মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৩, ৭ চৈত্র ১৪১৯
চট্টগ্রাম বন্দর থেকে জলপথে কন্টেনার পরিবহন
এপ্রিলে চালু হচ্ছে পানগাঁও আইসিটি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বন্দর থেকে জলপথে কন্টেনার পরিবহন শুরু হতে যাচ্ছে শীঘ্রই। আগামী মে মাসের মধ্যেই চালু হবে পানগাঁও কন্টেনার টার্মিনাল। এতে করে পণ্যের পরিবহন ব্যয় যেমন অনেক কমে যাবে, তেমনিভাবে চাপ কমবে সড়কের ওপর। শুধু তাই নয়, সড়ক পথে পণ্য পরিবহনে ছিনতাই, চুরি ও ডাকাতির হাত থেকেও রেহাই পাবেন আমদানি-রফতানিকারকরা। পানগাঁও আইসিটি পরিচালনার লক্ষ্যে বুধবার দুপুরে চট্টগ্রাম বন্দর ভবনের সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষরিত হয় বন্দর কর্তৃপক্ষ (চবক) ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের . . .
সরকারের ব্যাংক ঋণ কমছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজস্ব আদায় ও বৈদেশিক মুদ্রা আয়ের পরিস্থিতি ভাল হওয়ার পাশাপাশি আমদানি ব্যয় হ্রাস পাওয়ায় বিগত কয়েক বছরের তুলনায় এ বছর সরকারের ব্যাংক থেকে ঋণ নেয়ার প্রবণতা কমে এসেছে। জানা যায়, গত অর্থবছরের সাড়ে ৮ মাসে সরকার ব্যাংকিং খাত থেকে ১৫ হাজার ২৯২ কোটি টাকার ঋণ নিয়েছিল। আর চলতি (২০১২-১৩) অর্থবছরের একই সময়ে সরকারের নিট ব্যাংক ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৯ হাজার ৪২৫ কোটি ৭৬ লাখ টাকা। সাড়ে ৮ মাসে সরকার ৩ হাজার ৬৩৬ কোটি ৭২ লাখ টাকার ব্যাংক ঋণ পরিশোধ করেছে। গত ১২ মার্চ পর্যন্ত ব্যাংকিং খাত থেকে . . .
ক্ষতি পোষাতে কর্মচাঞ্চল্য বেনাপোল বন্দরে
অর্থনৈতিক রিপোর্টার ॥ হরতাল, অবরোধ ও সাপ্তাহিক ছুটিতে চলতি মাসে ১৭ দিন পণ্য সরবরাহের কাজ বন্ধ থাকার পর ক্ষতি পোষাতে কর্মচাঞ্চল্য ফিরেছে বেনাপোল স্থলবন্দরে। পণ্যজট কমাতে বুধবার সকাল থেকেই পুরোদমে কাজ শুরু করে বন্দরের দুই হাজার হ্যান্ডেলিং শ্রমিক। জানা যায়, দেশীয় শিল্প কারখানাগুলোর প্রয়োজনীয় কাঁচামালের ৭০ শতাংশই বেনাপোল দিয়ে আমদানি করা হয়। অথচ মার্চের প্রথম ২০ দিনের মধ্যে ১৭ দিনই নিরাপত্তাজনিত কারণে আমদানি পণ্য দেশের ভেতরে সরবরাহের কাজ বন্ধ থাকে। এতে দারুণ ক্ষতিগ্রস্ত হন ব্যবসায়ীরা। বেনাপোল কাস্টমস . . .
ঢাকা চেম্বার দুই হাজার উদ্যোক্তা তৈরি করবে
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের শিল্প খাতকে এগিয়ে নিতে এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দুই হাজার নতুন উদ্যোক্তা তৈরির উদ্যোগ নিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। যাদের আর্থিক সহায়তা দিয়ে বাজারে আসার সুযোগ করে দেয়া হবে। বুধবার শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়ার সঙ্গে ডিসিসিআইর নবনির্বাচিত পরিচালনা পর্ষদের সৌজন্য সাক্ষাতকালে সংগঠনটির সভাপতি মোঃ সবুর খান এ কথা জানান। এ সময় উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরী, ডিসিসিআই সহসভাপতি মাসুদ খান ও পরিচালক আব্দুস সালাম। সবুর খান বলেন, . . .
রফতানি বাজার সম্প্রসারণে সরকার কাজ করে যাচ্ছে ॥ বাণিজ্যমন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, সরকার বাংলাদেশী পণ্যের রফতানি বাজার সম্প্রসারণে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। রফতানিযোগ্য পণ্যের সংখ্যা বাড়োনোর প্রচেষ্টাও অব্যাহত রেখেছে। বাংলাদেশের অর্থনীতি সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বিশ্ববাজারে রফতানি বাণিজ্যে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জিএম কাদের বুধবার ঢাকায় ‘ইউরোপীয় ইউনিয়ন-ভারত মুক্ত বাণিজ্য চুক্তি : বাংলাদেশের সম্ভাব্য রফতানি প্রেক্ষিত’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ . . .