মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৪ জুলাই ২০১৩, ৯ শ্রাবণ ১৪২০
রাজস্ব বাড়াতে ৬৪ জেলায় একযোগে আয়কর মেলা
শুরু সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে
এম শাহজাহান ॥ দেশের ৬৪টি জেলায় একযোগে আয়কর মেলা উদযাপনের প্রস্তুতি নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তায় শুরু হচ্ছে আয়কর মেলা। এ জন্য মেলা উদযাপন কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করেছে এনবিআর। আগামী আয়কর মেলার প্রধান উদ্দেশ্য হচ্ছে- কর প্রদানে সামর্থ্য দেশের প্রতিটি নাগরিককে খুঁজে বের করা। এছাড়া কর প্রদানে উৎসাহিত করতে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করা হবে মেলার মাধ্যমে। বৃহৎ পরিসরে মেলা উদযাপনে ইতোমধ্যে বড় অঙ্কের বাজেট চাওয়া হয়েছে অর্থ মন্ত্রণালয়ে। পাশাপাশি বেসরকারী . . .
ইসলামী ফাইন্যান্স ফের শত কোটি ডলারের তেল আমদানি করবে
আইটিএফসি ঋণের ব্যবস্থাও করবে এবং এলসি খুলবে
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঋণ দেবে সেই সঙ্গে জ্বালানি তেল আমদানিতে এলসি বা ঋণপত্র খোলার সুযোগ চায় আইটিএফসি। কমপক্ষে ১ বিলিয়ন ডলারের জ্বালানি তেল আমদানির এলসি খোলার অনুমতি চাওয়া হয়েছে। কিন্তু বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্য মন্ত্রণালয় দেশের রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে জ্বালানি তেল আমদানিতে আগ্রহী। তবে ঋণ পাওয়া ও আইটিএফসির সঙ্গে সুসম্পর্ক স্থাপনে ওই প্রতিষ্ঠানকেও এলসি খোলার অনুমতি দেয়া হচ্ছে। গত বছর আইটিএফসি ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের এলসি খুলে জ্বালানি তেল আমদানির সুযোগ পেয়েছিল। এদিকে, জ্বালানি . . .
আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধিতে প্রকল্প অনুমোদন
অর্থনৈতিক রিপোর্টার ॥ আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধিতে সক্ষমতা বাড়াচ্ছে বাংলাদেশ। এর আওতায় স্থল বন্দরগুলোর অবকাঠামো উন্নয়ন ঘটানোর পরিকল্পনা করা হচ্ছে। বিশেষ করে বেনাপোল ও বুড়িমারী স্থল বন্দর উন্নয়ন করবে সরকার। যাতে পণ্য পরিবহনের কেন্দ্র বিন্দু হিসাবে গড়ে ওঠে বাংলাদেশ। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ১৬৮ কোটি টাকা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটি (একনেক) শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদন করে। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন। আঞ্চলিক . . .
কৃষি ও পল্লীঋণ নীতিমালায় নতুন খাত সংযোজন
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের জন্য ঘোষিত কৃষি ও পল্লীঋণ নীতিমালায় কয়েকটি নতুন খাত সংযোজন করা হয়েছে। এ নীতিমালায় কেঁচো কম্পোস্ট খাতকে অন্তর্ভুক্ত করে কেঁচো কম্পোস্ট সার ও বায়ো গ্যাস ফার্টিলাইজারকে ২০০ কোটি টাকার পুনর্অর্থায়নের সুবিধা দেয়া হয়েছে। এছাড়া লটকন, লেবু, আমড়া, সফেদা, মালটা, ওয়েল পাম চাষের বিষয়গুলো অর্থায়নে অন্তর্ভুক্ত করা হয়েছে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় গবর্নর ড. আতিউর রহমান নীতিমালা ঘোষণা করেন। এ সময় সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তারা . . .
রাকাবের চেয়ারম্যান আবারও ড. শাহ্ নওয়াজ আলি
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এম. শাহ্ নওয়াজ আলকে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে আরও তিন বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়েছে। মঙ্গলাবার দুপুরে রাকাবের জনসংযোগ কর্মকর্তা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়, মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকার রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক অধ্যাদেশ, ১৯৮৬ এর ৭ ধারার বিধান মোতাবেক তাকে চেয়ারম্যান হিসেবে . . .