মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ ফেব্রুয়ারী ২০১৩, ২৪ মাঘ ১৪১৯
সাড়ে ৬ হাজার কোটি টাকার এলসি পণ্যের হদিস নেই
অর্থনৈতিক রিপোর্টার ॥ পণ্য আমদানির জন্য এলসি খোলার পর ব্যাংক থেকে অর্থ পরিশোধের পরও সাড়ে ৬ হাজার কোটি টাকার এলসি পণ্যের হদিস আমদানি সংক্রান্ত কাগজপত্র আসেনি। বাংলাদেশ ব্যাংক সূত্র মতে, নিয়ম অনুযায়ী এলসির অর্থ পরিশোধের চার মাসের মধ্যে পণ্য দেশে আসার কথা থাকলেও ২০১২ সালের অক্টোবর পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের হিসাবে ৬ হাজার ৫শ’ ৫৫ কোটি টাকা (৮১ দশমিক ৯৪ কোটি মার্কিন ডলার) মূল্যের এলসি পণ্য আমদানি সংক্রান্ত তথ্য দেয়নি তফসিলি ব্যাংকগুলো। তিন হাজার ৯৯৩টি এলসির বিপরীতে এই পণ্য আটকে আছে। বাংলাদেশ ব্যাংকের . . .
বিদেশে দেশী পণ্যের চাহিদা বেড়েছে ॥ অর্ডার মিলেছে ৩ গুণ
রহিম শেখ ॥ সদ্য সমাপ্ত মাসব্যাপী অনুষ্ঠিত হওয়া ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় বিদেশী পণ্যের তুলনায় দেশীয় পণ্যের বিক্রি ছিল সবচেয়ে বেশি। দেশীয় পণ্যের প্রচার বিশ্বব্যাপী ছড়িয়ে যাওয়ায় এবার লক্ষ্যমাত্রার তুলনায় তিনগুণ রফতানি আদেশও পাওয়া গেছে। ইপিবি’র দেয়া তথ্য মতে জানা গেছে, এবার ১২টি দেশের ৫০২টি প্রতিষ্ঠানের সামগ্রিক বেচাবিক্রির পরিমাণ আড়াই শ’ কোটি টাকা ছাড়িয়ে গেছে। সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, এর এক-তৃতীয়াংশ বিক্রি হয়েছে এ দেশীয় পণ্য। তাঁরা বলছেন, আন্তর্জাতিক বাণিজ্যমেলার জন্য স্থায়ী অবকাঠামো . . .
ফাইভস্টার হোটেল নির্মাণে যমুনা গ্রুপের সঙ্গে ম্যারিয়ট ইন্টারন্যাশনালের চুক্তি সই
স্টাফ রিপোর্টার ॥ ঢাকায় নির্মিত হবে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বিলাশবহুল ফাইভস্টার হোটেল জে.ডব্লিউ ম্যারিয়ট। এ লক্ষ্যে যমুনা গ্রুপের সঙ্গে ম্যারিয়ট ইন্টারন্যাশনালের চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। মঙ্গলবার হোটেল র‌্যাডিসনে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে যমুনা গ্রুপের পক্ষে স্বাক্ষর করেন, ব্যবস্থাপনা পরিচালক শামীম আহমেদ ও ম্যারিয়ট, এশিয়া প্যাসিফিকের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক সাইমন এফ. কুপার। এ সময় উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট শিল্পপতি, যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু . . .
মুনীর চৌধুরী মিল্ক ভিটার মহাব্যবস্থাপক
সরকারের উপসচিব মোহাম্মাদ মুনীর চৌধুরী মিল্ক ভিটার মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। মিল্ক ভিটা স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আওতাধীন একটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, যার অধীনে বাংলাদেশে ৪টি পাস্তুরিত দুধ কারখানা ও ২৪টি চিলিং প্ল্যান্ট রয়েছে। ২৬ বছর পর সরকার এই প্রথম বিসিএস প্রশাসন ক্যাডার থেকে মুনীর চৌধুরীকে মিল্ক ভিটার মহাব্যবস্থাপক পদে নিয়োগ প্রদান করল। এর পূর্বে ১৯৭৩ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত সিএসপি/ বিসিএস ক্যাডারের উপসচিব/যুগ্ম সচিব এবং সামরিক বাহিনীর এয়ার কমোডর পর্যায়ের . . .