মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ মার্চ ২০১৩, ১০ চৈত্র ১৪১৯
৬২ শিল্প প্রতিষ্ঠানের হদিস নেই
প্রধানমন্ত্রীর কার্যালয়ে বেসরকারীকরণ কমিশনের রিপোর্ট
রহিম শেখ ॥ রাষ্ট্রায়ত্ত ১০১টির মধ্যে ৬২টি শিল্প প্রতিষ্ঠানের নাম নিশানা খুঁজে পচ্ছে না সরকারের বেসরকারীকরণ কমিশন বা প্রাইভেটাইজেশন কমিশন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এ কমিশনের কাছে বেসরকারীকরণের জন্য বিভিন্ন সময়ে পাঁচ মন্ত্রণালয় নিয়ন্ত্রিত এক শ’ একটি শিল্প প্রতিষ্ঠানের তালিকা দেয়া হলে মাত্র ৩৯টি প্রতিষ্ঠানের সন্ধান পেয়েছেন কমিশনের কর্মকর্তারা। করপোরেশনগুলো বলছে, প্রাইভেটাইজেশন কমিশন যেসব কার্যক্রম পরিচালনা করে তা মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত। মন্ত্রণালয় করপোরেশনের কাছে তথ্য চাইলে করপোরেশনগুলোর . . .
সূচক বাড়লেও লেনদেন কমেছে
সাপ্তাহিক বাজার পর্যালোচনা
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে কাক্সিক্ষত স্থিতিশীলতা ফিরে আসেনি। যদিও গত সপ্তাহে উভয় বাজারেই সূচকের পতন থেমেছে। তবে লেনদেন কমেছে আশঙ্কাজনক হারে। বিনিয়োগকারীদের পত্রকোষ (পোর্টফলিও) ঋণাত্মক হয়ে যাওয়া এবং হাতে থাকা শেয়ারের দাম অনেক নিচে নেমে যাওয়ায় সার্বিক লেনদেন কমেছে। ব্যক্তি বিনিয়োগের মতো প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীও গত সপ্তাহে নিষ্প্রভ আচরণ করেছে। পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ব্যাংক বা মার্চেন্ট ব্যাংকের প্রভিশনিং বা স্টক ডিলারদের ঋণসীমা বাড়ানোয় কোন কাজ হয়নি। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ . . .
সাইপ্রাসে সঞ্চয়ের ওপর কর নিয়ে দোটানা
অর্থনৈতিক রিপোর্টার ॥ ইইউ পুনরুদ্ধার প্যাকেজ পাওয়ার সময়সীমা ঘনিয়ে আসায় সাইপ্রাসের সংসদ সদস্যরা ব্যাংক সঞ্চয়ের ওপর করারোপের বিষয়টি পুনর্বিবেচনার জন্য ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হচ্ছেন। পার্লামেন্ট সদস্যরা শুক্রবার রাতে এক অধিবেশনে সরকারের প্রস্তাবিত আটটি পদক্ষেপের প্রথম তিনটি অনুমোদন করেন। ইউরোপীয় ইউনিয়ন ও আইএমএফের সাহায্য পেতে সাইপ্রাসকে সাত শ’ কোটি ডলার অর্থ সংগ্রহ করতে হবে। এজন্য একটা সময়সীমা বেঁধে দিয়ে পদক্ষেপ নেয়ার শর্ত আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। সাইপ্রাস ইস্যুতে ইউরো জোনের নেতারা রবিবার . . .
বাংলাদেশের সার্বভৌম বন্ডে সায় যুক্তরাষ্ট্রের সিটিব্যাংক এনএ’র
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক পুঁজিবাজারে সার্বভৌম বন্ড ছেড়ে ঋণ নেয়ার পরিকল্পনা সমর্থন করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান সিটিব্যাংক এনএ। তবে সঙ্গে সঙ্গে এও সতর্ক করে দিয়েছে, বন্ড ছাড়তে খুব বেশি দেরি করা হলে তার ঝুঁকি বেশি। বিশ্বের অন্যতম বৃহৎ এই আর্থিক প্রতিষ্ঠান সিটিব্যাংক এনএ বাংলাদেশের অর্থনীতির ওপর একটি রিপোর্ট প্রকাশ করেছে। এ রিপোর্টটি তৈরি করেছে সিটিগ্রুপ গ্লোবাল মার্কেটসের গবেষণা বিভাগ। রিপোর্টে বলা হয়েছে, সুশাসনের অভাব এবং অবকাঠামো সমস্যা বাংলাদেশের . . .
