মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৮ ফেব্রুয়ারী ২০১৩, ২৬ মাঘ ১৪১৯
তাপমাত্রার হ্রাসবৃদ্ধিতে নগরীর ভূমিকা
এনামুল হক
শহরাঞ্চলও আবহাওয়ার ওপর কমবেশি প্রভাব বিস্তার করে থাকে। নিকটতম বড় নগরী থেকে কেউ হাজার মাইলেরও বেশি দূরে বাস করলে আবহাওয়ার ওপর এর প্রভাব অনুভব করতে পারবে। মানুষের কার্যকলাপ পরিবেশকে কতখানি প্রভাবিত করে থাকে নতুন এক বৈজ্ঞানিক সমীক্ষায় তা দেখানো হয়েছে। সেই সমীক্ষায় বিজ্ঞানীরা উপসংহার টেনেছেন যে, মেট্রোপলিটন এলাকায় প্রতিদিনের ক্রিয়াকলাপে যে পরিমাণ তাপ উৎপন্ন হয় তাতে জেট প্রবাহ এবং বায়ুম-লীয় অন্যান্য প্রধান প্রধান ব্যবস্থার চরিত্র বদলে যায়। এর ফলে হাজার হাজার মাইল দূরের তাপমাত্রা প্রভাবিত হয়। কোন কোন . . .
ত্বকে ক্যান্সার হয় কেন?
ত্বকের ক্যান্সারে ত্বকের কোষগুলো কিভাবে বদলায়, গবেষকরা সেটা অনুসন্ধান করে দেখেছেন। উদ্দেশ্য হলো, এমন একটা ক্রিম আবিষ্কার করা, যা এই প্রক্রিয়াকে রুখতে কিংবা বিলম্বিত করতে পারবে। যেন একজন প্রাপ্তবয়স্ক হঠাৎ আবার শিশুতে পরিণত হয়ে দ্বিতীয়বার বাড়তে শুরু করেছে – কিন্তু অসুস্থ হয়ে। ত্বকের একটি সাধারণ কোষ এইভাবেই টিউমারে পরিবর্তিত হয়। যেন তার কম্পিউটার প্রোগ্রামটা উল্টে দেওয়া হয়েছে। ব্রাসেলস ফ্রি ইউনিভার্সিটির গবেষকরা এই তথ্যটি আবিষ্কার করেছেন। তাঁরা তথাকথিত ‘বাসাল সেল ক্যান্সার’-এর টিউমারগুলো . . .
১২শ’ বছর আগের তীব্র বিকিরণ রহস্য
আজ থেকে ১২শ’ বছরেরও আগে এক বড় ধরনের তেজস্ক্রিয়তার অতি সুতীব্র ঝাপটা এই পৃথিবীর বুকে আঘাত হেনেছিল। বিজ্ঞানীরা আজ তথ্যপ্রমাণ উদ্ঘাটন করে দেখিয়েছেন যে, কাছাকাছি জায়গায় গামা রশ্মির ক্ষণিকের বিস্ফোরণ থেকে ওই তেজষ্ক্রিয় বিকিরণ হয়েছিল এবং তারই ঝাপ্টায় স্নাত হয়েছিল এই পৃথিবী। দুই জার্মান বিজ্ঞানী ভ্যালেরি হ্যাম্বারিয়ান এবং রালফ নিউহাউসার তাদের গবেষণার ফলাফল ‘মান্থলি নোটিসেস অব দ্য রয়াল এস্ট্রোনমিক্যাল সোসাইটি’র সাময়িকীতে প্রকাশ করে সেই তেজস্ক্রিয় বিকিরণের কার্যকারণ দেখিয়েছেন। এর আগে . . .
গুবরে পোকাকে পথ দেখায় ছায়াপথ
গুবরে পোকা অতি সামান্য একটা পোকা, মাটিতে নোংরার ওপরেই যে তার চলাফেরা সেটাও মালুম এর নাম থেকেই– কিন্তু সেই নগণ্য গুবরে পোকার দৃষ্টিও যেসব সময় দূরের আকাশের দিকে, সেটা কি আপনার জানা ছিল? শুধু তাই নয়, বিজ্ঞানীরা বলছেন গুবরে পোকা না কি যখন তার খাবার সংগ্রহ করে তা নিয়ে এগিয়ে যায়, তখন সে পথের দিশা পায় দূর মহাকাশের ছায়াপথ থেকে! আকাশের তারা দেখে দিক নিরূপণ করে মানুষ, পাখি বা এমন কী সিল প্রজাতির অনেক প্রাণীই যে পথ চলে সেটা বহুদিন ধরেই জানা, কিন্তু রাতের আকাশ থেকে পোকারাও যে পথের দিশা পায়। সম্ভবত তার . . .