মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৪ নভেম্বর ২০১১, ২০ কার্তিক ১৪১৮
সময় ও সমাজ ॥ বিবর্তনে আবর্তনে
আবদুল লতিফ সিদ্দিকী
সামাজিক উত্তরণ ঘটলে তা আমাদের চোখের দৃষ্টিক্ষমতাকে টপকাতে পারে না কিন্তু বিবর্তনের পটভূমি গড়ে ওঠে এমন এক অন্ধকার দ্বীপে যা সচরাচর 'সহজে দেখার দৃশ্য' নির্মাণ করে না। চিন্তার অঁতুড়ঘর মানুষের মসত্মিষ্ক, অনুভবের উৎসভূমি মানুষের মন_এ তো সাধারণ স্বতঃসিদ্ধি। নতুন চরের সৃষ্টিশীল বিকাশ যেমন নদীর ক্ষয়কাজ ও অবক্ষেপণের আত্মমগ্ন প্রয়াসে সাধ্য, ব্যক্তিমনের রোমান্টিক উৎসারণ যেমন সবার অলক্ষ্যে ঘটে যেতে পারে, তেমনি 'সংস্কার' বা 'সামাজিক সংস্কার' বলতে আমরা যা বুঝি তার অভিক্ষেপ আকস্মিকতা . . .
বৃদ্ধাশ্রম শেষ জীবনের আনন্দাশ্রম
ডা. এবিএম আবদুল্লাহ
একটি বিখ্যাত জনপ্রিয় গানের কলি দিয়েই আজকের লেখাটির অবতারণা করছি _ 'ছেলে আমার মস্ত মানুষ, মস্ত অফিসার মস্ত ফ্ল্যাটে যায় না দেখা এপার ওপার। নানান রকম জিনিস আর আসবাব দামী দামী সবচেয়ে কম দামী ছিলাম একমাত্র আমি। ছেলের আমার আমার প্রতি অগাধ সম্ভ্রম আমার ঠিকানা তাই বৃদ্ধাশ্রম।' ওল্ড হোম বা বৃদ্ধনিবাস ধারণাটি পশ্চিমের। বিগত শতকের শুরু থেকে ব্যক্তিকেন্দ্রিক, 'আধুনিক', গতিশীল জীবনযাত্রার উত্তরণ এবং একান্ন পরিবারভিত্তিক সমাজব্যবস্থার ক্রমাগত ক্ষয় প্রাপ্তির প্রত্যক্ষ ফল এসব বৃদ্ধাশ্রম। . . .
কোরবানির ঈদের দিনে বিক্ষিপ্ত ভাবনা
মোহাম্মদ গোলাম রাব্বানী
রোজার ঈদের তুল্য কোরবানির ঈদের দিনটি কী শৈশবে, কী যৌবনে, কী প্রৌঢ়ত্বে, কী এখনও আমার মনে খুশির আমেজ বয়ে আনেনি। আমার উপলব্ধিতে এ দিনটি উৎসবমুখর তো নয়ই বরং বরাবর মর্মপীড়ার কারণ হয়েছে। ঈদ-সংখ্যার জন্য দৈনিক জনকণ্ঠ পত্রিকাটির অফিস থেকে যখন একটা লেখা দেয়ার তাগাদা পেলাম, তখন আমার মনটিও তাগাদা দিল সত্য কথাগুলো লিখতে। কোন উৎসবের দিন সেটা লোকায়ত কিংবা ধর্মীয় হোক না কেন হাজির হলেই এখন কেন যেন প্রথমেই মনে হয় এটাই হয়ত জীবনের শেষ উৎসব। তবে হয়ত শব্দ দুটো আবার আশাও জাগিয়ে রাখে পরবর্তী উৎসবের দিনতক বেঁচে থাকব। হঁযা, . . .
পবিত্র ঈদুল আযহার তাৎপর্য
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
মুসলিম বিশ্বে মহাসমারোহে আনন্দ-উদ্দীপনার সঙ্গে মূলত দুটো আনন্দ-উৎসব পালিত হয়_যার একটির নাম ঈদুল ফিতর অন্যটির নাম ঈদুল আযহা বা কুরবানীর ঈদ। ঈদুল ফিতর পালিত হয় রমাদান মাসব্যাপী সিয়াম পালন শেষে ১ শওয়ালে আর ঈদুল আযহা পালিত হয় জিলহজ্জ মাসের ১০ তারিখে। যাঁর মাধ্যমে ঐ দুটো ঈদ পেল মুসলিম ইম্মাহ্ সেই প্রিয় নবী সরকারে দো আলম নূরে মুজাসসম হযরত মুহম্মদ সালস্নালস্নাহু 'আলায়হিওয়া সালস্নামের পৃথিবীতে আগমনের তারিখ ১২ রবিউল আউয়ালে পালন করে ঈদে মিলাদুন্নবী। প্রত্যেক ঈদেরই বিশেষ বিশেষ তাৎপর্য রয়েছে। ঈদুল আযহার . . .