সোমবার থেকে ভিওআইপি লাইসেন্স
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামীকাল সোমবার থেকে ভিএসপি (ভিওআইপি সার্ভিস প্রোভাইডার্স) লাইসেন্স বিতরণ শুরু করবে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এদিন ৮৪৪টি প্রতিষ্ঠান বিটিআরসি থেকে নিজেদের লাইসেন্স বুঝে নেবে। সূত্র জানায়, এক হাজার চারটি প্রতিষ্ঠানের নামে ভিএসপি লাইসেন্স গ্রহণের চিঠি ইস্যু করলেও একবার মেয়াদ বাড়ানোর পর টাকা জমা দেয় মাত্র ৮৪৪টি প্রতিষ্ঠান। এর মধ্যে লাইসেন্স ফি জমা দেয়ার প্রথম দফায় নির্ধারিত সময় ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ৮০৮টি এবং সময় বাড়ানোর পরে দ্বিতীয় পর্যায়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত লাইসেন্সের . . .
কাল চট্টগ্রাম চেম্বার নির্বাচনে অল্টারনেট নমিনিরা ভোট দিতে পারবেন না
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আগামীকাল ২৫ মার্চ অনুষ্ঠিতব্য চট্টগ্রাম চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচনে অল্টারনেট নমিনিরা ভোট দিতে পারবেন না। শনিবার নির্বাচন বোর্ডের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। নির্বাচন বোর্ডের চেয়ারম্যান জামাল উদ্দিন সাংবাদিকদের জানিয়েছেন, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অল্টারনেট নমিনিদের ভোট দেয়ার সুযোগ থাকছে না। উল্লেখ্য, এর আগে আদালতের আদেশ অনুসরণ না করায় নির্বাচন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের লিগ্যাল নোটিস দেয়া হয়। ওই নোটিসে তিন ঘণ্টার মধ্যে . . .
মিউচ্যুয়াল ফান্ড বিধিমালা গেজেট প্রকাশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে মিউচ্যুয়াল ফান্ড বিধিমালা, ২০০১ সংশোধন সাপেক্ষে গেজেট প্রকাশ করা হয়েছে। নতুন এই সংশোধিত বিধিমালায় মিউচ্যুয়াল ফান্ডগুলো লভ্যাংশ ঘোষণা করতে পারবে। গত ৪ মার্চ বিজি প্রেস থেকে এ গেজেট প্রকাশ করা হয় বলে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে। তবে এখন পর্যন্ত বিএসইসির ওয়েবসাইটে এ গেজেট প্রকাশ করা হয়নি। গত ৮ জানুয়ারি ৪৬৪তম সভায় সংশোধিত মিউচ্যুয়াল ফান্ড বিধিমালার চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। . . .
আজ ডিএসইর দোয়া মাহফিল
অর্থনৈতিক রিপোর্টার ॥ সাবেক রাষ্ট্রপতি মরহুম জিল্লুর রহমানের স্মরণে দোয়া মাহফিল ও স্মৃতিচারণ অনুষ্ঠানের আয়োজন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। রবিবার বিকেল ৩টায় ডিএসইতে এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এতে ডিএসই’র কর্মকর্তা-কর্মচারী, পরিচালনা পর্ষদের সদস্যব"ন্দসহ বিভিন্ন ব্রোকারেজ হাউসের কর্মকর্তারা উপ¯ি'ত থাকবেন। শনিবার ডিএসই’র উপ মহাব্যব¯'াপক (জনসংযোগ ও প্রকাশনা) শফিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেন। এর আগে রাষ্ট্রপতির ম"ত্যুতে রাষ্ট্রীয় শোকের প্রথম দিন ব"হস্পতিবার . . .