মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ অক্টোবর ২০১৩, ১৩ কার্তিক ১৪২০
রি-কন্ডিশন্ড গাড়ি আমদানিতে শুল্কায়ন জটিলতা দূর হচ্ছে না
অর্থমন্ত্রীকে বারভিডার চিঠি
এম শাহজাহান ॥ রি-কন্ডিশন্ড গাড়ি আমদানিতে শুল্কায়ন জটিলতা দূর হচ্ছে না। চলতি বাজেটে দাম কমানো হলেও বেড়ে যাচ্ছে জাপানী গাড়ির দাম। তবে গাড়ির দাম বাড়লেও শুল্কায়ন জটিলতায় সরকারের রাজস্ব আদায়ও বাড়ছে না। শীঘ্রই শুল্কায়ন জটিলতা দূর না হলে রি-কন্ডিশন্ড গাড়ির ব্যবসায়ে বিপর্যয় নামার আশঙ্কা করা হচ্ছে। খবর সংশ্লিষ্ট সূত্রের। জানা গেছে, ক্রেতাদের নাগালের মধ্যে আনতে চলতি ২০১৩-১৪ অর্থবছরের বাজেটে রি-কন্ডিশন্ড গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্ক হ্রাস করেছে সরকার। কিন্তু বাজেট ঘোষণার আগে আমদানিকৃত যেসব গাড়ি বন্দরে খালাসের . . .
হরতালে ফের পেছাল মজুরি বোর্ডের সভা
অর্থনৈতিক রিপোর্টার ॥ হরতালের কারণে আবার পেছালো মজুরি বোর্ডের সভা। রবিবার সভায় পোশাক কারখানার মালিকপক্ষের কেউ উপস্থিত ছিলেন না। তাই আগামী ৩১ অক্টোবর বেলা ১১টায় পরবর্তী সভার দিন নির্ধারণ করা হয়েছে। রবিবার পোশাক কারখানার মালিকপক্ষের একটা গ্রহণযোগ্য খসড়া প্রস্তাব দেয়ার কথা ছিল। মালিকপক্ষ প্রতিনিধি আশরাফুজ্জামান দিপু সভায় উপস্থিত ছিলেন না। গত সভায় বিজিএমইএর আবেদনের পরিপ্রেক্ষিতে বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম ও সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন আজকের বৈঠকে উপস্থিত থাকার অনুমতি নিয়েছিলেন। হরতালের কারণে . . .
অস্থির খাতুনগঞ্জের পাইকারি বাজার
অর্থনৈতিক রিপোর্টার ॥ দৃশ্যমান কোন কারণ ছাড়াই প্রায় সব ধরনের ভোগ্যপণ্যের দাম অস্বাভাবিক হারে বেড়েছে দেশের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে। যার প্রভাব পরেছে খুচরা বাজারেও। কিন্তু নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যের দাম বাড়ার পেছনে কোন ধরনের সদুত্তর দিতে পারেনি ব্যবসায়ীরা। খাতুনগঞ্জের পাইকারি বাজারের চিত্র থেকে দেখা যায়, একমাসের ব্যবধানে সেখানে প্রতিমণ পামওয়েলের দাম বেড়েছে ৬০ থেকে ৭০ টাকা। অস্বাভাবিক হারে বেড়েছে চিনি, পেঁয়াজ, ছোলা, মুগডাল, মশুর ডাল ও আটা-ময়দার দাম। চিনির দর বেড়েছে প্রতিমণে প্রায় তিন শ’ . . .
আবার অচলাবস্থা বেনাপোল বন্দরে
নিজস্ব সংবাদদাতা, বেনাপোল ॥ ঈদ-উল-আযহা ও দুর্গা উৎসবের ৯ দিন ছুটি শেষ হতে না হতে ১৮ দলের টানা হরতাল ও সাপ্তাহিক ছুটির কারণে আবারও অচলাবস্থার কবলে পড়েছে বেনাপোল স্থলবন্দর। হরতালের কারণে বেনাপোল বন্দরের সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকায় বন্দর থেকে আমদানি পণ্য পরিবহন বন্ধ রয়েছে। একই কারণে আটকে পড়েছে ভারত থেকে ফিরে আসা পাসপোর্ট যাত্রীরা। সকাল ১০টা পর্যন্ত হরতালের সমর্থণে ও বিপক্ষে কাউকে মাঠে নামতে দেখা যায়নি। তবে বিশেষ বিশেষ স্থানে পুলিশের কড়া নিরাপত্তা দেখা গেছে। বন্দর সূত্রে জানা যায়, গত শুক্রবার . . .