মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৮ মার্চ ২০১৩, ২৪ ফাল্গুন ১৪১৯
একই দিনে গ্রহাণু এবং উল্কাপাত কীসের সঙ্কেত
ইব্রাহিম নোমান
এ্যাস্টেরয়েড, মেটিয়র, মেটিওরয়েড, মেটিওরাইট, গ্রহাণু, ধূমকেতু, উল্কা, উল্কাপাত, উল্কাবৃষ্টি, নানা কথাই শোনা যাচ্ছে। কিন্তু একই দিনে এ ধরনের দু’টি মহাশূন্য থেকে আসা অতিথি সকলকে ভাবিয়ে তুলেছে, যেমন সাধারণ মানুষ, তেমনই বিজ্ঞানীদের । রাশিয়ার উল্কাটি ছিল ১৫ মিটার ব্যাসের; ওজন ১০ টন কি তার বেশি; ফেটেছে বিশটি হিরোশিমা বোমার শক্তি নিয়ে; উরাল পর্বতাঞ্চলের চেলিয়াবিন্স্ক্ শহরে ও অন্যত্র আহত হয়েছে প্রায় বারো শ’ মানুষ, হাজার হাজার বাড়ির কাঁচ ভেঙেছে। উল্কার সাইজ ছিল প্রায় একটি বাসের মতো। পৃথিবীর . . .
১২শ’ বছর আগের তীব্র বিকিরণ রহস্য
আজ থেকে ১২শ’ বছরেরও আগে এক বড় ধরনের তেজস্ক্রিয়তার অতি সুতীব্র ঝাপটা এই পৃথিবীর বুকে আঘাত হেনেছিল। বিজ্ঞানীরা আজ তথ্যপ্রমাণ উদ্ঘাটন করে দেখিয়েছেন যে, কাছাকাছি জায়গায় গামা রশ্মির ক্ষণিকের বিস্ফোরণ থেকে ওই তেজষ্ক্রিয় বিকিরণ হয়েছিল এবং তারই ঝাপ্টায় স্নাত হয়েছিল এই পৃথিবী। দুই জার্মান বিজ্ঞানী ভ্যালেরি হ্যাম্বারিয়ান এবং রালফ নিউহাউসার তাদের গবেষণার ফলাফল ‘মান্থলি নোটিসেস অব দ্য রয়াল এস্ট্রোনমিক্যাল সোসাইটি’র সাময়িকীতে প্রকাশ করে সেই তেজস্ক্রিয় বিকিরণের কার্যকারণ দেখিয়েছেন। এর আগে . . .
চিন্তা দিয়ে রোবট চালনা
এনামুল হক
টিশ হেমিস। ত্রিশ বছরের এই মানুষটি মেরুদন্ডে আঘাত পেয়ে পক্ষাঘাতগ্রস্ত। কাঁধের নিচের অংশ নড়াচড়া করার ক্ষমতা হারিয়ে ফেলেছিল। ডাক্তাররা এখন এমন ব্যবস্থা করেছে যে, সে শুধু তাঁর চিন্তাভাবনাকে কাজে লাগিয়েই রোবটের বাহু নিয়ন্ত্রণ করতে সক্ষম। শুধু তাই নয়, তাঁর বন্ধুর হাতও স্পর্শ করতে পারে। তাঁর এই সক্ষমতা সম্ভব হয়েছে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হওয়ার ৭ বছর পর। এই সক্ষমতা পাইয়ে দেয়ার জন্য ডাক্তাররা হেমিসের মস্তিষ্কের শীর্ষভাগে একটি এলেকট্রড যন্ত্র বসিয়ে দিয়েছেন। এর সাহায্য সে শুধু তাঁর ভাবনা দিয়েই ত্রিমাত্রিক . . .
সফটওয়্যারে উদ্ধার হারিয়ে যাওয়া ভাষা
পৃথিবী থেকে আজ বহু প্রাচীন ভাষাই চিরতরে হারিয়ে গেছে, অথচ আজকের আধুনিক যুগের প্রায় সব ভাষারই জন্ম সেই সব প্রাচীন ভাষা থেকেই। কিন্তু সেই সব প্রাচীন ভাষার কি আবার নতুন করে সন্ধান করা সম্ভব ? আমেরিকা ও কানাডার একদল বিজ্ঞানী কিন্তু ঠিক সেই অসাধ্য সাধনই করেছেন। তারা তৈরি করেছেন এমন এক নতুন কম্পিউটার সফটওয়্যার, যা আধুনিক ভাষা থেকে তার জন্মদাত্রী প্রাচীন ভাষাটাকে খুঁড়ে বের করতে পারবে, নতুন করে সৃষ্টি করতে পারবে সেই হারিয়ে যাওয়া, লুপ্ত ভাষার! তাদের এই চমকপ্রদ গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে প্রসিডিংস অব দ্য . . .