প্রসঙ্গ ॥ শিক্ষা
মোহাম্মদ কায়কোবাদ
বিগত ২০ বছর আমাদের শিক্ষাব্যবস্থা নিয়ে নানা ধরনের পরীক্ষা হয়েছে। কিন্তু তাই বলে আমাদের শিক্ষাব্যবস্থার উন্নয়ন হয়েছে এমন কথাটি বলা যাবে না। ব্রিটিশ আমলে নাকি ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অঙ্ফোর্ড বলা হতো_ নিশ্চয়ই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিৰার উৎকর্ষের জন্য এ নামটি দেয়া হয়েছিল। এখন নিশ্চয়ই কেউ আর এমন নাম দেবে না। স্বাধীনতার পর বাংলাদেশের শিৰাব্যবস্থার যে ধস নেমেছে তা থেমে যাবার কোন লৰণ দেখা যাচ্ছে না। শিক্ষার উৎকর্ষ অর্জনকে নিরম্নৎসাহিত করছে পাবলিক পরীৰায় সূচিত গ্রেডিং সিস্টেম। কোন একটি পরিসংখ্যানে . . .
বাংলার সংসদে আমলা
এম এ মোমেন
ব্রিটিশ ভারত এবং সে প্রেৰাপটে ব্রিটিশ আমলের বাংলা ছিল মূলত আমলাশাসিত। এক সময় চালিয়েছে ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলা, তারপর ব্রিটিশ সরকারের আমলা। সক্রিয় রাজনীতিবিদ তখনও ছিলেন তবে বাংলায় আমলা দাপট ছিল প্রবল। ১৯১৯-এর ভারত শাসন আমলে প্রতিষ্ঠিত বেঙ্গল লেজিসলেটিভ কাউন্সিলে (১৯১৯-১৯৩৬; চারটি কাউন্সিল) এবং ১৯৩৫-এর ভারত শাসন আইনে বেঙ্গল লেজিসলেটিভ এ্যাসেম্বলিতে (১৯৩৬-১৯৪৭; চারটি সরকার) আমলা কার্যক্রম নিয়ে সন্তুষ্টির পরিচয় তেমন পাওয়া যায় না। এই সময়ের সংসদীয় প্রশ্নোত্তর ও বিতর্কে তখনকার আমলাতন্ত্রের একটি সমাজচিত্র . . .
বাজার অর্থনীতি বিশ্বে আতঙ্ক সৃষ্টি করছে
ড. আর এম দেবনাথ
বিশ্বব্যাপী পুঁজিবাদবিরোধী আন্দোলনের বিস্তার দেখে অনেকেই আমাকে জিজ্ঞেস করেন আমাদর ভবিষ্যত কী? দেশে দেশে ব্যাংকবিরোধী বিৰোভ হচ্ছে, বিৰোভ হচ্ছে চাকরি ছাঁটাইয়ের বিরুদ্ধে, বিৰোভ হচ্ছে বেকারত্বের বিরুদ্ধে। পৃথিবীর সর্বত্র বলা হচ্ছে পুঁজিবাদ বিশ্বের সম্পদকে কিছু দেশ ও কোম্পানির কাছে কুৰিগত করে ফেলেছে। মধ্য বয়সে মানুষের চাকরি যাচ্ছে, মানুষের চিকিৎসার ব্যবস্থা নেই। গৃহহীন মানুষ, দেশে দেশে দরিদ্র লোকের সংখ্যা বাড়ছে। বিক্ষোভ হচ্ছে এর বিরম্নদ্ধেও। অনেক দেশ মাত্রার বাইরে ঋণগ্রস্ত। খরচের বোঝা বইতে না পেরে, ট্যাঙ্ . . .
