মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৫ জুলাই ২০১১, ১০ শ্রাবণ ১৪১৮
অধিনায়ক ধোনি এক ম্যাচে নিষিদ্ধ
স্পোর্টস রিপোর্টার ॥ খ্তগটা আগেই ঝুলেছিল। সেস্না ওভার রেটের কারণে এক ম্যাচে নিষেধাজ্ঞার শাস্তি ভোগ করতেই হচ্ছে চ্যাম্পিয়ন দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। নিয়মানুযায়ী ঘণ্টায় ১৫ ওভার করে বল করার কথা। কিন্তু দুটি করে কম অর্থাৎ লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ঘণ্টায় তার বোলারদের দিয়ে ১৩ ওভার করে বোলিং করিয়েছেন ধোনি। এতে বছরের প্রথম সাত মাসের মধ্যেই তৃতীয়বারের মতো সেস্না ওভার রেটিং করল ভারত। আইসিসির আইন অনুসারে ১২ মাসে তিন ম্যাচে সেস্না ওভার রেট হলেই শাসত্মি পেতে হয় অভিযুক্ত দলের অধিনায়ক ও বোলারদের। হংকংয়ে অনুষ্ঠিত গত মাসের সভায় অবশ্য তিন থেকে কমিয়ে দুই ম্যাচে সেস্না বল করলেই নতুন করে শাসত্মির ব্যবস্থা রাখা হয়েছে_ যেটি কার্যকর হবে ২০১২ সাল থেকে। এর আগে জানুয়ারিতে দৰিণ আফ্রিকার বিরম্নদ্ধে এবং সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজে সেস্না ওভার রেটে বোলিং করে ভারত। অতঃপর লর্ডসে আবার একই ভুল করায় এক ম্যাচ নিষেধাজ্ঞার মুখে পড়তেই হচ্ছে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে।

জেমস এ্যান্ডারসন বাজিকরদের খপ্পরে!
স্পোর্ট রিপোর্টার ॥ ক্রিকেটে বাজির কথা শুনলেই সবার আগে ভেসে ওঠে পাকিসত্মান, দুবাই ও উপমহাদেশের ছবি। গত বছর লর্ডস কেলেঙ্কারিতে জড়িয়ে সে ধারায় বড় রকমের একটা ছেদ এনে দিয়েছিলেন পাকিস্তানের তিন ক্রিকেটার। কুলীন আর ভদ্র সমাজ ইংলিশ ললাটে এঁকে দিল কালিমা। কাউন্টি ক্রিকেট ও ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের অন্যান্য মাচে বাজির কথা শোনা গেলেও ইংল্যান্ডের কোন জাতীয় ক্রিকেটারের মুখে এমনটি খুব উচ্চারিত হয়নি, যেমনটি বললেন জেমস এ্যান্ডারসন। না চলতি লর্ডস টেস্টে নয়, গত বছর ফেসবুকে বাজির প্রসত্মাব পেয়েছিলেন ইংল্যান্ডের নম্বর ওয়ান বোলার। 'নামে ও পরিচয়ে ভারতীয় পরিচয় দিয়ে ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো হয় আমাকে। এর পর ক্রমশ চ্যাটিংয়ে অনলাইনে আমাদের সম্পর্ক কিছুটা বিশ্বসত্ম হতেই সে বাজির প্রসত্মাব দিয়ে বসে আমাকে! কোটি কোটি ডলারের লোভও দেখানো হয়'_ জানান তিনি। অবশ্য কোন্ ম্যাচ বা সিরিজকে সামনে রেখে বাজিকররা তাকে প্রসত্মাব দিয়েছিল সেটি নিশ্চিত করে বলেননি এ্যান্ডারসন।

শেখ কামাল আন্তর্জাতিক বাস্কেটবল মঙ্গলবার শুরু
স্পোর্টস রিপোর্টার ॥ আবাহনী মাঠসংলগ্ন ধানমণ্ডি উডেন ফ্লোর বাস্কেটবল জিমন্যাশিয়ামে 'শেখ কামাল আন্তর্জাতিক বাস্কেটবল চ্যাম্পিয়নশিপ' শুরু হবে আগামীকাল মঙ্গলবার। প্রতিযোগিতা শেষ হবে আগামী শনিবার।
প্রথমবারের মতো অনুষ্ঠেয় এই চ্যাম্পিয়নশিপে সার্কভুক্ত মোট ৬টি দেশ অংশ নেবে। ভারত (পশ্চিম বাংলা) নেপাল, ভুটান, মালদ্বীপ, মালয়েশিয়া ও স্বাগতিক বাংলাদেশ অংশ নেবে। চ্যানেল আই এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার হিসেবে সব খেলা সরাসরি সম্প্রচার করবে।
রবিবার এ প্রতিযোগিতা নিয়ে বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সম্মেলনে বাস্কেটবল ফেডারেশনের সভাপতি ডা. মোসত্মফা জালাল মহিউদ্দিন এমপি, সাধারণ সম্পাদক লে. কমান্ডার একে সরকার (অব), প্রতিযোগিতার পৃষ্ঠপোষক সিটি সেলের চিফ অপারেটিং অফিসার ডেভিড লী, হেড অব মার্কেটিং কমিউনিকেশন তাসলিম আহমেদ এবং সিটিসেল ও ফেডারেশনের অন্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
এবারই প্রথম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুজ ভ্রাতা শেখ কামালের স্মরণে বাংলাদেশ বাস্কেটবল ফেডারেশন শেখ কামাল আনত্মর্জাতিক বাস্কেটবল চ্যাম্পিয়নশিপ আয়োজনের উদ্যোগ গ্রহণ করে।
ডেভিড লী ও তাসলিম আহমেদ তাঁদের বক্তব্যে বলেন, 'সিটিসেল দেশের ক্রীড়াঙ্গনের উন্নয়নে সর্বদাই সচেষ্ট। তারই ধারাবাহিকতায় বাস্কেটবল ফেডারেশনের সঙ্গে সম্পৃক্ত থেকে সিটিসেল ২৪তম জাতীয় বাস্কেটবল চ্যাম্পিয়নশীপ ও বাস্কেটবল লীগ পরিচালনায় পৃষ্ঠপোষকতা করেছে।' মঙ্গলবার প্রতিযোগিতার উদ্বোধন করার কথা রয়েছে রাষ্ট্রপতি মোঃ জিলস্নুর রহমানের। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি তিনিই।