মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ অক্টোবর ২০১৩, ১৩ কার্তিক ১৪২০
শচীনের শেষ অজয় জাদেজার শুরু!
রঞ্জিতে অন্যরকম এক আবেগের ম্যাচে নন্দিত-নিন্দিত দুই তারকা
স্পোর্টস রিপোর্টার ॥ মুম্বাইয়ের হয়ে জীবনের শেষ প্রথম শ্রেণীর ম্যাচ খেলছেন ব্যাটিং গ্রেট শচীন টেন্ডুলকর। ভারতের রোহাতকের বংশীলাল স্টেডিয়ামে রবিবার শুরু হয়েছে অনেক আবেগের এ আয়োজন। ম্যাচটি আলোচনায় আরও একটি কারণে। প্রতিপক্ষ হরিয়ানার হয়ে দীর্ঘদিন পর প্রতিযোগিতামূলক প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রত্যাবর্তন করেছেন অজয় জাদেজা! হ্যাঁ, নব্বইয়ের দশকে ভারতের আন্তর্জাতিক ম্যাচে সদা হাস্যোজ্জ্বল দেখা যেত সেই জাদেজাকে। এখন জাদেজা বলতে সবাই রবীন্দ্র জাদেজাকেই বোঝেন। রিপোর্টের শিরোনামে তাই ‘জাদেজা’ পরিবর্তে পুরো ‘অজয় জাদেজা’ই লিখতে হলো!
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ক্যারিয়ারের ২০০তম টেস্ট খেলে ক্রিকেটকে বিদায় জানাবেন ভারতীয় ক্রিকেটের অধিশ্বর শচীন রমেশ টেন্ডুলকর। প্রথম শ্রেণীতে জন্মস্থান মুম্বাইয়ের হয়ে রঞ্জির এ ম্যাচটিই হতে যাচ্ছে শেষ ম্যাচ। স্বভাবতই তুমুল উত্তেজনার মধ্যে রোহাতকবাসী। তাতে অন্যরকম এক উপলক্ষ এনে দিয়েছে অজয় জাদেজার প্রত্যাবর্তন! প্রায় ৪৩ বছর বয়সে (৪২ বছর ২৬৮ দিন) বয়সে ফের প্রতম শ্রেণীতে ফিরলেন সাবেক অন্তর্জাতিক তারকা। ১৯৯২ সালে ভারতের জার্সিতে অভিষেকের পর প্রথম আটটি বছর আন্তর্জাতিক অঙ্গনে কাটিয়ে দেন দুর্দান্ত ফিল্ডার ও মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে। তারপরই গ্রাস করে কলঙ্ক। ম্যাচ ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হন পাঁচ বছরের জন্য। ক্রিকেটটা রক্তে মিশে আছে বলেই পুনরায় শুরু করেছেন। তবে চল্লিশোর্ধ বয়সে আবার আন্তর্জাতিক ম্যাচে খেলার সম্ভাবনা যে একদমই নেই, সেটিও মানেন ১৯৬ ওয়ানডে ও ১৫ টেস্ট খেলা সাবেক এই গ্ল্যামার বয়।
‘আমাকে দেখে কি মনে হচ্ছে আইপিএলের মতো সাংঘাতিক প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে খেলতে পারব। বরং স্টুডিওর ঠান্ডা ঘরে বসে ক্রিকেটারদের সমালোচনা করাটা সহজ হবে! আমি এখনও খেলছি ছেলেদের মোটিভেট করার জন্য।’ গত বুচিবাবু ওয়ানডে আসরে বলেছিলেন অজয় জাদেজা। তখন তিনি এও বলেছিলেন, ‘বড়জোর রঞ্জিতে ফিরতে পারি।’ সেটাই সত্যি হলো। ২০০০-২০১৩ দীর্ঘ এক যুগেরও বেশি সময় পর হরিয়ানার অধিনায়ক হয়েই নেমে পড়লেন তিনি। অবশ্য প্রত্যাবর্তনে ব্যাট হাতে আশা জাগিয়েও বড় স্কোর গড়তে পারেননি। ২৭ বলে ১৪ রান করে সাজঘরে ফেরেন টু-ডাউনে নামা জাদেজা। ছিল একটি দৃষ্টিনন্দন চারের মার। অবশ্য শচীনের চেয়ে ভাল করেছেন তিনি। বিদায়ী প্রথম শ্রেণীর ম্যাচের প্রথম ইনিংসে ৫ রান করে স্পিনার মোহিত শর্মার বলে বোল্ড হন শচীন। প্রথম দিন শেষে মুম্বাইয়ের সংগ্রহ ৪ উইকেটে ১০০। প্রথম ইনিংসে হরিয়ানা অলআউট হয় ১৩৪ রানে।
খেলা শুরুর আগে শচীনকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে জাদেজা বলেন, ‘৩০ বছর ধরে শচীনকে খুব কাছে থেকে দেখেছি। অসাধারণ এক ক্রিকেটার সে, যাঁর জন্য ভারতবাসী গর্ব করতে পারে। আন্তর্জাতিক ম্যাচে ওর সঙ্গে বেশ কিছু স্মরণীয় ইনিংসের স্মৃতি রয়েছে আমার।’

হিগুয়েনের নৈপুণ্যে নেপোলির জয়
স্পোর্টস রিপোর্টার ॥ আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়েনের জোড়া পেনাল্টি গোলে ইতালিয়ান সিরি-এ লীগে সহজ জয় পেয়েছে নেপোলি। রবিবার অনুষ্ঠিত ম্যাচে ডিয়েগো ম্যারাডোনার সাবেক ক্লাব ২-০ গোলে পরাজিত করে অতিথি তুরিনোকে।
ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে নেপোলি। ১৪ মিনিটে প্রথম পেনাল্টি পায় স্বাগতিকরা। স্পটকিক থেকে দলকে ১-০ গোলে এগিয়ে নেন হিগুয়েন। ৩২ মিনিটে নেপোলির আরেকটি সংঘবদ্ধ আক্রমণ ডি-বক্সে অবৈধভাবে প্রতিহত হলে ফের পেনাল্টি পায় স্বাগতিক শিবির। এবারও স্পটকিক থেকে গোল করেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। এরপর গোলের আরও কয়েকটি সহজ সুযোগ হাতছাড়া করলে দুই গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় নেপোলিকে। এই জয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে নেপোলি। ৯ ম্যাচে দলটির ভা-ারে জমা ২২ পয়েন্ট। ৮ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে চমক জাগানো রোমা।