মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
সাগরে অলিভিন মিশালে কি পৃথিবীর উষ্ণতা কমবে
এনামুল হক
পৃথিবীর উষ্ণতা ক্রমাগত বেড়ে চলায় বিজ্ঞানী মহল উদ্বিগ্ন। এই উষ্ণতাকে আর বাড়তে না দেয়ার কিংবা উষ্ণতা কমানোর জন্য অনেক জিওইঞ্জিনিয়ারিং বা ভূ-প্রকৌশল সমাধান উপস্থাপন করা হচ্ছে। যেমন সমুদ্রে লোহা ফেলে দেয়া কিংবা বিপুল পরিমাণ সামুদ্রিক জলরাশিকে লবণাক্ততা মুক্ত করা। সম্প্রতি আরও একটি উপায় নিয়ে গবেষণা চালিয়ে দেখেছেন বিজ্ঞানীরা সেটা হলো অলিভিন পাথর গুঁড়ো করে সমুদ্রে ফেলে দেয়া। তাতে লাভ হবে কি? অলিভিন হলো জলপাইয়ের মতো সবুজাভ এক ধরনের পাথর বা শিলা যাকে বাংলায় বলে গোমেদমণি। অলিভিন ম্যাগনেশিয়াম সিলিকেটে তৈরি। . . .
ধূমপান কমানোর উপায়
ধূমপান মানবদেহে ক্যান্সারসহ নানা ধরনের রোগ সৃষ্টির অন্যতম কারণ। বর্তমানে দেশে দেশে ধূমপানবিরোধী বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। এর পাশাপাশি চলছে এই বিষয়ের ওপর গবেষণা। সম্প্রতি এমনি এক গবেষণায় জানা গেছে, তামাকজাত পণ্য বা সিগারেটের প্যাকেট যদি আকর্ষণীয় না হয়ে খুবই সাধারণ মানের হয়, তবে তা ধূমপানের হার কমিয়ে দেয়। জার্মান ক্যানসার গবেষণা কেন্দ্রের তথ্য অনুযায়ী প্রতিবছর প্রায় এক লাখ দশ হাজার মানুষ তামাক সেবন বা ধূমপানের কারণে মৃত্যুবরণ করছে। তাই ধূমপান রোধে এখন নতুন করে চিন্তাভাবনা করা হচ্ছে। জার্মান . . .
ফাইবার অপটিক্স
ড. জাকিয়া বেগম
অপটিকাল ফাইবার কাঁচ বা প্লাস্টিক দিয়ে তৈরি এক ধরনের স্বচ্ছ অত্যন্ত সরু তন্তু যা সাধারণত আলো সঞ্চারিত করার মাধ্যমে সংকেত/তথ্য আদান-প্রদানের জন্য ব্যবহার করা হয়। ফাইবার অপটিক্স বিজ্ঞানের সেই শাখা- যা এই ধরনের তন্তু সম্পর্কিত তথ্যাদি নিয়ে কাজ করে। বর্তমানে টেলিকমিউনিকেশন (টেলিফোন, বেতার, টেলিভিশন বা ইন্টারনেটের মাধ্যমে যে যোগাযোগ ব্যবস্থা), যোগাযোগ ব্যবস্থার বিভিন্ন ক্ষেত্রে এবং বিভিন্ন পর্যায়ে সংযোগ কাঠামো (নেটওয়ার্কিং) বিস্তৃত করে তুলতে, চিকিৎসা, সেনাবাহিনী, শিল্প-কারখানা, যানবাহন, নিরাপদ ও উন্নত . . .
সবচেয়ে বড় দূরবীন বানাচ্ছে ভারত
সূর্যের ওপর নজরদারি চালাতে বিশ্বের বৃহত্তম দূরবীন বানাচ্ছে ভারত। ৩০০ কোটি টাকা ব্যয়ে তৈরি এই দূরবীন লাদাখের পানগং হ্রদের কাছে হানলে বা মেরাক এলাকায় বসানো হবে। তিনি জানান, নতুন এই দূরবীনের লেন্সের অ্যাপারচার হবে ২ মিটার। সূর্যকে পর্যবেক্ষণের জন্য এখনও পর্যন্ত বৃহত্তম দূরবীনটি রয়েছে আমেরিকার কিট পিক মানমন্দিরে। ওই দূরবীনের লেন্সের অ্যাপারচার ১.৬ মিটার। বৃহত্তম দূরবীন (ন্যাশনাল লার্জ সোলার টেলিস্কোপ) বানানোর কাজ শুরু হবে এ বছরের শেষ দিকে। এই দূরবীন সূর্য পর্যবেক্ষণে এক বড় ভূমিকা নেবে। সৌর কলঙ্কের . . .