মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ সেপ্টেম্বর ২০১৩, ২৭ ভাদ্র ১৪২০
ফরমালিন নিয়ন্ত্রণ আইন চূড়ান্ত দশ বছর কারাদণ্ডের বিধান
সরকারের চলতি মেয়াদেই কার্যকর হবে
এম শাহজাহান ॥ সর্বোচ্চ ১০ বছর ও সর্বনিম্ন ৫ বছরের সশ্রম কারাদণ্ডের বিধান রেখে ফরমালিন নিয়ন্ত্রণ আইন চূড়ান্ত করেছে সরকার। এ ছাড়া আইন অমান্যে ৫ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে। আগামী সংসদের ৬৮তম সাধারণ অধিবেশনেই আইনটি পাস হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় প্রায় এক বছর বিভিন্ন স্টেক হোল্ডার ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে কয়েক দফা বৈঠক করে ফরমালিন নিয়ন্ত্রণ আইনের খসড়া চূড়ান্ত করেছে। বর্তমান সরকারের চলতি মেয়াদেই আইনটি পাস ও কার্যকর করা হবে। এই আইনের ফলে ফরমালিনের অবাধ ব্যবহার বন্ধ হবে বলে মনে . . .
দুই কোম্পানিকে আড়াই কোটি টাকার বীমা দাবি পরিশোধের নির্দেশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রভাতী ইন্স্যুরেন্স ও বাংলাদেশ কো-অপারেটিভ ইন্স্যুরেন্স নামে দুই কোম্পানিকে বীমা দাবির আড়াই কোটি টাকা পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে। এর ফলে ৫ বছর থেকে ঝুলে থাকা বীমা গ্রহীতা রুরাল পাওয়ার কোম্পানির ময়মনসিংহ পাওয়ার স্টেশন ইউনিট- ৩ তাদের ক্ষতিপূরণ পাচ্ছে। কোম্পানি দুটি দাবি পরিশোধ না করায় বীমা গ্রহীতা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বরাবর নিষ্পত্তির আবেদন করলে কর্তৃপক্ষ এ নির্দেশ দেয়। সভায় কর্তৃপক্ষের চেয়ারম্যান এম. শেফাক আহমেদ, একচ্যুয়ারি এবং তিনজন সদস্য নব গোপাল . . .
ভারতের পেঁয়াজ রফতানি ৮১ শতাংশ কমেছে
বাসস ॥ ভারতের পেঁয়াজ রফতানি আগস্ট মাসে ৮১ শতাংশ কমেছে। অভ্যন্তরীণ বাজারে মূল্য বৃদ্ধি রোধে সরকার রফতানির লাগাম টেনে ধরায় পেঁয়াজ রফতানি কমে ২৯ হাজার ২৪৭ টনে দাঁড়িয়েছে। ভারতের খুচরা বাজারে কেজিপ্রতি পেঁয়াজের মূল্য ৮০ রুপীতে উঠার পর মূল্য নিয়ন্ত্রণ ও রফতানিতে কড়াকড়ি আরোপের লক্ষ্যে ১৪ আগস্ট টনপ্রতি ন্যূনতম রফতানি মূল্য ৬৫০ মার্কিন ডলার নির্ধারণ করা হয়। এক পরিসংখ্যানে বলা হয়, পেঁয়াজ রফতানি আগস্টে গত বছরের একই মাসের তুলনায় ১ লাখ ৫৬ হাজার ২৮৩ টন থেকে কমে দাঁড়িয়েছে ২৯ হাজার ২৪৭ টন। এ সময় পেঁয়াজ রফতানি থেকে . . .