মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
হকিতে বাংলাদেশ মাঠে নামছে আজ চাইনিজ তাইপের জয়
স্পোর্টস রিপোর্টার ॥ জুনিয়র (অনুর্ধ-২১) এএইচএফ কাপ হকি টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে বাংলাদেশের প্রতিপক্ষ চাইনিজ তাইপে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে এটিএন বাংলা। রবিবার আসরের উদ্বোধনী ম্যাচে জয় পেয়েছে চাইনিজ তাইপে। তারা ৪-৩ গোলে পরাজিত করে শ্রীলঙ্কাকে। তাইপের হয়ে উ পু দু’ট এবং লু ইউ ও হুসু চিং একটি করে গোল করেন। শ্রীলঙ্কার হয়ে তিনটি গোল করেন কাসুন, তানভীর ও শহীদ। ম্যাচ শুরুর আগে টুর্নামেন্টের উদ্বোধন করেন ইসলামী ব্যাংকের ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোস্তফা আনোয়ার।


প্রিমিয়ার ক্রিকেট লীগে আবার হার রূপগঞ্জের

স্পোর্টস রিপোর্টার ॥ টানা পাঁচটি জয়ের পর হুট করেই যেন ছন্দপতন ঘটেছে গতবারের চ্যাম্পিয়ন লিজেন্ডস অব রূপগঞ্জের। ওয়ালটন রেফ্রিজারেটর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে টানা দ্বিতীয় ম্যাচ হেরেছে তারা। রবিবার বিকেএসপির চার নম্বর মাঠে রূপগঞ্জকে ৩ উইকেটে হারিয়ে চমক উপহার দিয়েছে কলাবাগান ক্রিকেট একাডেমি (সিএ)। টানা দুই ম্যাচ হারল গত আসরের চ্যাম্পিয়নরা। আর এই সুযোগে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। বিকেএসপির তিন নম্বর মাঠে শেখ জামাল ধানম-ি ক্লাবকে ৮ উইকেটে উড়িয়ে দিয়েছে প্রাইম ব্যাংক। ফতুল্লায় মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ৩২ রানে হারিয়েছে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব। প্রথমে ব্যাট করতে নেমে দ্বিতীয় উইকেটে ৮৫ রানের জুটিতে ভাল ভিত পেয়েছিল প্রাইম দোলেশ্বর। মেহেদি মারুফ ৬৮ বলে ৩ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৫৬ ও রনি তালুকদার ৩৪ রান করেন। পরে ডেভিড মালান ৭০ বলে ২ চার ও ১ ছক্কায় ৪৫ রান করলেও অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৫০ ওভারে ৮ উইকেটে ২১৬ রানেই গুটিয়ে যায় দোলেশ্বর। আফগান লেগস্পিনার রহমত শাহ ৩৮ রানে নেন তিন উইকেট। জবাব দিতে নেমে মাত্র ৪৫ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়া মোহামেডান ৪৮.১ ওভারে ১৮৪ রানেই গুটিয়ে যায়। মোহাম্মদ মিঠুন ৭০ বলে ৫ চার ও ১ ছক্কায় সর্বোচ্চ ৪৮ ও আরিফুল হক ৩৭ রান করেন। মালান ২২ রানে ৩টি এবং দেলোয়ার হোসেন ও হাবিবুর রহমান দুটি করে উইকেট নেন। বিকেএসপির তিন নম্বর মাঠে প্রথমে ব্যাট করতে নেমে বড় কোন জুটির দেখা পায়নি শেখ জামাল। ওপেনার মাইশুকুর রহমান একাই এক প্রান্ত আগলে রেখেছিলেন। দারুণ স্বাচ্ছন্দ্য নিয়েই ব্যাট চালিয়েছেন এ ওপেনার। তবে আঘাত পেয়ে মাঠ ছাড়ার পর দল চরম বিপর্যয়ে পড়ে।


এবার বলের আঘাতে আম্পায়ারের মৃত্যু

স্পোর্টস রিপোর্টার ॥ ফিলিপ হিউজেসে মৃত্যুর দুই দিন পর এবার বলের আঘাতে প্রাণ হারালেন ইসরায়েলের এক আম্পায়ার। এ্যাশডড শহরে ক্রিকেট লীগের ম্যাচ চলার সময় দুর্ঘটনাটি ঘটে। হতভাগ্য আম্পায়ার হিলেল আওয়াস্কের ইসরায়েলের জাতীয় দলের সাবেক অধিনায়ক ছিলেন। ৫৫ বছর বয়সী ওই আম্পায়ারের ঘাড়ে বলের আঘাত লাগে। ¯'ানীয় এক খেলোয়াড় ইসরায়েলের একটি ওয়েব পোর্টালকে জানান, ব্যাটসম্যানের শটে বলটি সরাসরি বোলারের প্রান্তে থাকা স্টাম্পে লেগে আম্পায়ারের গায়ে লাগে। গুরুতর আহত অব¯'ায় দ্রুত তাকে পাশের শহর এ্যাশকেলনের একটি হাসপাতালের নিয়ে যাওয়ার পর তার মৃত্যু হয়। এমনিতে ইসরাইলে ক্রিকেট জনপ্রিয় খেলা নয় তবে এ্যাশডডে ভারত থেকে আসা অভিবাসীরা এটি খেলে থাকেন। আম্পায়ার হিলেল একজন ভারতীয় বংশোদ্ভূত ইসরাইলী।

