মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ মে ২০১৩, ৩ জ্যৈষ্ঠ ১৪২০
পোষা কুকুরের যত্নে নতুন ব্যবস্থা
জুবায়ের আব্দুল বারি
কুকুর যে কত দিন বাঁচবে, তা জানতে কুকুরের মালিকদের ইচ্ছা হবে বৈকি। কারণ ব্রিডারের কাছে গিয়ে বেশ ভাল মূল্য দিয়ে কুকুরছানা কিনতে হয়। তারপর সেই কুকুরছানা বড় হয়ে পোষ্য কুকুর হয়ে ওঠে? সে বড় প্রিয় জিনিস, সে বড় প্রাণের জীব। মনে রাখতে হবে, জার্মানি এমন একটা দেশ, যেখানে এই পোষ্যদের জন্য আলাদা গোরস্তানও আছে। গোটিংগেনের গবেষকরা তাদের তথ্য নিয়েছেন মার্কিন মুল্লক থেকে, কেননা সেখানেই পোষ্য কুকুরদের সংখ্যা সবচেয়ে বেশি, চার কোটির ওপর! উত্তর আমেরিকার ভেটারিনারি বিশ্ববিদ্যালয়গুলিতে ৭৪টি জাতের ৫০ হাজার কুকুরের খবরাখবর . . .
লুপ্ত ম্যামথের পুনরুত্থান
এনামুল হক
বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘জুরাসিক পার্ক’ কি সত্যিই কোনদিন বাস্তব হয়ে উঠবে? আমরা কি সেই হারানো পৃথিবীর ম্যামথ ও ডাইনোসরদের আবার দেখতে পারব? পুনরাবির্ভূত হয়ে ওরা কি আবার দাবরে বেড়াবে পৃথিবীর স্থলভাগ? কিছু কিছু বিজ্ঞানী মনে করেন যে হারানো বা বিলুপ্ত প্রজাতিগুলোর পুনরুত্থান ঘটানো সম্ভব। তারা এ ব্যাপারে তিনটি পদ্ধতির কথা ভেবেছেন। একটা হলোÑ ক্লোনিং, দ্বিতীয়ত লুপ্ত প্রজাতির নিকট কোন আত্মীয় যা এখনও জীবিত, সেটির জেনোমকে বিপরীত প্রকৌশলের মাধ্যমে লুপ্ত প্রজাতির জায়গায় নিয়ে যাওয়া এবং তৃতীয়ত হচ্ছে . . .
নতুন গবেষণা ॥ ই-কোলাই থেকে জ্বালানি ডিজেল
ইব্রাহিম নোমান
বিজ্ঞানীরা বলছেন, তারা এমন এক নতুন প্রজাতির ব্যাক্টেরিয়া তৈরি করেছেন, যা জ্বালানি উৎপাদন করতে সক্ষম। ই-কোলাই ব্যাক্টেরিয়ার জেনেটিক মডিফিকেশন ঘটিয়েই গবেষকরা জন্ম দিয়েছেন এই নতুন ধরনের ব্যাক্টেরিয়ারÑআর তারা শর্করাকে এমন এক ধরনের তেলে রূপান্তরিত করছে, যেটা ঠিক ডিজেলেরই মতো। ই-কোলাই সাধারণত শর্করাকে ফ্যাট বা স্নেহ পদার্থে রূপান্তরিত করে থাকে, কিন্তু ব্রিটেনের এক্সেটার ইউনিভার্সিটি আর বহুজাতিক জ্বালানি সংস্থা শেলের যৌথ গবেষণায় ওই ব্যাক্টেরিয়ার জিন কাঠামোয় এমনভাবে পরিবর্তন ঘটানো হয়েছে, যে ফ্যাটের . . .