মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৪ মার্চ ২০১৩, ২০ ফাল্গুন ১৪১৯
আমানত বেড়েছে ব্যাংকের
এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ
অর্থনৈতিক রিপোর্টার ॥ গত এক বছরে ব্যাংকিং খাতে ঋণ-আমানত অনুপাত হার (এডিআর) কমার পাশাপাশি আমানত স্থিতি উল্লেখযোগ্য হারে বেড়েছে। ২০১২ সালে গ্রাহকরা বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ৫ লাখ ৩৯ হাজার ৫৬৮ কোটি ৬৭ লাখ টাকা আমানত হিসেবে জমা রেখেছে। এ ক্ষেত্রে গত বছরের একই সময়ের তুলনায় আমানত স্থিতির পরিমাণ ২০ দশমিক ৩২ শতাংশ বেড়েছে। এ সময়ে সার্বিক ব্যাংকিং খাতে আমানত স্থিতির প্রবৃদ্ধির বিপরীতে ঋণের প্রবৃদ্ধি ছিল ১৫ দশমিক ৬২ শতাংশ। হিসাব অনুযায়ী আমানত স্থিতির তুলনায় ঋণের প্রবৃদ্ধি ৫ শতাংশ কম রয়েছে। বাংলাদেশ ব্যাংকের . . .
একনেকে উঠছে নর্দান ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট প্রকল্প
এটি বাস্তবায়নে জাইকা দিচ্ছে ২ হাজার ১২৮ কোটি টাকা
হামিদ-উজ-জামান মামুন ॥ জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) তাগাদার পর অবশেষে একনেকে উঠছে নর্দান বাংলাদেশ ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট প্রকল্প। সম্প্রতি জাইকার পক্ষ থেকে এ প্রকল্পটি চলতি মাসের ৫ তারিখের মধ্যে অনুমোদন দিতে পরিকল্পনামন্ত্রীকে বিশেষভাবে অনুরোধ জানানো হয়। তা না হলে এটি বাস্তবায়নে জাইকার প্রতিশ্রুত ২ হাজার ১২৮ কোটি টাকা দেয়ার ক্ষেত্রে জটিলতার আশঙ্কা ছিল। আগামী মঙ্গলবার অনুষ্ঠেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ প্রকল্পটি উপস্থাপন করা হবে। রাজধানীর শেরেবাংলা নগরের . . .
হরতাল প্রত্যাহারের আহ্বান ২৭ ব্যবসায়ী সংগঠনের
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে গত কয়েক মাস ধরে চলা রাজনৈতিক অস্থিরতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে দেশের ব্যবসায়ীদের ২৬টি সংগঠন। একই সঙ্গে ব্যবসায়ী নেতারা গত কয়েক দিনের রাজনৈতিক সহিংসতায় পুলিশসহ অর্ধশতাধিক মানুষের প্রাণহানির ঘটনায় গভীর দুঃখ ও সমবেদনা প্রকাশ করেছেন। দেশের অর্থনীতির স্বার্থে অবিলম্বে তাঁরা হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। দেশের বিরাজমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে শনিবার রাতে রাজধানীর একটি হোটেলে বৈঠক করেন ব্যবসায়ী সংগঠনগুলোর নেতারা। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের . . .
জাতীয় রাজস্ব বোর্ড বাজেট প্রস্তাব চেয়েছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ আসন্ন ২০১৩-১৪ অর্থবছরের বাজেট প্রস্তুতির কাজ শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ লক্ষ্যে শীঘ্রই এনবিআর বিভিন্ন চেম্বার ও এ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করার উদ্যোগ গ্রহণ করেছে। চেম্বার ও এ্যাসোসিয়েশনগুলোকে তাদের স্ব স্ব বাজেট প্রস্তাব এফবিসিসিআইয়ের নিকট লিখিতভাবে দাখিল করার জন্য অনুরোধ করেছে এনবিআর। এনবিআরের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-সরকারের রাজস্ব আহরণ সংক্রান্ত কার্যক্রম পরিচালনাকারী মুখ্য প্রতিষ্ঠান হিসেবে এনবিআর বাজেট প্রণয়নে আর্থিক নীতিমালা প্রস্তুত করে থাকে। একটি . . .