মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
নাখোশ শারাপোভা...
স্পোর্টস রিপোর্টার ॥ শুক্রবার থেকে ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় বসেছে ইন্টারন্যাশনাল প্রিমিয়ার টেনিস লীগের (আইপিটিএল) জম জমাট আসর। পিট সাম্প্রাস থেকে এ্যান্ডি মারে, মারিয়া শারাপোভা থেকে সানিয়া মির্জাসহ কে নেই এই আয়োজনে। ম্যানিলায় যেন তারার হাট। তবে আসর শুরু হতেই অনাহুত বিতর্কে উঠে এসেছে শট-ক্লক! যা নিয়ে চরম উষ্মা প্রকাশ করেছেন ডাকাবুকো অনেক তারকা। রুশ গ্ল্যামার কুইন শারাপোভা তো মহাবিরক্ত। এটিকে ডিজগাস্টিং, স্নোজ বলে উল্লেখ করেন ২৭ বছরের টেনিস ললনা।
অভিনব এই শট-ক্লক আসলে কী? দুটি পয়েন্টের মাঝে, দুই ওভারের মাঝে, এমনকি দুই সেটের মাঝে খেলার বিভিন্ন সময়ে চলছে এই শট-ক্লক। ঘড়ির নিয়ম না মানলে পয়েন্ট কাটা যাচ্ছে অভিযুক্ত দলের। আলোচিত-সমালোচিত সব নতুন নিয়মের এবারের ম্যানিলা আইপিটিএলের মধ্যে ঢুকে পড়েছে শট-ক্লকও, যেন দর্শকদের উদ্দেশে বলতে চাইছে, ‘ব্রেক দ্য কোড’। তবে শারাপোভার অভিযোগে শুরুতেই প্রশ্নের মুখে পড়েছে অভিনব-ঘড়ি। ‘এক কথায় শট-ক্লকের ঝিঝি মারা শব্দ আমাকে তন্দ্রাচ্ছন্নœ করে তুলছে। উদ্যেমের খেলা টেনিসে এমন জঘন্য জিনিস কিভাবে স্থান পেল, সেটিই বুঝতে পারছি না!’ চরম বিতৃষ্ণার সুরে বলেন শারাপোভা। শুক্রবার মিশ্রদৈতে নাম্বার সিক্স এ্যান্ডি মারেকে নিয়ে হেরে যাওয়ার পর শট-ক্লক নিয়ে উষ্মা প্রকাশ করেন তিনি। এক পর্যায়ে খেলার মাঝেই হতাশা প্রকাশ করে এ নিয়ে কর্তৃপক্ষের কাছে অভিযোগ তোলেন মহা বিরক্ত শারাপোভা। ‘বিশ্বজুড়ে ব্যাপক পরিচিত, সমাদৃত রুশ তারকার প্রশ্নÑ ‘কোন রকম পরীক্ষা-নিরীক্ষা ছাড়া হুট করে এমন একটি টুর্নামেন্টে এ ঘড়ি ব্যবহার নির্বোধের কাজ। শট-ক্লাকের শব্দ হয় খেলার মনোযোগ নষ্ট করছে, নয়ত তন্দ্র্রার সৃষ্টি করছে!’ আরও যোগ করেন শারাপোভা। শারাপোভার সঙ্গে একমত পোষণ করেছেন কার্লোস ময়া, সানিয়া মির্জাসহ আরও অনেকেই। কেবল শট-ক্লকের ব্যবহারই নয়, এই টুর্নামেন্টে প্রতিটি বিভাগেই পয়েন্ট বণ্টনেও আনা হয়েছে নতুনত্ব। ক্লক নিয়ে আপক্তি অসন্তোষ থাকলেও ইন্ডিয়ান সেনসেশন সানিয়ার শুরুটা হয়েছে দুর্দান্ত। মিক্সড ডাবলসে সিঙ্গাপুর সø্যামার্সকে ২৬-১৬ তে উড়িয়ে দিয়েছে সানিয়া-রোহন বোপান্নার ইন্ডিয়ান এসেস। ব্রুনো সোরেস ও ড্যানিয়েলা হাঞ্চুকোভাদের বিপক্ষে ব্যক্তিগত ৬-৪এ পার্থক্য গড়েন তারা। আর সাবেক চ্যাম্পিয়ন্স বিভাগে প্যাটট্টিক র‌্যাফটারকে ৬-৫এ হারান সানিয়ার এসেসের ফ্যাব্রিস সন্তোরো।
মিক্সড ডাবলসে জিতলেও পুরুষদের ডাবলসে ভারতকে হতাশ করেন রোহন বোপান্না। সিঙ্গাপুরী জুটির কাছে ২-৬এ হেরে যান বোপান্না-মনফিলস। ২৮ নবেম্বর পর্দা ওঠা পাঁচ দলের জমজমাট টেনিস আয়োজন আইপিটিএল চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। ভারত, সিঙ্গাপুর, আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের বিভিন্ন দলের হয়ে টেনিস দ্যুতি ছড়াচ্ছেন বিশ্বখ্যাত সব তারকা।