মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২০ মে ২০১৩, ৬ জ্যৈষ্ঠ ১৪২০
গার্মেন্টস শিল্পপার্ক নির্মাণে সহায়তা দেবে বিশ্বব্যাংক
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্বব্যাংক বাংলাদেশকে গার্মেন্টস শিল্পপার্ক নির্মাণে আর্থিক ও কারিগরি সহায়তা সংক্রান্ত প্রস্তাব দেবে আগামী ৭-১০ দিনের মধ্যে। এরই মধ্যে বিশ্বব্যাংক এ সহায়তা দেয়ার ইচ্ছাও প্রকাশ করেছে। রবিবার বাংলাদেশের পোশাক প্রস্তুতকারী ও রফতানিকারকদের প্রতিষ্ঠান (বিজিএমইএ) ভবনে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে বিজিএমইএ’র দ্বিতীয় সহ-সভাপতি এসএ মান্নান কচি সাংবাদিকদের এ কথা জানান। এ সময় বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মার্টিন নরম্যান। বৈঠকে বিশ্বব্যাংক প্রতিনিধিরা . . .
বাংলাদেশ ব্যাংকের আর্থিক শিক্ষা প্রসারের উদ্যোগ
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে আর্থিক শিক্ষা বিশেষ করে ব্যাংকিং সেবা সম্পর্কে মৌলিক ধারণা দিতে বাংলাদেশ ব্যাংক আর্থিক শিক্ষা প্রসারের উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রম চালু করেছে ব্যাংকিং খাতের এ নিয়ন্ত্রক সংস্থা। রবিবার বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে গবর্নর ড. আতিউর রহমান এ কার্যক্রমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে অস্থিরতার কথা মাথায় রেখে স্থিতিশীল অর্থনীতির জন্য অর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মকা- জোরদার প্রয়োজন। আর এ ধরনের কর্মসূচীকে . . .
পহেলা জুলাই থেকে আধুনিক প্রযুক্তিতে ইট তৈরি
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী পহেলা জুলাই থেকে দেশে নির্মাণ সামগ্রী ইট তৈরি হবে আধুনিক প্রযুক্তিতে। কোন ইটখোলা আর সনাতন পদ্ধতিতে ইট তৈরি করতে পারবে না। কেউ সনাতন পদ্ধতিতে ইট তৈরি করলে তার লাইসেন্স বাতিল করা হবে। এ প্রসঙ্গে পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আগামী ১লা জুলাই থেকে আর বাংলাদেশে সনাতন পদ্ধতিতে ইট তৈরি করতে দেয়া হবে না। আধুনিক পরিবেশবান্ধব পদ্ধতিতে ইট পোড়ানো হবে। এতে ৫০ ভাগ জ্বালানি সাশ্রয় হবে। রক্ষা পাবে ৬০ ভাগ পরিবেশ দূষণ। গত শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁও-এ তেরোতম আন্তঃদেশীয় . . .
চট্টগ্রাম বন্দরের উন্নয়নে সহায়তা দেবে সিঙ্গাপুর
অর্থনৈতিক রিপোর্টার ॥ সিঙ্গাপুরের কনসাল ড্যারিল লউ বলেছেন, সিঙ্গাপুর সরকার ও ব্যবসায়ীদের কাছে চট্টগ্রাম বাণিজ্যিক সম্ভাবনার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ স্থান হিসেবে বিবেচিত। রবিবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার কার্যালয়ে চিটাগাং চেম্বার অব কমার্স ম্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি। ড্যারিল লউ বাংলাদেশকে ডাইনামিক রাষ্ট্র হিসেবে মন্তব্য করে এ দেশের ৬ শতাংশের ওপর প্রবৃদ্ধি অর্জনের ধারাবাহিকতার ভূয়সী প্রশংসা করেন। তিনি চট্টগ্রামকে বাংলাদেশের প্রবেশদ্বার উল্লেখ করে চট্টগ্রাম . . .
নারীরাও ফুল চাষ করে সচ্ছলতা আনতে পারে
অর্থনৈতিক রিপোর্টার ॥ গার্মেন্টস শিল্পের মতো ফুল চাষও নারীদের কর্মসংস্থানের মাধ্যম হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। শহরে না এসেও প্রত্যন্ত অঞ্চলের নারীরা ফুল চাষ করে সচ্ছলতা আনতে পারেন। এ ক্ষেত্রে ফুলের বাজারকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হবে। এজন্য মানসম্মত জাত উন্নয়ন, প্রযুক্তিগত ও পরিবহন সুবিধা বৃদ্ধি করতে হবে। কৃষি সম্প্রসারণ অধিদফতরের ‘দ্বিতীয় শস্য বহুমুখীকরণ’ প্রকল্পের (এসএসডিপি) উদ্যোগে বাংলাদেশের ফুলচাষ বিষয়ক জাতীয় সেমিনারে বক্তারা এসব অভিমত ব্যক্ত করেন। বাংলাদেশ কৃষি গবেষণা . . .
সেতাবগঞ্জ চিনিকলের সোয়া ১৭ কোটি টাকার চিনি অবিক্রীত
স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ সেতাবগঞ্জ চিনিকল চরম আর্থিক সঙ্কটে পড়েছে। চিনিকলের ১৭ কোটি ১৬ লাখ ৫ হাজার টাকার চিনি অবিক্রীত পড়ে রয়েছে। জানা গেছে, ২০১১-২০১২ ও চলতি উৎপাদন মৌসুমে সেতাবগঞ্জ চিনিকল লিমিটেড ৩ হাজার ৭৫২.৪০ মেট্রিক টন চিনি উৎপাদন করেছে। গত বছরের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত এ মিলটি মাত্র ৩৪৯ দশমিক ১০ মেট্রিক টন চিনি বিক্রয়ে সক্ষম হয়েছে। বর্তমানে ৩ হাজার ৪০৩ দশমিক ৩০ মেট্রিক টন চিনি অবিক্রিত অবস্থায় রয়েছে। জানা গেছে, বেসরকারী রিফাইনিং মিলগুলো মুক্ত বাজার অর্থনীতির সুযোগকে কাজে লাগিয়ে সরকারকে ভ্যাট . . .
রাকাবের নতুন মহাব্যবস্থাপক মেসবাহ উদ্দিন আহমেদ
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) মহাব্যবস্থাপক হিসেবে যোগদান করেছেন মেসবাহ উদ্দিন আহমেদ। রবিবার তিনি ব্যাংকের মহাব্যবস্থাপক হিসেবে যোগদান করেন। এর আগে তিনি বাংলাদেশ কৃষি ব্যাংকে মহাব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। রাকাব সূত্র জানায়, মেসবাহ উদ্দিন ১৯৭৮ সালে সহকারী নিয়ন্ত্রক হিসেবে বাংলাদেশ কৃষি ব্যাংকে চাকরি জীবন শুরু করেন। তিনি বিআইবিএম, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক থেকে ব্যাংকিংসহ গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি কৃষি অর্থনীতিতে অনার্সসহ . . .