মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ নভেম্বর ২০১৩, ২৯ কার্তিক ১৪২০
প্রকৃত মুনাফা হারাচ্ছে ব্যাংক
অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাংকিং খাতে প্রভিশন সম্পর্কিত ঘাটতি দিন দিন বাড়ছে। এতে করে প্রকৃত মুনাফা হারাচ্ছে ব্যাংকগুলো। সর্বশেষ হিসেব মতে, সরকারী-বেসরকারী ও বিদেশী মালিকানায় থাকা কয়েকটি ব্যাংকের প্রভিশন ঘাটতি দাঁড়িয়েছে তিন হাজার ২৮১ কোটি টাকা। বাকি ব্যাংকগুলো খেলাপী ঋণের বিপরীতে যে নিরাপত্তা সঞ্চিতি সংরক্ষণ করেছে তাও খুব সামান্য। সংশ্লিষ্টরা বলছেন, প্রভিশন সংরক্ষণে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা বাস্তবায়ন করতে গিয়ে বেশির ভাগ ব্যাংকের মুনাফা কমে যাচ্ছে। এতে করে সার্বিকভাবে ব্যাংকিং খাতের ওপর নেতিবাচক প্রভাব . . .
যুক্তরাষ্ট্রের অর্থনীতি হঠাৎ ঝলসে উঠছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের ভঙ্গুর প্রায় অর্থনীতি হঠাৎ ঝলসে উঠতে শুরু করেছে। গত অক্টোবর মাসে দেশটিতে ২ লাখ ৪ হাজার নতুন চাকরির সুযোগ তৈরি হয়েছে। ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে চলমান বিরোধে সবকিছু স্থবির হয়ে পড়ার আশঙ্কার মধ্যেই এত বিপুলসংখ্যক চাকরি অর্থনীতিবিদদের পর্যন্ত বিস্মিত করেছে। যুক্তরাষ্ট্রের শ্রম অধিদফতর শুক্রবার কর্মসংস্থান সংক্রান্ত ওই রিপোর্ট প্রকাশ করেছে। অক্টোবরে সৃষ্ট চাকরির সংখ্যা বিশেষজ্ঞদের দেয়া পূর্বাভাসের প্রায় দ্বিগুণ। আগের দুই মাসে গড়ে ৬০ হাজারের মতো কর্মসংস্থান . . .
সড়কের ১৩২ প্রকল্পে গতি আনার তাগিদ
হামিদ-উজ-জামান মামুন ॥ জাতীয় নির্বাচনকে সামনে রেখে সড়ক বিভাগের প্রকল্পের বাস্তবায়ন গতি বাড়ানোর তাগিদ দেয়া হয়েছে। কেননা চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) পর্যন্ত কাক্সিক্ষত বাস্তবায়ন হয়নি। লক্ষ্যমাত্রার অর্ধেক বাস্তবায়ন হওয়ায় হতাশা প্রকাশ করা হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে। সম্প্রতি সড়ক বিভাগের বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়ন সংক্রান্ত অগ্রগতি পর্যালোচনা করতে গিয়ে এ তাগিদ দেয়া হয় বলে জানা গেছে। সড়ক বিভাগ সূত্র জানায়, চলতি ২০১৩-১৪ অর্থবছরে এডিপিতে সড়ক বিভাগের মোট ১৩২টি প্রকল্প . . .
ঝুট কাপড়ে তৈরি পোশাকে ভাগ্য পরিবর্তন নীলফামারীর ৫ শতাধিক পরিবারের
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঝুট কাপড় দিয়ে পোশাক তৈরি করে ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছে নীলফামারীর সৈয়দপুর শহরের প্রায় ৫ শতাধিক পরিবার। দেশের বাজার দখল করে এসব পোশাক এখন যাচ্ছে ভারত, নেপাল ও ভুটানে। সৈয়দপুর শহরের নতুন বাবুপাড়া, মিস্ত্রিপাড়া, মুন্সিপাড়া, পুরাতন বাবুপাড়া, গোলাহাট, ঘোড়াঘাট, বাঁশবাড়ি, নিয়ামতপুরসহ আটকেপড়া পাকিস্তানীদের ২২টি ক্যাম্পে বাড়ি বাড়ি গড়ে উঠেছে ক্ষুদ্র পোশাক কারখানা। প্রতিটি কারখানায় সর্বনিম্ন ২টি থেকে সর্বোচ্চ ৪৫টি মেশিন রয়েছে। মূলত পাকিস্তান আমল থেকেই সৈয়দপুরে ঝুট কাপড় দিয়ে নানা ধরনের . . .