মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
বিশ্বব্যাংকের নয়া প্রেসক্রিপশন
সিঙ্গেল কারেন্সি ল্যান্ডিংয়ের জন্য চাপ
হামিদ-উজ-জামান মামুন ॥ নতুন করে সরকারকে প্রেসক্রিপশন দিয়েছে বিশ্বব্যাংক। আর তা হচ্ছে সিঙ্গেল কারেন্সি ল্যান্ডিং (এসসিএল)। সংস্থাটির কাছ থেকে নতুন ঋণ নেয়া ও পরিশোধের ক্ষেত্রে বর্তমানে চলমান দুটি কারেন্সির (মার্কিন ডলার ও এসডিআর) এর পরিবর্তে শুধু একটি বেঁচে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। এক্ষেত্রে শুধু পরামর্শ দিয়েই ক্ষান্ত হয়নি বরং বিশ্ববাংকের পক্ষ থেকে তা বাস্তবায়নে জন্য এক ধরনের চাপও দেয়া হচ্ছে বলে জানা গেছে। এক্ষেত্রে সময়সীমা বেঁধে দিয়ে চিঠি দেয়া হয়েছে সরকারকে। বিশ্বব্যাংকের পরামর্শে একক মুদ্রায় লেনদেন . . .
বাণিজ্যমেলায় ১৫৭ কোটি টাকার অর্ডার
সমাপনী অনুষ্ঠানে স্থায়ী কমপ্লেক্স নির্মাণ দাবি
অর্থনৈতিক রিপোর্টার ॥ মাসব্যাপী অনুষ্ঠিত আন্তর্জাতিক বাণিজ্যমেলায় লক্ষ্যমাত্রার তুলনায় তিনগুণ রফতানির আদেশ পাওয়া গেছে। যা অর্থের পরিমাণে ১৫৭ কোটি টাকা। দু’একটি বিচ্ছিন্ন দুর্ঘটনা ছাড়া সফলভাবে সম্পন্ন হয়েছে বাণিজ্যমেলার ১৮তম আসর। তবে প্রতিবছর মেলার স্টল ও অবকাঠামো নির্মাণে দিন দিন ব্যয় বৃদ্ধির কারণে ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করেছেন। মেলার জন্য স্থায়ী কমপ্লেক্স নির্মাণের জোর দাবি জানানো হয়। জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, শীঘ্রই স্থায়ী কমপ্লেক্স নির্মাণ করা হবে। বৃহস্পতিবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার . . .
বিশ্ববাণিজ্য সংস্থার প্রধান এখন ঢাকায়
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) শিল্প-বাণিজ্যের দক্ষতা উন্নয়নে বাংলাদেশকে সহযোগিতা করতে চায়। আর এ লক্ষ্যে ‘গুডউইল ভিজিট’-এ বাংলাদেশে এসেছেন সংস্থার মহাপরিচালক প্যাসকেল লামি। এর আগে তিনি বৃহস্পতিবার বিকেল ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন। উঠেছেন রাজধানীর রূপসী বাংলা হোটেলে। গতকাল বিকেল ৫টায় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে তাঁর সংসদ ভবনের অফিসে বৈঠক করেন প্যাসকেল লামি। এছাড়া সন্ধ্যা ৭টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাণিজ্যমন্ত্রী জিএম কাদেরের . . .
১৬০ কোটি ডলারের স্মার্টফোন বিক্রি
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১১ সালেই ঘোষণা এসেছিল বছরটি হবে স্মার্টফোনের। আর বাস্তবে হয়েছেও তাই। বছরজুড়েই প্রযুক্তিপ্রেমীদের কাছে আসতে থাকে একের পর এক স্মার্টফোন চমক। তালাগোল পাকিয়ে যায় পুরো ইন্ডাস্ট্রি। তবে এ্যাপল আর স্যামসাং মিলেই সামলে নিয়েছে এ বাজারে অর্ধেকটা। এ বছর নাটকীয়ভাবে নকিয়ার সুদীর্ঘ রাজত্বের অবসান ঘটে। এগিয়ে যায় স্যামসাং। আরেক দিকে পণ্যের খরায় পিছিয়ে পড়ে এ্যাপল। তবে জয় হয়েছে স্মার্টফোনের। বিশ্বব্যাপী বছরের সর্বোচ্চ পণ্য বিক্রির তালিকায় শক্ত অবস্থান করে নেয় স্মার্টফোন। বছরের ২০১২ সালের হিসাবে . . .