মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর ২০১৩, ১৯ ভাদ্র ১৪২০
গার্মেন্টসের মান উন্নয়নে আমেরিকা ও ইউরোপীয়দের উদ্যোগ
বিশেষ প্রতিনিধি ॥ বাংলাদেশের পোশাক কারখানাগুলো পরিদর্শন ও কর্মপরিবেশ উন্নয়নে পৃথক পরিকল্পনা নিয়ে এগুচ্ছে উত্তর আমেরিকা ও ইউরোপীয় ক্রেতা প্রতিষ্ঠানগুলো। ভিন্নতা থাকলেও উভয় ক্রেতা জোটের উদ্দেশ্য অভিন্ন। আর সে উদ্দেশ্য হচ্ছে কর্মক্ষেত্রে শ্রমিকদের নিরাপত্তা। উত্তর আমেরিকার ক্রেতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন ‘দ্য এ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি’ (এবিডব্লিউএস) ও ইউরোপীয় ক্রেতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন ‘দ্য একর্ড অন ফায়ার এ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশের (এএফবিএসবি) উদ্ধৃতি দিয়ে রবিবার . . .
১২ অপারেটরের কাছে জিম্মি চট্টগ্রাম বন্দর
চিটাগাং চেম্বারে স্টেকহোল্ডারদের গোলটেবিল বৈঠক
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বন্দরের সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন ব্যক্তিদের নিয়ে উপদেষ্টা কমিটি গঠন করায় সেই কমিটি এখন বিলুপ্তপ্রায়। মাত্র ১২ জন বার্থ অপারেটরের কাছে চট্টগ্রাম বন্দর জিম্মি হয়ে আছে। বছরের পর বছর তাঁরাই অপারেটিংয়ের দায়িত্ব পালন করে যাচ্ছেন। কাজ পাওয়ার ক্ষেত্রে দরপত্র প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ সকলের না থাকায় চট্টগ্রাম বন্দর পরিণত হচ্ছে ব্যয়বহুল বন্দরে। চট্টগ্রাম বন্দরের সুষ্ঠু ব্যবস্থাপনা, স্বচ্ছতা আনয়ন এবং আমদানি-রফতানি কার্যক্রম তদারকি ও অপারেশনের ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ দূর . . .
জুলাইয়ে ১৭ কোটি ডলার ছাড় করেছে দাতারা
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের প্রথম মাসে নতুন কোন সহায়তার প্রতিশ্রুতি দেয়নি দাতারা। তবে এ সময়ে অর্থছাড় হয়েছে ১৭ কোটি ৫ লাখ মার্কিন ডলার। গত অর্থবছরের জুলাইয়ে ছাড় হয়েছিল ২১ কোটি ডলার। চলতি বছর ৩ কোটি ৯৫ লাখ মার্কিন ডলার কম এসেছে। এ হিসাবে সহায়তা কমেছে প্রায় ১৯ শতাংশ। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে এ সব তথ্য জানা গেছে। ইআরডি জানায়, প্রথম মাস জুলাইয়ে বাংলাদেশকে সহায়তা দিতে নতুন কোন চুক্তি করেনি দাতারা। অথচ গত বছরের প্রথম মাসে ৪১ কোটি ৩৭ লাখ ৭০ হাজার ডলার সহায়তার প্রতিশ্রুতি এসেছিল। এর . . .
তিন প্রকল্পে লক্ষাধিক কর্মসংস্থান
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ সরকার পরিচালিত তিনটি প্রকল্প বাস্তবায়ন হলে প্রায় ত্রিশ হাজার প্রত্যক্ষ ও এক লাখ বিশ হাজার পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। পাশাপাশি আইটি পেশাজীবীগণ দক্ষতা পরিমাপ করতে পারবেন এবং দেশী বিনিয়োগের পাশাপাশি বিদেশী বিনিয়োগ অনেকাংশে বৃদ্ধি পাবে। দেশে প্রযুক্তিবিষয়ক অনেক উন্নতি সাধিত হয়েছে। কিন্তু এত সময় ব্যয় করা হয়েছে অবকাঠামো উন্নয়নের ক্ষেত্রে। এবার এসব অবকাঠামো ব্যবহার করে দীর্ঘ পরিসরে কাজ শুরু করে প্রযুক্তি উন্নয়ন বহুলাংশে বৃদ্ধি করবে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ সম্পূর্ণ . . .
বাংলাদেশ ব্যাংকে ৩০১ পদোন্নতি
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পর্যায়ে ৩০১ জন কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছে। সোমবার কেন্দ্রীয় ব্যাংকের মানবসম্পদ বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে। মহাব্যবস্থাপক পদে পদোন্নতি পেলেন- বাংলাদেশ ব্যাংকের এক্সপেন্ডিচার ম্যানেজমেন্ট বিভাগের প্রভাস চন্দ্র মল্লিক ও বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমীর মোশাররফ হোসেন খান। এ ছাড়া উপ-মহাব্যবস্থাপক ৩৫ জন, যুগ্ম পরিচালক ৯৪ জন, উপপরিচালক ৮৫ জনকে পদোন্নতি দেয়া হয়েছে। উপ-মহাব্যবস্থাপক পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তারা হলেন- চট্টগ্রাম অফিসের তপন মিত্র ও বেলাল . . .