মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ আগষ্ট ২০১৩, ১৪ ভাদ্র ১৪২০
রুপী-টাকা কাছাকাছি
লাভবান হবে বাংলাদেশের অর্থনীতি
কাওসার রহমান ॥ দীর্ঘদিন পর ভারতীয় রুপীর বড় ধরনের মূল্য পতন ঘটেছে। বর্তমানে টাকা-রুপী কাছাকাছি অবস্থানে এসে দাঁড়িয়েছে। ফলে হিসাব নিকাশ চলছে ভারত-বাংলাদেশ বাণিজ্য নিয়ে। তবে রুপীর এই রেকর্ড দরপতনে আমদানিকারক দেশ হিসেবে বাংলাদেশের অর্থনীতির জন্য এটি সুখবরই বটে। কারণ, ভারত বাংলাদেশের একটি বড় বাণিজ্য অংশীদার এবং এই বাণিজ্যের পাল্লা ভারতের দিকেই অস্বাভাবিকভাবে ভারি। আর ভারতে এই ডলারের বিপরীতে রুপীর অব্যাহত মূল্য-পতনে আমদানি খাতেই বাংলাদেশ লাভবান হবে বেশি। তবে নেতিবাচক প্রভাব পড়তে পারে রফতানি খাতে। যদিও . . .
ইতিবাচক অবস্থায় অর্থনীতি
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলমান প্রচণ্ড অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতিতেও অর্থনীতি ইতিবাচক অবস্থায় রয়েছে। অর্থনীতির অধিকাংশ সূচকের পরিবর্তন এ পরিস্থিতিতেও অর্থনীতির জন্য সুখকর। এর মধ্যে রয়েছে গড় মূল্যস্ফীতি, বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ, রেমিটেন্স, আমদানি-রফতানি ব্যয়, রাজস্ব কর প্রভৃতি। বৈদেশিক মুদ্রা রিজার্ভের শেষ খবর পাওয়া পর্যন্ত ২০ আগস্ট বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ১৬.০৪ বিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি। বৈদেশিক মুদ্রার রিজার্ভের এই স্থিতি দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় সর্বোচ্চ। . . .
আমদানি নিষিদ্ধ ফনটেরার দুধ
অর্থনৈতিক রিপোর্টার ॥ নিউজিল্যান্ড ভিত্তিক শীর্ষস্থানীয় দুধ সরবরাহকারী প্রতিষ্ঠান ফনটেরার যে কোন ধরনের দুধ ও দুধজাত পণ্য আমদানি নিষিদ্ধ করেছে সরকার। কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিষ্ঠানটির দুধ ও দুধজাত পণ্যে ব্যাকটেরিয়ার অস্তিত্বের প্রমাণ পাওয়ায় পরীক্ষা-নিরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা ?কার্যকর থাকবে। বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানটির দুধে চলতি মাসের শুরুর দিকে ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া যায়। এর পর তাদের দুধে নিষেধাজ্ঞা জারি করে চীন। ওই নিষেধাজ্ঞার মুখে সম্প্রতি চীনের বাজার থেকে ৪২ . . .
লক্ষ্যমাত্রার চেয়ে পিছিয়ে এসএমই ঋণ বিতরণ
অর্থনৈতিক রিপোর্টার ॥ ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ২২ হাজার ৪৯৬ কোটি টাকার ঋণ বিতরণ হয়েছে। ব্যাংক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বিতরণ করা এ ঋণের পরিমাণ পুরো বছরের লক্ষ্যমাত্রা ৩০ দশমিক ৩২ শতাংশ। বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) এ খাতে বিতরণ হয়েছিল ১৯ হাজার ৩৫২ কোটি টাকা। এ হিসাবে প্রথম তিন মাসের তুলনায় দ্বিতীয় তিন মাসে ৩ হাজার ১৪৪ কোটি টাকার বেশি ঋণ বিতরণ হয়েছে। অর্থাৎ শতকরা হিসেবে এ সময়ে ঋণ বিতরণ ১৬ দশমিক ২৫ শতাংশ বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের . . .