মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ জুলাই ২০১৩, ২৮ আষাঢ় ১৪২০
শ্রমিকদের নিরাপত্তা ছাড়া পোশাক খাত টিকে থাকতে পারে না
অর্থনৈতিক রিপোর্টার ॥ শ্রমিকদের নিরাপত্তাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। তাদের নিরাপত্তাকে বাদ দিয়ে পোশাক খাত টিকে থাকতে পারবে না। বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ ব্যাংক মিলনায়তনে ‘পোশাক খাতের নিরাপত্তা পরিবেশ’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান, ঢাকার জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোসীমা, জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) আবাসিক প্রধান তাকাও তোদা, গৃহায়ন ও গণপূর্ত সচিব ড. খন্দকার শওকত হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। . . .
ডব্লিউটিও সম্মেলনে দেশের তথ্যপ্রযুক্তির সাফল্য
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ‘বাণিজ্যের জন্য সহায়তা’ শীর্ষক সম্মেলনে বাংলাদেশের সফটওয়্যার ও আইটি সার্ভিসের সাফল্য তুলে ধরেছে বেসিস। সুইজারল্যান্ডের জেনেভায় গত ৮ থেকে ১০ জুলাই এ সম্মেলন অনুষ্ঠিত হয়। স্বল্পন্নোত দেশ হিসেবে দেশের তথ্যপ্রযুক্তি শিল্পের সবচেয়ে বড় সাফল্য হিসেবে কর্মস্থান সৃষ্টি ও যুব সম্প্রদায়ের ক্ষমতায়নের বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরে বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। এ অনুষ্ঠানে বেসিস সভাপতি ফাহিম মাশরুর . . .
চট্টগ্রামে নিত্যপণ্য ক্রেতার নাগালের বাইরে
অর্থনৈতিক রিপোর্টার ॥ রমজান শুরুর প্রথম দিনেই নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে। কাঁচা বাজার থেকে শুরু করে প্রায় প্রতিটি পণ্যের মূল্য দু’তিন দিনের ব্যবধানে ৫ থেকে ৬০ টাকা বেড়েছে। যে কাঁচা মরিচ গত সপ্তাহেও ৪০ টাকায় বিক্রি হয়েছিল তা বৃহস্পতিবার বিক্রি হচ্ছে ১২০ টাকায়। দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা সেই পুরনো অজুহাতই দিচ্ছেন। তাঁরা বলছেন, চাহিদা অনুযায়ী পণ্যের মজুদ ও সরবরাহ কম থাকায় এসব পণ্যের দাম বাড়ছে। পাইকারি বাজারে দাম বাড়ার কারণে তাদেরও দাম বাড়িয়ে বিক্রি . . .
ময়মনসিংহে বেস্ট ইলেকট্রনিক্সের শোরুম উদ্বোধন
বিশ্বখ্যাত ব্র্যান্ডসমূহের ইলেকট্রনিক্স গৃহস্থালী পণ্যসামগ্রী সুলভ ও সহজ কিস্তিতে গ্রাহকদের কাছে পৌঁছে দেয়ার অঙ্গীকার নিয়ে প্রতিষ্ঠিত বেস্ট ইলেকট্রনিক্সের ময়মনসিংহ শোরুমের যাত্রা শুরু হলো। সোমবার ২৭ সি. কে. ঘোষ রোডে ১৫তম শোরুমের শুভ উদ্বোধন করেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আসাদুজ্জামান। এ সময় বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী আতিউর রহমান, বেস্ট ইলেকট্রনিক্স লিমিটেডের পরিচালক সৈয়দ তাহমিদ জামান রাশিক ও ময়মনসিংহ শাখা ইনচার্জ রফিকুল আলম শহীদ। -বিজ্ঞপ্তি। শাহ্জালাল ইসলামী ব্যাংকের সভা অনুষ্ঠিত শাহ্জালাল . . .
৭-৯ সেপ্টেম্বর লন্ডনে ই-বাণিজ্যমেলা
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ৭-৯ সেপ্টেম্বর লন্ডনের মিলেনিয়াম গ্লৌসেস্টার হোটেলে যুক্তরাজ্য-বাংলাদেশ ই-বাণিজ্যমেলা অনুষ্ঠিত হবে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয় ও প্রযুক্তি বিষয়ক পত্রিকা ‘মাসিক কমজগৎ’ লন্ডনের বাংলাদেশ হাইকমিশনের সহায়তায় এ মেলার আয়োজন করবে। সম্প্রতি আইসিটি সচিব নজরুল ইসলাম খানের সভাপতিত্বে আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনের সম্মেলন কক্ষে মেলার প্রস্তুতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় মেলার প্রস্তুতির সার্বিক বিষয়াবলী নিয়ে আলোচনা . . .