মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৪ ডিসেম্বর ২০১১, ২০ অগ্রহায়ন ১৪১৮
গত সপ্তাহে ১৩৬ পয়েন্ট কমেছে ডিএসইর সূচক
নানামুখী গুজবে বিনিয়োগকারীরা বিভ্রান্ত
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রধানমন্ত্রীর বৈঠকের ধারাবাহিকতায় সরকারের দিক থেকে নানামুখী পদৰেপ গ্রহণ করা হলেও শেয়ারবাজার নিয়ে বিনিয়োগকারীদের আশঙ্কা কাটেনি। মাঝে কয়েক দিন অপ্রত্যাশিত মাত্রায় দরবৃদ্ধির পর গত সপ্তাহের অধিকাংশ দিন নিম্নমুখী পরিস্থিতি বিরাজ করায় বাজারের গতি-প্রকৃতি সম্পর্কে স্পষ্ট হতে পারছেন না তাঁরা। নানামুখী গুজবের প্রভাবে অধিকাংশ বিনিয়োগকারীর পর্যবেৰণশীল মনোভাবের কারণেই সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর উল্লেখযোগ্যহারে কমে গেছে। অধিকাংশ বিনিয়োগকারী কেনা-বেচার পরিবর্তে বাজারের গতি-প্রকৃতি . . .
প্লেসমেন্ট শেয়ার নিয়ে বিপাকে বিনিয়োগকারীরা
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বিভিন্ন কোম্পানির শেয়ার কিনে বড় ধরনের বিপাকে পড়েছেন পুঁজিবাজারের বিপুলসংখ্যক বিনিয়োগকারী। ২০০৯ ও ২০১০ সালে সেকেন্ডারি মার্কেট চাঙ্গা অবস্থার সুযোগ নিয়ে উচ্চ প্রিমিয়ামে শেয়ার বিক্রি করলেও পরিবর্তিত পরিস্থিতিতে সেই দরে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আসতে পারছে না অধিকাংশ কোম্পানি। ফলে অতিরিক্ত প্রিমিয়ামের টাকা ফেরত না পেলে প্লেসমেন্ট শেয়ারধারীরা বড় ধরনের ক্ষতির মুখে পড়বেন। এ অবস্থায় পেস্নসমেন্ট শেয়ার বরাদ্দ দেয়া সব কোম্পানির শেয়ারের ন্যায্য মূল্য নির্ধারণ . . .
সিএসইর নয়া সভাপতি মারুফের দায়িত্ব গ্রহণ
অর্থনৈতিক রিপোর্টার ॥ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নবনির্বাচিত সভাপতি আল মারম্নফ খান দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি গত বৃহস্পতিবার সিএসইর বিদায়ী সভাপতি ফখরউদ্দীন আলী আহমেদের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন। সিএসইর নতুন সভাপতি আল মারুফ খান ইনস্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্টস ইন ইংল্যান্ড এ্যান্ড ওয়ালস এবং আইসিএবি উভয়েরই সম্মানিত ফেলো সদস্য। তিনি কানাডার ইউনির্ভাসিটি অব টরেন্টা থেকে 'ইনভেস্টিগেটিভ এ্যান্ড ফরেনসিক এ্যাকাউন্টস' এ পোস্ট গ্রাজুয়েশন করেন। তিনি ইনস্টিটিউট অব চার্টাড এ্যাকাউন্টস . . .