মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৩ মে ২০১৩, ৩০ বৈশাখ ১৪২০
৭ বীমা কোম্পানির রাজস্ব তথ্য খতিয়ে দেখবে এনবিআর
রহিম শেখ ॥ সরকারী মালিকানাধীন সাধারণ বীমা কর্পোরেশনসহ দেশের ৭টি সাধারণ বীমা কোম্পানির রাজস্ব সংক্রান্ত তথ্য খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ বিষয়ে সহায়তা চেয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছে চিঠি দেয়া হয়েছে। এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট মূসক সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, সাধারণ বীমা কর্পোরেশনসহ যেসব কোম্পানির তথ্য খতিয়ে দেখার সিদ্ধান্ত নেয়া হয়েছে তার মধ্যে রয়েছে- গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, রূপালী . . .
অর্থবছরের শেষ সময়ে আরও ১২শ’ কোটি টাকা দাবি
এডিপিতে ব্যয় করতে না পারায় ফেরত দেড় শ’ কোটি টাকা
হামিদ-উজ-জামান মামুন ॥ চলতি অর্থবছরের এক মাস বাকি থাকলেও অর্থ সঙ্কটের মুখে পড়তে যাচ্ছে বিভিন্ন উন্নয়ন প্রকল্প। টাকার অভাবে এগুলো যথাসময়ে বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। মন্ত্রণালয় ও বিভাগগুলো থেকে স্পষ্ট করে এসব কথা জানিয়ে দেয়া হয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়কে। পাশাপাশি এ সঙ্কট কাটাতে অতিরিক্ত ১ হাজার ২শ’ কোটি টাকা বরাদ্দের দাবি করা হয়েছে মন্ত্রণালয় ও বিভাগগুলোর পক্ষ থেকে। পরিকল্পনা মন্ত্রণালয়ের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। অন্যদিকে ব্যয় করতে না পারায় মন্ত্রণালয় ও বিভাগগুলো প্রায় ১৫০ কোটি টাকা . . .
৯৪৩ পোশাক কারখানার ত্রুটি সারাতে নির্দেশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ সারাদেশে ৯৪৩টি পোশাক কারখানা ত্রুটিপূর্ণ বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের। সেগুলোর ক্রটি সারাতে নির্দেশনা দেয়া হয়েছে। রবিবার সচিবালয়ে সোস্যাল কমপ্লায়েন্স ফোরাম ফর আরএমজি’র ২৩তম সভা শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের একথা জানান। মন্ত্রী বলেন, ‘ফায়ার সার্ভিস ও শ্রম মন্ত্রণালয় দেশের তিন হাজার ১৯৭টি কারখানা পরিদর্শন শেষে ৯৪৩টি পোশাক কারখানায় ক্রটি দেখতে পেয়েছেন। কারখানায় অগ্নির্বিাপণ ব্যবস্থায় ক্রটি কিংবা ভবনে কোন সমস্যা আছে কিনাÑ তা খতিয়ে দেখা . . .
ঋণদানকৃত স্থাপনার অনুমোদন পরীক্ষার নির্দেশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ ইতোমধ্যে যেসব নির্মিত বা নির্মাণাধীন ভবন বা স্থাপনায় ব্যাংক অর্থায়ন করেছে সেসব ক্ষেত্রেও সংশ্লিষ্ট সকল আইন ও বিধিমালা যথাযথ পালন এবং বিধিবদ্ধ সংস্থার অনুমোদন নেয়া আছে কিনা তা নিশ্চিত করতে হবে। এবং কোন অননুমোদিত আবাসিক প্রকল্পের অনুকূলে কোন আর্থিক প্রতিষ্ঠান ঋণ দিয়ে থাকলে তা সম্পূর্ণ আদায় না হওয়া পর্যন্ত বন্ধকী সম্পত্তি ছাড় করা যাবে না। রবিবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এক সার্কুলার জারি করে এ নির্দেশনা দেয় সংস্থাটি। এর আগে গত ২৮ এপ্রিল ব্যাংকিং প্রবিধি . . .
এসএমই খাতে ঋণের ঝুঁকি কমাতে হবে
অর্থনৈতিক রিপোর্টার ॥ সুশাসন নিশ্চিত করে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতকে (এসএমই) এগিয়ে নিতে হবে। কোন ধরনের হয়রানি ছাড়া প্রকৃত উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তি নিশ্চিত করার মাধ্যমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়নের ঝুঁকি কমাতে হবে। গত শনিবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে ‘সুশাসন এবং এসএমই অর্থায়ন’ শীর্ষক কর্মশালায় বক্তারা এ কথা বলেন। সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের একজন করে প্রতিনিধি নিয়ে বাংলাদেশ ব্যাংক এবং বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) যৌথভাবে দিনব্যাপী এ কর্মশালার . . .
পিকেএসএফের উন্নয়ন মেলা শুরু
অর্থনৈতিক রিপোর্টার ॥ পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ২৩ বছর পূর্তি উপলক্ষে উন্নয়ন মেলা শুরু হয়েছে। রবিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেমিনারের মধ্য দিয়ে এ মেলা শুরু হয়। মেলা চলবে ১৬ মে পর্যন্ত। উদ্ভাবনীমূলক কর্মকা- উৎসাহীতকরণ শীর্ষক উদ্বোধনী সেমিনারে প্রধান অতিথি ছিলেন, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমেদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ বক্তা ছিলেন, পিকেএসএফের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক ড. কাজী মেসবাহউদ্দিন . . .