মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ অক্টোবর ২০১৩, ১৩ কার্তিক ১৪২০
টি২০ বিশ্বকাপ ক্রিকেটের উত্তাপ শুরু
স্পোর্টস রিপোর্টার ॥ শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন টি২০ বিশ্বকাপের টিকেট দিয়েছেন। এর মধ্য দিয়েই মূলত বিশ্বকাপের দিনক্ষণ গণনা শুরু হয়ে গেছে। তবে রবিবার টি২০ বিশ্বকাপের ফিকশ্চার ঘোষণা হয়েছে। এদিন সবই ঠিক হয়েছে। আগামী বছর ১৬ মার্চ থেকে যে স্বল্প আসরের বিশ্বকাপ এককভাবে আয়োজন করবে বাংলাদেশ, সেখানে ঠিক নেই শুধু একটি স্থানে। টি২০ বিশ্বকাপে মহিলা ক্রিকেটারদের খেলা হবে কক্সবাজারে, এ আশ্বাস দেয়া হয়ে থাকলেও খেলা কক্সবাজারে হচ্ছে না। উইকেট প্রস্তুত না থাকায় মূলপর্বের ম্যাচ খেলার জন্য এ স্টেডিয়াম বাতিল করেছে আইসিসি। অর্থাৎ কক্সবাজারে যে অস্থায়ীভাবে স্টেডিয়াম করা হয়েছে সেটিতে টি২০ বিশ্বকাপের মূলপর্বের কোন খেলা হবে না। কক্সবাজারে না হলেও মেয়েদের খেলা ঠিকই বাংলাদেশে হচ্ছে। সিলেট স্টেডিয়ামে খেলা হবে।
বাংলাদেশের খেলা দিয়েই ১৬ মার্চ শুরু হবে টি২০ বিশ্বকাপ। আজ থেকে ঠিক ১৩৯ দিন বাকি বিশ্বকাপ শুরু হতে। তবে মূলপর্ব ২১ মার্চ ভারত-পাকিস্তান ম্যাচ দিয়েই শুরু হবে। পুরুষ ও মহিলাদের সেমিফাইনাল ও ফাইনাল হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। ৩ ও ৪ এপ্রিল সেমিফাইনাল ও এক দিন রিজার্ভ ডে রেখে ৬ এপ্রিল ফাইনাল অনুষ্ঠিত হবে। দুপুরে মহিলাদের খেলা শুরু হবে। আর সন্ধ্যায় শুরু হবে পুরুষদের খেলা। এ টুর্নামেন্টের টিকেট বিক্রি শুরু হবে ১০ নবেম্বর।
এবার পুরুষদের খেলা দুই ভাগে হবে। টি২০ বিশ্বকাপ শুরু হবে ১৬ মার্চ, প্রথম রাউন্ড শুরু হবে। এরপর দ্বিতীয় রাউন্ড (মূলপর্ব) ২১ মার্চ শুরু হবে। প্রথম রাউন্ডে বাংলাদেশের ম্যাচ দিয়েই বিশ্বকাপের খেলা শুরু হবে। প্রথম রাউন্ডে বাছাইপর্ব খেলে আসা ছয়টি দল দুই ভাগে বাংলাদেশ ও জিম্বাবুইয়ের সঙ্গে বিভক্ত হয়ে খেলবে। বাংলাদেশ থাকবে ‘এ’ গ্রুপে। তার সঙ্গে থাকবে বাছাইপর্বের তিন দল। আর জিম্বাবুইয়ে থাকবে ‘বি’ গ্রুপে। এর সঙ্গে আরও তিনটি দল থাকবে। দুই গ্রুপে লড়াই হবে। দুই গ্রুপ থেকে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দল মূলপর্বে খেলবে। যেখানে ২০১২ সালের ৮ অক্টোবরের টি২০ র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থাকা দল শ্রীলঙ্কা, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড গ্রুপ ‘১’-এ ও ওয়েস্ট ইন্ডিজ, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া গ্রুপ ‘২’-এ আছে। ‘১’-এ প্রথম রাউন্ড থেকে গ্রুপ ‘বি’-এর সেরা দল থাকবে।
আর ‘২’-এ প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’-এর সেরা দল থাকবে। অর্থাৎ বাংলাদেশ প্রথম রাউন্ড পাড়ি দিয়ে মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করতে পারলে প্রতিপক্ষ থাকবে ওয়েস্ট ইন্ডিজ, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া। মিরপুর শেরেবাংলা ও চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পুরুষদের খেলা হবে। সিলেট স্টেডিয়ামে পুরুষদের প্রথম রাউন্ডের খেলাও হবে। মহিলাদের গ্রুপপর্বের সব খেলা হবে সিলেটে। মহিলাদের ১০ দলের মধ্যে গ্রুপ ‘এ’-তে আছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও আয়ারল্যান্ড। আর গ্রুপ ‘বি’তে আছে বাংলাদেশ, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও শ্রীলঙ্কা। ২৩ মার্চ মহিলাদের খেলা শুরু হবে। বাংলাদেশ ২৬ মার্চ নিজেদের প্রথম ম্যাচ খেলবে। প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ মহিলা ক্রিকেট দল।
এ টুর্নামেন্টের টিকেট ১০ নবেম্বর থেকে বিক্রি করা হবে। সর্বনিম্ন ৫০ টাকা থেকে সর্বোচ্চ ৪ হাজার টাকা টিকেটের মূল্য থাকছে। মানিগ্রামের, এনসিসি ও অগ্রণী ব্যাংকের শাখাগুলোতে টিকেট বিক্রি হবে। কোন্ কোন্ ব্রাঞ্চে টিকেট পাওয়া যাবে তা শীঘ্রই জানানো হবে। আইসিসির ওয়েবসাইটের মাধ্যমেও টিকেট কেনা যাবে।