মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৫ নভেম্বর ২০১৩, ২১ কার্তিক ১৪২০
প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখতে ভারত-বাংলাদেশ বৈঠক শীঘ্রই
ভারতীয় ঋণে গৃহীত প্রকল্প
হামিদ-উজ-জামান মামুন ॥ ভারতীয় ঋণে গৃহীত প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করতে শীঘ্রই বৈঠকে বসছে বাংলাদেশ ও ভারত। এটি রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এর মধ্য দিয়ে প্রকল্পগুলোর বর্তমান অবস্থা এবং বাস্তবায়নের ক্ষেত্রে যে কোন ধরনের সমস্যা থাকলে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করে সমাধান করা হবে। বৈঠক বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম সচিব এশিয়া উইংয়ের প্রধান আসিফ-উজ-জামান বলেন, আগামী ২ ডিসেম্বর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। সেই অনুযায়ী প্রস্তাবও পাঠানো . . .
আমানতের সুদ কমিয়েছে রাষ্ট্রীয় ব্যাংক
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রীয় মালিকানার বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর মেয়াদী আমানতের সুদ হার কমিয়ে সর্বোচ্চ সাড়ে ১১ শতাংশ করা হয়েছে। ব্যাংকগুলোর কাছে পর্যান্ত তারল্য থাকা এবং আন্তঃব্যাংক (কলমানি) মার্কেটে রাষ্ট্রীয় ব্যাংকগুলো অব্যাহতভাবে ধার দেয়ায় স্বল্প সময়ের জন্য এ সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে আগামী জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে আগাম ও ঋণের সুদ হার কমানোর ব্যাপারে ঐকমত্য হয়েছে। সোমবার অগ্রণী ব্যাংকে অনুষ্ঠিত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের এক বৈঠকে উপস্থিত ছিলেন, সোনালী ব্যাংকের . . .
হিলি বন্দর দিয়ে ফের পেঁয়াজ আমদানি
স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ হিলি স্থলবন্দর দিয়ে ভারত সরকারের বেঁধে দেয়া সাড়ে ১১শ’ ডলার মূল্যেই রবিবার থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু করেছে ব্যবসায়ীরা। গত শুক্রবার ভারত সরকার পেঁয়াজের রফতানি মূল্য ৯শ’ মার্কিন ডলার থেকে বাড়িয়ে সাড়ে ১১শ’ মার্কিন ডলার নির্ধারণ করে। গত দুই মাস আগেও হিলি স্থলবন্দর দিয়ে ২শ’ ৫০ মার্কিন ডলার, ৬শ’ ৫০ মার্কিন ডলার এবং সর্বশেষ ৯শ’ মার্কিন ডলারে আমদানি হলেও দফায় দফায় তা বৃদ্ধি করেছে ভারত সরকার। শুক্রবার ব্যাংক বন্ধ থাকার ফলে ব্যবসায়ীরা . . .
ডলার কেনাবেচায় বিশেষ সতর্কতা
অর্থনৈতিক রিপোর্টার ॥ অনলাইন বা বিভিন্ন মাধ্যমে বৈদেশিক মুদ্রার কেনাবেচার ওপর বিশেষ সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের লাইসেন্সধারী অনুমোদিত ডিলার (এডি) ব্যাংক ও মানি চেঞ্জার ছাড়া কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ডলার ক্রয়-বিক্রয় বেআইনী ও দ-যোগ্য অপরাধ। সম্প্রতি বৈদেশিক মুদ্রার অবৈধ অনলাইন ট্রেডিংয়ের মাধ্যমে অধিক মুনাফার প্রলোভন দেখানো হচ্ছে। বিভিন্ন ওয়েবসাইট ও ফেসবুকের মতো সামাজিক যোগাযোগের মাধ্যম এমনকি দৈনিক পত্রিকার অনলাইন সংস্করণেও এ ব্যাপারে . . .