মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৩, ১০ বৈশাখ ১৪২০
দায়িত্বজ্ঞানহীন হরতালে চরম বিপর্যয় অর্থনীতিতে
হরতাল বন্ধে আইন প্রণয়ন দাবি
অর্থনৈতিক রিপোর্টার ॥ একের পর এক দায়িত্বজ্ঞানহীন হরতালে চরম বিপর্যয়ের মুখে পড়েছে বাংলাদেশের অর্থনীতি। আর এই ক্ষতির খাঁড়ায় পড়ে খাবি খাচ্ছেন শিল্পপতি থেকে শুরু করে ক্ষুদ্র ও খুচরা ব্যবসায়ী পর্যন্ত। ক্ষেতে আর আড়তে কাঁচামাল পচছে কৃষকের। উপোস থাকছে কাজের অভাবে অলস বসে থাকা দিনমজুরেরা। কমে যাচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য। বাজার হারাচ্ছে বাংলাদেশের গার্মেন্টস পণ্য। খবর বাংলানিউজ। হরতালের দিন বাংলাদেশে এসে এয়ারপোর্ট থেকে বায়ার ঘুরে যাওয়ার ঘটনাও ঘটছে ইদানীং। হরতালের প্রভাব পড়ছে শিক্ষাঙ্গন আর শিক্ষাজীবনেও। আর . . .
ট্যাক্সিক্যাবের আমদানি শুল্ক কমানোর প্রস্তাব
অর্থনৈতিক রিপোর্টার ॥ ট্যাক্সিক্যাব আমদানিতে শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি ৮০০ সিসি থেকে বাড়িয়ে ১৪৮০ সিসির ট্যাক্সিক্যাব আমদানির অনুমতি চাওয়া হয়েছে। রবিবার বিকেলে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যানের সম্মেলন কক্ষে ২০১৩-১৪ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় ক্যাব এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) নেতারা এ প্রস্তাব করেন। আলোচনায় অংশ নিয়ে ক্যাব সভাপতি খন্দকার মাহমুদুর আজাদ বলেন, ‘২০০৯ সালের পর থেকে নানা জটিলতায় রাজপথের রাজা ট্যাক্সিক্যাব আমদানি বন্ধ করে দিয়েছে এনবিআর . . .
হরতালে রাজস্ব আদায় নিয়ে এনবিআরে শঙ্কা
অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান গোলাম হোসেন বলছেন, হরতালে রাস্তাঘাট, দোকানসমূহ বন্ধ করে রাখা হচ্ছে। এগুলো বন্ধ থাকলে দোকানদার বা ব্যবসায়ীরা কর দিতে পারবেন না। এনবিআরও রাজস্ব আয় করতে পারবে না। এ অবস্থায় আমি আশঙ্কাগ্রস্ত এই ভেবে যে, কতটুকু রাজস্ব আদায় করতে পারব? আমি ভয়ে আছি। হরতাল মানি না। সোমবার সেগুনবাগিচার রাজস্ব ভবনে মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস এ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) সঙ্গে অনুষ্ঠিত এনবিআরের ‘প্রাক-বাজেট’ আলোচনায় গেলাম হোসেন এসব কথা বলেন। . . .