মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ অক্টোবর ২০১৩, ১৩ কার্তিক ১৪২০
আউট শফিউল, ইন আল আমিন
স্পোর্টস রিপোর্টার ॥ তিন ম্যাচের ওয়ানডে সিরিজ সামনে রেখে সকালে নিউজিল্যান্ড দল হোটেলেই জিম করে সময় কাটিয়েছে। বিকেলে যেই বাংলাদেশ দল অনুশীলনে নামল একটি দুঃসংবাদ ঘিরে ধরল। পেসার শফিউল ইসলাম ইনজুরিতে পড়ে গেলেন। অনুশীলনে বল করতে গিয়ে ডান পায়ের গোড়ালিতে ব্যথা পেয়েছেন শফিউল। এ জন্য সিরিজ থেকেই তাঁকে সরিয়ে নেয়া হয়েছে। টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজ ঘোষণা হয়েছে। শফিউল ছিলেন ওয়ানডে সিরিজে। কিন্তু ইনজুরি তাঁকে ওয়ানডে সিরিজ খেলতে দিল না। তাঁর পরিবর্তে আল আমিন ওয়ানডে স্কোয়াডে সুযোগ পেয়ে গেছেন। অনুশীলন করার আগে দৌড়ে গা গরম করার সময় এ ব্যথা পান শফিউল। চার থেকে ছয় সপ্তাহ শফিউলকে মাঠের বাইরে থাকতে হবে। এ নিয়ে এক্স-রেও করা হয়েছে। শফিউলের পরিবর্তে আল আমিনকে স্কোয়াডে রাখা হয়েছে।
শফিউল ছাড়া বাংলাদেশের ওয়ানডে স্কোয়াডে আছেন মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, আব্দুর রাজ্জাক, এনামুল হক বিজয়, মাশরাফি বিন মর্তুজা, মুমিনুল হক, নাঈম ইসলাম, নাসির হোসেন, রুবেল হোসেন, শামসুর রহমান শুভ, সাকিব আল হাসান, সোহাগ গাজী, তামিম ইকবাল, জিয়াউর রহমান ও আল আমিন হোসেন। দলকে নেতৃত্ব দেবেন মুশফিকুর রহীম। মঙ্গলবার প্রথম ওয়ানডে দিয়ে সিরিজ শুরু হবে।
টেস্ট সিরিজের পর রবিবার অনুশীলনে নামে বাংলাদেশ দল। শনিবার এক দিন বিশ্রামে থাকেন ক্রিকেটাররা। হোটেলে জিম করে আর সুইমিং পুলেই সময় কাটিয়েছে। তবে মুশফিকরা বসে থাকেননি। বিকেল চারটা থেকে রাত পর্যন্ত অনুশীলন করেন। পুরোদমে অনুশীলনে নামার আগেই শফিউল-কা- ঘটে।
অনুশীলনের ফাঁকে অবশ্য কথা বলেন ওপেনার শামসুর রহমান শুভ। টার্গেট নিয়ে বলেন, ‘আমি ওপেনার হিসেবে দলে এসেছি। এখন নির্ভর করে একাদশে থাকা না থাকার ওপর। যদি দলে সুযোগ পাই, তাহলে নিজেকে মেলে ধরার চেষ্টা করব।’ সঙ্গে ২০১০ সালে ৪-০ ব্যবধানে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, ‘এটা আলাদা সিরিজ এবং সিরিজটি কঠিনই হবে বলে মনে করি। নিউজিল্যান্ড শক্তির বিচারে আমাদের চেয়ে এগিয়ে। তবে যেহেতু আমরা হোম গ্রাউন্ডে খেলছি, তাই একটা বাড়তি সুবিধা আমাদের আছে। মানসিকভাবেও ২০১০ সালের সেই সিরিজটা আমাদের উৎসাহ যোগাবে। এটা মনে রাখতে হবে নির্দিষ্ট দিনে যে দল ভাল খেলবে তারাই জিতবে। যেমন আমরা ২০১০ সালের ম্যাচগুলোতে ভাল খেলেছিলাম।’