার ॥ গত দুই ম্যাচেই দারুণ সুযোগটা হারিয়েছেন দুই জনই। ওয়ানডে ক্রিকেটে প্রথম বাংলাদেশী হিসেবে চার হাজার রানের মাইলফলক ছোঁয়ার সুযোগ ছিল সাকিব আল হাসান ও তামিম ইকবালের। কিন্তু মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত তৃতীয় ও চতুর্থ ওয়ানডেতে জিম্বাবুইয়ের বিরুদ্ধে সেটা করতে পারেননি সাকিব কিংবা তামিম কেউই। তৃতীয় ওয়ানডেতে দু’জনই আউট হয়েছেন ৪০ রান করে। আর চতুর্থ ওয়ানডেতে ছিলেন দু’জনই পুরোপুরি ব্যর্থ। ব্যাট হাতে তেমন কিছুই করতে পারেননি। তামিম ১৬ আর সাকিব মাত্র ১ রানে সাজঘরে ফিরে গেছেন। ফলে কাক্সিক্ষত ৪ হাজার রানের মাইলফলক ছোঁয়া হয়নি কারও। এখনও চার হাজার রান থেকে সাকিব ২৩ ও তামিম ৩৯ রান দূরে। আজ সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে শেষ সুযোগ দু’জনের সামনে নতুন এক মাইলফলক ছোঁয়ার। ব্যর্থ হলে অপেক্ষা করতে হবে বিশ্বকাপ পর্যন্ত। কারণ আগামী ফেব্রুয়ারি মাসে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের আগে কোন ওয়ানডে নেই বাংলাদেশ দলের।
জিম্বাবুইয়ের বিরুদ্ধে শুক্রবার চতুর্থ ওয়ানডে খেলতে নামার আগে সাকিবের ১৩৯ ওয়ানডে খেলে রান ছিল ৩৯৭৬ আর তামিমের ১৩৩ ওয়ানডে থেকে ৩৯৪৫। এ দু’জনই বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সর্বাধিক রানের মালিক। ৩৩ রান এগিয়ে ছিলেন সাকিব। এ ম্যাচেই সুযোগটা নিতে পারতেন তামিম আগে। কিন্তু মাত্র ১৬ রান করে আউট হয়ে যান তিনি। ফলে এখনও ৪ হাজার রান থেকে তামিম পিছিয়ে আছেন ৩৯ রান। পরে দারুণ সুযোগ পেয়েছিলেন সাকিবও। চার হাজার রান ছুঁতে তাঁর প্রয়োজন ছিল মাত্র ২৪ রানের। দর্শকরাও অপেক্ষা করেছিলেন তাঁদের হৃদয়ে ঠাঁই করে নেয়া সাকিবের গৌরবময় অর্জন দেখতে। কিন্তু হতাশ করেছেন তিনিও। আউট হয়ে গেছেন মাত্র ১ রান করে। ফলে এখনও ২৩ রান পিছিয়ে আছেন সাকিব। পার্থক্যটা কমে গেছে তামিমের তুলনায়। এখন তাঁর চেয়ে মাত্র ১৬ রান পিছিয়ে তামিম। আজ পঞ্চম ম্যাচে তামিম ৩৯ রান করলেই বাংলাদেশী ক্রিকেটারদের মধ্যে প্রথম ব্যাটসম্যান হিসেবে পা রাখবেন চার হাজারি রানের ক্লাবে। স্বল্প সময়ের জন্য নামার সুযোগ পেলেও তা করার যথেষ্ট সম্ভাবনা আছে সাকিবেরও। তিনি এখন সাধারণত ব্যাটিং অর্ডারে পাঁচ নম্বরে ব্যাট করছেন। সুযোগটা কাজে লাগাতে পারলে নিশ্চিতভাবেই প্রথম এ গৌরবের মালিক হতে যাচ্ছেন তামিম। আর সাকিবও মাত্র ২৩ রান করলে তিনিও ছুঁয়ে ফেলবেন তামিমকে। শেষ পর্যন্ত দু’জন ব্যাটসম্যানকেই চার হাজারি ক্লাবে একই দিনে দেখতে পারে দেশের মানুষ। সুযোগটা কাজে লাগাতে পারবেন দু’জন? এ দুই জনপ্রিয় ক্রিকেটারের ভক্ত-সমর্থকরা অধীর হয়ে অপেক্ষায় থাকবেন আজ। ১৩৪ ওয়ানডে থেকে তামিমের ক্যারিয়ার রান ৩০.০০ গড়ে ৩৯৬১ আর সাকিবের ১৪০ ওয়ানডে খেলে ৩৪.৮৮ গড়ে রান ৩৯৭৭।



ডিসি ফুটবলে আশাশুনি চ্যাম্পিয়ন


স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ ওয়ালটন-জেলা প্রশাসক কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনালে কালীগঞ্জ উপজেলা দলকে ২০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছে আশাশুনি উপজেলা। রবিবার সাতক্ষীরা স্টেডিয়ামে অনুষ্ঠিত উত্তেজনাপূর্ণ খেলায় স্টেডিয়াম ছিল কানায় কানায় দর্শকে পরিপূর্ণ। প্রথমার্ধের ৩৮ মিনিটে কর্নার কিক থেকে হেডের মাধ্যমে দুর্দান্ত গোল করেন আশাশুনি উপজেলার কিংস। দ্বিতীয়ার্ধের ৩২ মিনিটে আরও একটি গোল করেন আশাশুনির পক্ষে চুকা। ফাইনাল খেলায় প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ জাহিদ আহসান রাসেল। ম্যাচের উদ্বোধন করেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। জেলা প্রশাসক নাজমুল আহসানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ছিলেন সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ মোদাচ্ছের হোসেন ও ওয়ালটন গ্রুপের অতিরিক্ত পরিচালক এফ এম ইকবাল-বিন-আনোয়ার (ডন)।