মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২০ নভেম্বর ২০১৩, ৬ অগ্রহায়ন ১৪২০
চার মাসে সরকারের ঋণ ১০ হাজার কোটি টাকা
তবে কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ না নিয়ে উল্টো পরিশোধ
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের প্রথম চার মাসে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সরকারের নেয়া ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১০ হাজার কোটি টাকা। এতে সরকারের নেয়া মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৯১ হাজার কোটি টাকারও বেশি। তবে এ সময়ে বাংলাদেশ ব্যাংক থেকে সরকার কোন ঋণ করেনি। উল্টো আগের নেয়া ঋণের ৩ হাজার ৭৩০ কোটি ৮৬ লাখ টাকা পরিশোধ করেছে। এর ফলে সরকারের নিট দাঁড়িয়েছে ৬ হাজার ২৭৯ কোটি ৪৭ লাখ টাকা। গেল অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে সরকারের নিট ব্যাংক ঋণ ছিল ৮ হাজার ১৭২ কোটি ৪৪ লাখ টাকা। বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের ব্যাংকব্যবস্থা . . .
১০ দিনের হরতালে পোশাক শিল্পে ক্ষতি দুই হাজার কোটি টাকা
বাংলানিউজ ॥ বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সমাবেশের পরে দেয়া মোট ১০ দিনের হরতালে পোশাক শিল্পে ক্ষতি হয়েছে প্রায় দুই হাজার কোটি টাকা। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) থেকে পাওয়া তথ্য অনুযায়ী, হরতালের একদিনে পোশাক শিল্পে উৎপাদন স্বাভাবিকের তুলনায় প্রায় ৪০ শতাংশ কমে যায়। এর পাশাপাশি আছে অন্যান্য ক্ষতিও। কখনও কখনও শিপমেন্ট বাতিল হয়। কখনও শিপমেন্ট ঠিক রাখার জন্য আকাশ পথে পণ্য ক্রেতাদের নিকট পাঠাতে হয়। ফলে ব্যয় বেড়ে যায়। এসব হিসাবে হরতালের একদিনে পোশাক শিল্পে ক্ষতি হয় ২শ’ . . .
টিকফা ফোরামের প্রথম বৈঠকে ৪ এজেন্ডা
২৫ নবেম্বর বৈঠক যুক্তরাষ্ট্রে
এম শাহজাহান ॥ চার এজেন্ডা সামনে রেখে টিকফা ফোরামের প্রথম বৈঠকে অনুষ্ঠিত হবে। এর মধ্যে বাংলাদেশ সরকার এবং যুক্তরাষ্টের ইউএসটিআর দুটি করে এজেন্ডা নির্ধারণ করেছে। পণ্য রফতানিতে জিএসপি পুনর্বহাল এবং বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ সব পণ্যে শুল্ক ও কোটা ফ্রি সুবিধা নিশ্চিত করার কথা বলবে বাংলাদেশ। বিশেষ করে তৈরি পোশাক রফতানিতে জিএসপি সুবিধা আদায়ে জোরালো বক্তব্যও যুক্তিতর্ক তুলে ধরা হবে। অপরদিকে, বাংলাদেশে তুলা ও ওষুধ রফতানি পুরোপুরি নিশ্চিত করতে চায় যুক্তরাষ্ট্র সরকার। আর তাই ইউএসটিআর তুলা ও ওষুধ নিয়ে তাদের . . .
আজ রফতানি ট্রফি প্রদান
অর্থনৈতিক রিপোর্টার ॥ পণ্য রফতানিতে অবদান রাখায় অর্থবছর ২০১০-১১ এর জন্য ৪৭ উদ্যোক্তাকে পুরস্কার দিচ্ছে সরকার। জাতীয় রফতানি ট্রফি আজ বুধবার তাঁদের হাতে তুলে দেয়া হচ্ছে। এবার বিভিন্ন খাতের ২১ জন রফতানিকারক স্বর্ণ ট্রফি, ১৫ জন রৌপ্য এবং ১১ জন ব্রোঞ্জ ট্রফি পাচ্ছেন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার প্রাপ্তদের হাতে ট্রফি তুলে দেবেন। স্বর্ণ ট্রফি প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে : এ্যাপারেল গ্যালারি, জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডা. লি., লাবীব ডাইং মিলস লি., নোমান . . .
নিরাপত্তা যাচাইয়ে ব্যর্থ ১০ গার্মেন্টস কারখানা
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের কমপক্ষে ছয় ডজনেরও বেশি গার্মেন্টস কারখানার মধ্যে ১০টি অডিট কমিশনের নিরাপত্তা যাচাইয়ে ব্যর্থ হয়েছে। বিশ্বের বৃহত্তম খুচরা পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট সম্প্রতি এ তথ্য জানিয়েছে। গত এপ্রিলে ঢাকার অদূরে সাভারে রানা প্লাজা ধসে সহস্রাধিক শ্রমিক নিহত হওয়ার পর বাংলাদেশের গার্মেন্টস কারখানাগুলোর ভবন ও শ্রমিক নিরাপত্তা নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় ওঠে। এরই পরিপ্রেক্ষিতে ওয়ালমার্ট দেশের ২০০টিরও বেশি কারখানার নিরাপত্তা পর্যবেক্ষণের জন্য ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক অডিট . . .