মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ জুলাই ২০১৩, ২৮ আষাঢ় ১৪২০
জীবনধারণের উপযোগী তিনটি নতুন গ্রহের সন্ধান
জুবায়ের আব্দুল বারি
বিশ্বের বিভিন্ন দেশের জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল পৃথিবী থেকে ২২ আলোকবর্ষ দূরে তিনটি গ্রহের সন্ধান পেয়েছেন যেখানে জীবনধারণের জন্য জল থাকা সম্ভব বলে তারা মনে করছেন। মহাকাশের গোল্ডিলক্স জোন নামে একটি অংশে গ্লিয়েস সিক্স-সিক্স-সেভেন সি নামে একটি তারার চারপাশের কক্ষপথে এই গ্রহগুলো প্রদক্ষিণ করছে। এই গোল্ডিলক্স জোন মহাকাশের এমন একটি অংশ যেটা প্রাণ ধারণের উপযোগী। সূর্য থেকে পৃথিবীর যে দূরত্ব তাতে পৃথিবীতে যেমন প্রাণধারণ সম্ভব তেমনি এই তিনটি গ্রহ যে তারার চারপাশে প্রদক্ষিণ করছে সেই তারা থেকেও এই গ্রহগুলোর . . .
হাতিই বাঁচাবে মৃত হাতির দাঁত
প্রতিবছর হত্যা করা হয় কমপক্ষে ৩০ হাজার হাতি। অথচ হাতিহত্যা নিষিদ্ধ। দাঁতের বিনিময়ে টাকা পাওয়ার লোভে হাতিনিধন ঠেকাতে ও ব্যর্থ আইনকে শক্তি জোগাতে এবার দারুণ উপায় উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। মৃত হাতিই রক্ষা করবে জীবিতদের! ‘হাতি মরলেও লাখ টাকা এ শুধু কথার কথা নয়। স্থলের সবচেয়ে বড় এ প্রাণীর দেহের কোন্ কোন্ অংশই কি কি কাজে লাগে সে বর্ণনায় না গিয়ে শুধু এটুকু বলা যেতে পারে যে, হাতির দাঁতের যা দাম তার তুলনায় অন্য কোন প্রাণীর সারা দেহও তুচ্ছ। এই প্রলোভনে সেই কবে থেকেই বিশ্বজুড়ে চলছে হাতিহত্যা। তা রোধে . . .
প্রতিবন্ধী সন্তান জন্মপ্রতিরোধে নতুন আইভিএফ পদ্ধতি
যেসব বাবা-মায়ের প্রতিবন্ধী সন্তান জন্ম দেয়ার সম্ভাবনা বেশি, তাদের জন্য নতুন এক আবিষ্কার চিকিৎসা জগতে নতুন এক সম্ভাবনার দরজা খুলে দিতে যাচ্ছে। বিজ্ঞানীরা বলছেন যেসব দম্পতির ঝুঁকিপূর্ণ জিন বিশেষ কিছু ধরনের প্রতিবন্ধীত্বের কারণ হতে পারে, সেখানে তৃতীয় এক ব্যক্তির দান করা সুস্থ জিন ভ্রƒণের শরীরে প্রতিস্থাপন করে সেই প্রতিবন্ধিত্ব কাটিয়ে তোলা সম্ভব। শুধু তাই নয়, একবার সুস্থ জিন প্রতিস্থাপন করা হলে বংশ পরম্পরায় সেই পরিবর্তনের সুফল ধরে রাখা সম্ভব হবে বলে তারা বলছেন। যুক্তরাষ্ট্রের অরিগন হেলথ্ এ্যান্ড . . .
দেশে তৈরি আধুনিক চিকিৎসা যন্ত্রপাতি
ইব্রাহিম নোমান
প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসে আকর্ষণীয়ভাবে স্থান করে নিয়েছে কার্জন হল ভবনে আয়োজিত বায়োমেডিক্যাল ফিজিক্স এ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্ভাবন ও আবিষ্কারের গবেষণা প্রদর্শনী। পর পর ৪ বছর এ আয়োজন করল বিভাগটি। দেশের সাধারণ মানুষের অর্থে চালিত বিশ্ববিদ্যালয় সাধারণ মানুষের জন্য কি করতে পারে তার একটি সুন্দর উপস্থাপন ছিল প্রদর্শনীটি। পিএইচডি ওপর গুরুত্ব আরোপ করে ২০০৮ সালে স্থাপিত নতুন এ পোস্ট গ্র্যাজুয়েট বিভাগের উদ্ভাবিত চিকিৎসাপদ্ধতি, প্রযুক্তি ও যন্ত্রপাতি ইতোমধ্যেই দেশের গ-ি ছাড়িয়ে উন্নত বিশ্বসহ বহির্বিশ্বেও . . .