ফুটবল ম্যাচটি পাতানো ছিল না দাবি

স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকা সিনিয়র ডিভিশন ফুটবল লীগে ২৭ নবেম্বর অনুষ্ঠিত ফ্রেন্ডস সোশ্যাল ওয়েলফোর অর্গানাইজেশন ও স্বাধীনতা ক্রীড়া চক্রের মধ্যেকার ম্যাচটি পাতানো ছিল না বলে দাবি করা হয়েছে। ফ্রেন্ডস সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেনের পক্ষ থেকে গতকাল প্রতিবাদ লিপিতে এ কথা জানানো হয়। উক্ত ক্লাব কর্তৃপক্ষের মতে তারা পাতানো খেলায় অংশ নেয় না এবং পছন্দ করে না। তবে স্বাধীনতা ক্রীড়া চক্রের পক্ষ থেকে প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে কোন আপত্তি করা হয়নি।



হিউজেসের জন্মদিনে বিমর্ষ ক্রিকেট

স্পোর্টস রিপোর্টার ॥ ৩০ নবেম্বর ছিল প্রয়াত ফিলিপ হিউজেসের ২৬তম জন্মদিন। বৃহস্পতিবার থেকে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট। মাইকেল ক্লার্কের অনুপস্থিতিতে দলে ফেরাটা প্রায় নিশ্চিতই ছিল। ভাবুন তো বেঁচে থাকলে কি আনন্দ পেতেন। একটি বল সব তছনছ করে দিল। সবাইকে কাঁদিয়ে আনন্দ-বেদনার উর্ধে চলে গেলন তরুণ হিউজেস। অস্ট্রেলিয়া তো বটেই রবিবার জন্মদিনে তাই আরেক দফা কাঁদল ক্রিকেটবিশ্ব।
১৯৮৮ সালের ৩০ নবেম্বর কলাচাষী বাবার ঘর আলো করে পৃথিবীতে এসেছিলেন ফিলিপ হিউজেস। বাবার স্বপ্ন ছিল ছেলে ক্রিকেটার হবেন। বাবা-মায়ের সেই স্বপ্ন পূরণ করে হয়েছেন আন্তর্জাতিক তারকা। প্রতিবছর ঘটা করে তার জন্মদিন পালন করে আসছে পরিবার। আগের জন্মদিনের চেয়ে এবারের জন্মদিনটা একটু বেশি উচ্ছ্বাস নিয়ে করতে চেয়েছিল হিউজের পরিবার। বিশ্বচ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে ফের প্রত্যাবর্তনের অক্ষেপ। মায়ের হাতে কেক কেটে ২৬তম জন্মদিন পালন করবেন। এখন সেই বাবা-মাই প্রস্তুতি নিচ্ছেন সন্তানকে চিরবিদায় জানানোর! ২৬টি মোমবাতির আলো নয়, বুধবার জন্মশহর ম্যাকসভিলে জ্বলবে হিউজেসের শেষকৃত্যের মশাল! বিধাতার কি বিচার। ক্রিকেট প্রেমীদের প্রার্থনা যেখানেই থাক, ভাল থেকো হিউজেস। ২৫ নবেম্বর মঙ্গলবার স্থানীয় শেফিল্ড শিল্ডের ম্যাচে পেসার শন এ্যাবোটের বাউন্সারটা হুক করতে গিয়ে চোখ সরিয়ে নিয়েছিলেন বাঁ-হাতি হিউজেস। মাথা ঘুরে গিয়েছিল পেছন দিকে। লাফিয়ে ওঠা বল এসে লাগে ঠিক হেলমেটের নিচে, কানের পেছন দিকে। কয়েক সেকেন্ড হাঁটুতে দু’হাত রেখে ঝুঁকে দাঁড়িয়ে থাকার পর মুখ থুবড়ে পড়ে যান সিডনি ক্রিকেট গ্রাউন্ডের পিচের ওপর। মিনিট পনেরোর মধ্যে হেলিকপ্টারে করে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। মাথায় অস্ত্রপচার শেষে সেন্ট ভিন্টসেন্ট হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (কোমা) লাইফ সাপোর্টে ২৫ বছর বয়সী হিউজেস। অগণিত ক্রিকেটপ্রেমীর প্রার্থনা উপেক্ষা করে বৃহস্পতিবার হিউজেসকে পরোলোকে তুলে নেন বিধাতা। হিউজেসের প্রতি শ্রদ্ধা জানাতে স্থগিত করা হয়েছে প্রথম টেস্ট। বুধবার শেষকৃত্য, ক্লার্করা বৃহস্পতিবারই মাঠে নামেন কী করে? নিউসাউথ ওয়েলসের উত্তরাঞ্চলে ফিলিপ হিউজেসের জন্মশহর ম্যাকসভিলে সিএ’র পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে তাঁকে চিরবিদায় জানানো হবে। ফলে আপাতত স্থগিত বুধবার থেকে চার ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ক্রিকেট অস্ট্রেলিয়া আরও জানিয়েছে, বুধবার দুপুর আড়াইটায় ম্যাকভিলের হাইস্কুল স্পোর্টস হলে হিউজেসের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। অনুষ্ঠান দেশটির রেডিও-টেলিভিশনে এক যোগে সরাসরি সম্প্রচার করা হবে। স্থগিত প্রথম টেস্ট কবে শুরু হবে, সেটি শীঘ্রই জানিয়ে দেবে সিএ।