মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৩, ৩১ ভাদ্র ১৪২০
মাথাপিছু ঋণের বোঝা চাপ বাড়াচ্ছে অর্থনীতিতে
উন্নয়ন অন্বেষণের মাসিক অর্থনৈতিক পর্যালোচনা
বিশেষ প্রতিনিধি ॥ মাথাপিছু ঋণের বোঝা মাথাপিছু জিডিপি প্রবৃদ্ধির চেয়ে অধিক হারে বাড়ছে। ফলে অর্থনীতিতে ঋণের চাপ বাড়ছে। বাংলাদেশ মাথাপিছু ঋণের বোঝা ২০১২-১৩ অর্থবছরে ১৩.৭ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩৩৮৯.৮৪ টাকা, যা ২০১১-১২ অর্থবছরে ছিল ২৯৮২.১৯ টাকা। গবেষণা প্রতিষ্ঠান উন্নয়ন অন্বেষণের মাসিক অর্থনৈতিক পর্যালোচনায় এ কথা বলা হয়েছে। আগস্ট মাসের পর্যালোচনা প্রতিবেদনে বলা হয়েছে, অনুন্নয়ন ব্যয়ের আধিক্যের কারণে কৃষি খাতের বরাদ্দ কমে যাচ্ছে। যা ভবিষ্যত উৎপাদনশীলতাকে কমিয়ে দিতে পারে। ২০১৩-১৪ অর্থবছরে কৃষি খাতে . . .
বাংলাদেশের সঙ্গে রুপীতে বাণিজ্য চায় ভারত
বাংলানিউজ ॥ ভারতীয় রুপীতে বাংলাদেশের সঙ্গে বৈদেশিক বাণিজ্য করতে চায় ভারত। সূত্র বলছে, দক্ষিণ এশিয়ার (সার্কভুক্ত) দেশগুলোর জন্য একক মুদ্রা ব্যবস্থাপনা কাঠামো (সোয়াপ) চালুর প্রস্তাবে সাড়া না পেয়ে বাংলাদেশসহ কিছু দেশের সঙ্গে সোয়াপ কাঠামোর অংশ হিসেবেই রুপীতে বাণিজ্য করতে আগ্রহী উদীয়মান অর্থনীতির এ দেশটি। ২০১২ সাল থেকেই দক্ষিণ এশিয়ার (সার্কভুক্ত) দেশগুলোর মধ্যে সোয়াপ গঠনের প্রস্তাব করে আসছে ভারত। এদিকে অর্থ মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য একটি সূত্র বলছে, ভারতের প্রস্তাবটি আপাতত বিবেচনায় থাকলেও সরকারের শেষ . . .
পোল্ট্রি শিল্পে বিনিয়োগ অন্ধকারে
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পোল্ট্রি শিল্পের বিনিয়োগ অন্ধকারেই রয়ে গেছে। পোল্টি নীতিমালাসহ অনেক কিছুই আছে। কিন্তু কে কার কথা মানে। বিশ্বে বিভিন্ন দেশে পোল্ট্রি শিল্পের ওপর গবেষণা হলেও আমাদের দেশে কোন বিশ্ববিদ্যালয়ে কোথাও কোন গবেষণা হয় না। এ শিল্পের উন্নয়নে বিদেশী অনেক সংস্থার সাহায্য আসলেও তা কনসালটেন্সিদের জন্যই ব্যয় হয়ে যায়। ফলে বার্ড-ফ্লু আক্রান্ত খামারিরা ক্ষতিপূরণ পায় না। শনিবার রাজধানীর প্রান্থপথে ইউটিসির কনভেনশন সেন্টারে প্রাকৃতিক পোল্ট্রি খাদ্য ‘এভিয়েটর’-এর উদ্বোধনী অনুষ্ঠানে . . .
নিউ লক্ষ্মীনারায়ণ কটন মিল আধুনিকায়ন করার উদ্যোগ
খলিলুর রহমান, সিদ্ধিরগঞ্জ ॥ সিদ্ধিরগঞ্জের গোদনাইলের নিউ লক্ষ্মীনারায়ণ কটন মিলটি আধুনিকায়ন করার প্রক্রিয়া চলছে। এতে ৬ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। তবে একটি পক্ষ এ উদ্যোগকে বাধাগ্রস্ত করছে বলে মিলের চেয়ারম্যান অভিযোগ করেন। জানা যায়, সিদ্ধিরগঞ্জের গোদনাইল এলাকায় প্রায় ১৯ একর জমির উপর ১৯৩২ সালে লক্ষ্মীনারায়ণ কটন মিলটি নির্মিত হয়। দেশ স্বাধীন হওয়ার পর বিটিএমসি কর্তৃক পরিচালিত এ মিলটি ৪০ কোটি টাকা লোকসানের অজুহাতে ১৯৯৭ সালে মিলটি লে-অফ ঘোষণা করা হয়। এতে বেকার হয়ে পড়ে কয়েক হাজার শ্রমিক-কর্মচারী . . .
১৫ বছরেও কাক্সিক্ষত শিল্প গড়ে ওঠেনি গাইবান্ধায়
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধা বিসিক স্টেট নামেই শিল্প নগরী। ১৫ বছরেও সেখানে কাক্সিক্ষত শিল্প কারখানা গড়ে ওঠেনি। ফলে বিসিক স্টেট শিল্প নগরী হিসেবে আজও পূর্ণতা লাভ পায়নি। জানা গেছে, এই শিল্প নগরীর ৯৪টি প্লটের মধ্যে ৮৭টি প্লট বরাদ্দ দেয়া হলেও শিল্প কারখানা স্থাপিত হয়েছে মাত্র ৩৮টি। এর মধ্যে মাত্র ২৩টি শিল্প কারখানায় উৎপাদন করা হচ্ছে। এছাড়া ৭টি রুগ্ন শিল্পে পরিণত হয়ে উৎপাদন বন্ধ হয়েছে। তবে আরও ৪টি ইউনিট এখন নতুন করে উৎপাদনে যাওয়ার অবস্থায় থাকলেও এখনও উৎপাদনে যেতে সক্ষম হয়নি। আর ১১টি দীর্ঘকাল . . .