মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ জানুয়ারী ২০১৩, ১ মাঘ ১৪১৯
কর ফাঁকি রোধে গোয়েন্দা কার্যক্রম জোরদার হচ্ছে
এম শাহজাহান ॥ শুল্ক, ভ্যাট ও আয়কর ফাঁকি রোধে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) গোয়েন্দা কার্যক্রম জোর করা হচ্ছে। কঠোর হচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। একই সঙ্গে আয়কর আদায় বাড়াতেও নতুন নতুন খাত চিহ্নিত করার উদ্যোগ নেয়া হয়েছে। ভবিষ্যতে জাতীয় বাজেটের পুরো টাকার যোগান দিতে চায় এনবিআর। ইতোমধ্যে এনবিআরের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী ও পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে ঢেলে সাজানো হচ্ছে এনবিআর প্রশাসন। যোগ্যতা ও মেধার ভিত্তিতে পদোন্নতি দেয়া হচ্ছে। আর অযোগ্যদের জন্য রয়েছে তিরস্কার। এছাড়া আয়কর আদায়ে এবার . . .
প্রচণ্ড শীতে কক্সবাজারে লবণ উৎপাদন ব্যাহত
এইচএম এরশাদ, কক্সবাজার ॥ কক্সবাজারে প্রচণ্ড শীতে লবণ উৎপাদন চরমভাবে ব্যাহত হচ্ছে। এছাড়া উৎপাদিত লবণ বিক্রিতে ন্যায্য মূল্য হতে বঞ্চিত হচ্ছে প্রান্তিক চাষীরা। গত কয়েকদিন ধরে প্রতিকূল আবহাওয়ার কারণে থমকে গেছে উপকূলীয় অঞ্চলে লবণ উৎপাদন কার্যক্রম। সূর্যের কিরণ দিনের মধ্য সময় পর্যন্ত দেখা না মেলায় এখানকার লবণ শিল্প চরম অনিশ্চয়তার কবলে পড়েছে। প্রচণ্ড শীত সেই সঙ্গে কুয়াশার চাদরে আকাশ ঢেকে রয়েছে। তাই লবণ শিল্পের পাশাপাশি অন্যান্য শাক-সবজির আবাদেও এর বিরূপ প্রভাব পড়তে দেখা গেছে। সবচেয়ে বেশি বিরূপ প্রভাব . . .
জিএসপি ইস্যুতে ইউএসটিআরকে জবাব দেবে সরকার
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ১৬ জানুয়ারির মধ্যে পোশাক, চিংড়ি শিল্প এবং রফতানি প্রক্রিয়া অঞ্চলের (ইপিজেড) শ্রম অধিকার বাস্তবায়নের অগ্রগতি বাণিজ্য মন্ত্রণালয়কে জানাতে নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি এসব খাতে অগ্নিনির্বাপণ ব্যবস্থার অগ্রগ্রতি জানাতে ফায়ার সার্ভিসকে বলা হয়েছে। সংশ্লিষ্ট এসব খাতের মতামতের ভিত্তিতে আগামী ৩১ জানুয়ারি বাণিজ্য মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের ইএসটিআরের কাছে জবাব পাঠাবে। রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে যুক্তরাষ্ট্রের বাজারে দেশীয় পণ্যের শুল্কমুক্ত বাজার বা . . .
শ্রমিক অধিকার ইস্যুতে রফতানি ঝুঁকির মুখে পড়তে পারে
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের শ্রমিক অধিকার ইস্যুতে বিশ্বের বিভিন্ন দেশে রফতানি বাণিজ্য ঝুঁকি মুখে পড়তে পারে এমন আশঙ্কা প্রকাশ করে বাণিজ্যমন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, শ্রমিক অধিকার রক্ষায় আমরা টিকফা চুক্তি সই করতে রাজি আছি। তিনি বলেন, চুক্তি সই হলে যুক্তরাষ্ট্রে বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত সুবিধা (জিএসপি) বাতিল হবে না। রবিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী বাংলাদেশ গার্মেন্টস এ্যাকসেসরিজ এ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশনের . . .
ভারসাম্যপূর্ণ মুদ্রানীতি আসছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী মুদ্রানীতি হবে ‘ভারসাম্যমূলক।’ চাহিদা ও অগ্রাধিকার ভিত্তিক খাতে প্রয়োজন অনুযায়ী টাকার যোগান বাড়ানো বা কমানো হবে। উৎপাদন বাড়ানো ও মূল্যস্ফীতির হারকে সহনীয় পর্যায়ে রাখতে কেন্দ্রীয় ব্যাংক এ কৌশলে আগামী মুদ্রানীতি ঘোষণা করবে বলে জানা গেছে। সূত্র জানায়, নতুন মুদ্রানীতিতে আগের ধারাবাহিকতা রা করে কিছু পরিবর্তন আনা হবে। সরকারী খাতের ঋণের যোগান যথাসম্ভব কমানো ও বেসরকারী বিশেষ করে উৎপাদন খাতে যোগান বাড়ানোর কৌশল নেয়া হবে। একই সঙ্গে ঋণের সুদের হার কমানোর পদপেও থাকবে . . .
সমঝোতার পর বেনাপোলে আমদানি-রফতানি শুরু
নিজস্ব সংবাদদাতা, বেনাপোল ॥ বেনাপোল বন্দরে ব্যবসায়ী সংগঠনের সঙ্গে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের জেলা প্রশাসকের কার্যলয়ে ফলপ্রসূ বৈঠকের পর রবিবার দুপুর থেকে পুনরায় বেনাপোল স্থলবন্দরের কার্যক্রম শুরু হয়েছে। দুপুর ৩টা থেকে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়। এ সময় বন্দরে পণ্য খালাসের কাজে যোগ দেয় হ্যান্ডলিংক শ্রমিকরা। বেনাপোল সিঅ্যান্ডএফ এ্যাসোসিয়েশনের সহ-সভাপতি আলহাজ সিরাজুল ইসলাম জানান, যশোর জেলা প্রশাসকের কার্যলয়ে অনুষ্ঠিত বৈঠকে বিজিবি কর্মকর্তাদের সঙ্গে ব্যবসায়ী সংগঠনের ফলপ্রসূ আলোচনা হওয়ায় . . .
রাঙ্গামাটিতে শুরু হলো পার্বত্য উদ্যোক্তা মেলা
অর্থনৈতিক রিপোর্টার ॥ উৎসবমুখর পরিবেশ আর নানা আয়োজনে রাঙ্গামাটিতে প্রথমবারের মতো শুরু হলো পার্বত্য উদ্যোক্তা মেলা। গত শুক্রবার থেকে বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় শুরু হওয়া এ মেলায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান শ্রী জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ও উদ্যোক্তা উন্নয়ন পরিষদের যৌথ উদ্যোগে আয়োজিত মেলার উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর মোঃ আবুল কাসেম। রাঙ্গামাটি জিমনেশিয়ামে . . .