সুখ
সালেহ আহমাদ
সময় যত যাচ্ছে আকবর সাহেবের বিরক্তিভাব ততই বেড়ে যাচ্ছে। দীর্ঘ সময় এক জায়গায় ঠায় বসে থাকা এক ধরনের শাস্তি, তিনি বুঝতে পারছেন। এলার্ম বেজে ওঠায় হাত ঘড়ি দেখলেন, বিকাল চারটে বাজে। পুরোপুরি চারঘণ্টা ধরে বাস এখানে দাঁড়িয়ে আছে। কখন তিনি ঢাকায় পৌঁছুবেন। জানেন না। বেশ ক'বার তিনি জ্যামের সম্মুখীন হয়েছেন। এমন কঠিন জ্যামের মুখোমুখি তিনি কখনও হননি। শীতাতপ নিয়ন্ত্রিত বাসে বসে আছেন। এ জন্যই এখনও অসুস্থ হয়ে পড়েননি। অন্যরা কত কষ্টে আছেন, তিনি বুঝতে পারছেন। সাথে করে নিয়ে আসা পত্রিকা, সাময়িকী পড়া শেষ হওয়া মাত্রই . . .
ঈদ রেসিপি
কবিতা নাসরিন
হায়দ্রাবাদী গ্রেভি মাংস যা যা লাগবে মাংস_হাফ কেজি, পিঁয়াজ কুচি_দুটি বড়, রসুন কুচি_ছয় কোয়া, আদা কুচি_হাফ ইঞ্চি ও হলুদ গুঁড়া_হাফ চা চামচ। গরম মসলা ও তেজপাতা তিনটি করে, কাঁচামরিচ, গোল মরিচ ৫টি, টক দই_এক কাপ, ঘি_হাফ কাপ, চিনি অল্প, লবণ প্রয়োজন মতো। যেভাবে করবেন ছোট হাঁড়িতে ঘি গরম করে হাঁড়ি নামিয়ে তার মধ্যে মাংস দই সব মসলা এবং অল্প পানি দিয়ে সব ভালভাবে নাড়াচাড়া করে চুলায় বসাতে হবে ঢাকনা দিয়ে। অথবা প্রেসার কুকারেও রান্না করা যায়। মাংস সিদ্ধ হলে অল্প ঘি দিয়ে দিতে হবে। যখন দেখা যাবে মাংসে রঙ ধরেছে, . . .
কিমার শিককাবাব
যা যা লাগবে কিমা_হাফ কেজি, জয়ত্রী_আধা চামচ, জয়ফল_আধা চামচ, ডিম_১টা, লবণ প্রয়োজমতো, ঘি_পাঁচ চামচ, বেসন_ওয়ান-ফোর্থ কাপ, টকদই_অল্প, পিঁয়াজ বাটা_হাফ কাপ, রসুন_এক চামচ, আদাবাটা_দুই চামচ, গোলমরিচ গুঁড়া-১ চামচ, মরিচ গুঁড়া আধা চামচ, গরম মসলা গুঁড়া_হাফ চা চামচ। যেভাবে করবেন ঘি ছাড়া সব মসলা কিমার সঙ্গে মাখিয়ে এক ঘণ্টা রাখুন, তারপর শিকে সমান করে জড়িয়ে এবং সুতা দিয়ে পেঁচিয়ে বেঁধে দিতে হবে। এখন কাঠ-কয়লায় অথবা গ্যাসের চুলায় অল্প আগুনে ঝলসে নিতে হবে। কাবাব হয়ে গেলে পরোটার সঙ্গে পরিবেশন করতে হবে। জাফরানি . . .
কাটা মসলায় গরুর মাংস
যা লাগবে গরুর মাংস ১. ১/২ কেজি, পেঁয়াজ (মোটা) কাটা ২ কাপ, আদা কুচি ২ টে. চামচ, রসুন কুচি ৩ টে. চামচ, শুকনা মরিচ কুচি ১০টা, হলুদ ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচগুঁড়া ১ চা চামচ, গরম মসলা-এলাচ ৬টা, দারুচিনি ২ টুকরা, লবঙ্গ ৬টা, বড় এলাচ ২ পিস, লবণ ১ চা চামচ। যেভাবে করবেন মাংস হলুদ দিয়ে সিদ্ধ করে নিতে হবে। এখন একটা হাঁড়িতে তেল ১ কাপ দিয়ে গরম মসলার ফোরণ দিয়ে সব মসলা দিয়ে মাংস দিতে হবে। এখন মাংসে অল্প পানি দিতে হবে। মাংস রান্না তেলের ওপর উঠলে নামিয়ে পরিবেশন করুন। ভাজা মাংস যা লাগবে গরুর . . .