মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৮ ডিসেম্বর ২০১১, ১৪ পৌষ ১৪১৮
রিট মামলার বেড়াজালে কাস্টমস
নিলামযোগ্য কন্টেনার ও গাড়ির দখলে বন্দর ইয়ার্ডের এক-দশমাংশ
হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বন্দর ইয়ার্ডের এক-দশমাংশ জায়গা দখল করে থাকে নিলামযোগ্য পণ্য। এ ধরনের প্রায় ২ হাজার টিইইউএস কন্টেনার ও ২ শতাধিক গাড়ি কাস্টমসের কাছে হস্তান্তর করা হলেও নানা জটিলতায় অকশনে যেতে পারছে না কর্তৃপক্ষ। এদিকে, সময়মতো অকশন না হওয়ায় নষ্ট হচ্ছে মূল্যবান অনেক পণ্য। এতে ভাড়া থেকে বঞ্চিত হচ্ছে বন্দর কর্তৃপক্ষ, আর কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। কিন্তু যথাযথ পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে আমদানিকারকদের রিট মামলার বেড়াজালে আটকে আছে কাস্টমস। চট্টগ্রাম বন্দর সূত্রে জানা যায়, . . .
ইসলামী মানি মার্কেট প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার
অর্থনৈতিক রিপোর্টার ॥ ইসলামী ব্যাংকগুলোর জন্য গঠিত হয়েছে আলাদা মানি মার্কেট। 'ইসলামী ইন্টার-ব্যাংক ফান্ড মার্কেট' (আইআইএফএম) নামক নতুন এই পদ্ধতি সম্পর্কে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক এক সার্কুলার জারি করেছে। সাকর্ুলার মতে, এই পদ্ধতিতে প্রচলিত ব্যাংকের মতো ইসলামী ব্যাংকগুলোও কলমানিতে (স্বল্প সময়ের জন্য ধার করা) টাকা ধার করতে পারবে। এর ফলে ইসলামী ব্যাংকগুলোর তাৎক্ষণিক তারল্য সঙ্কট অনেকটা সমাধা হবে। এখানে সকল লেনদেন মুদারাবার ভিত্তিতে হবে। এ মার্কেট চালুর ফলে ব্যাংকগুলো ইসলামী শরীয়ার ভিত্তিতে . . .
ডেপুটি গবর্নর নিয়োগে সাক্ষাতকার আজ
ব্যাংকের মধ্য থেকে জ্যেষ্ঠতা ও আদর্শের ভিত্তিতে নিয়োগের দাবি বিবি কর্মকর্তাদের
আতিকুর রহমান ॥ কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গবর্নর (ডিজি) নিয়োগে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়েছে। আজ (বুধবার) থেকে আগ্রহীদের সাক্ষাতকার গ্রহণ করবে সার্চ কমিটি। তিন ডিজির বিপরীতে ৪৮ জন আগ্রহ প্রকাশ করলেও সাৰাতকারের জন্য ডাকা হয়েছে প্রায় ২৫ জনকে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। আজ সকাল ১০টা থেকে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমানের কার্যালয়ে এ সাৰাতকার গ্রহণ করবে সার্চ কমিটির সদস্যরা। ডিসেম্বর মাস ৩১ দিনে হলেও এ বছরের শেষ দু'দিন ছুটি হওয়াতে ২৯ তারিখেই কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গবর্নরের তিনটি . . .
পাঁচ মাসে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ও হাবিব ব্যাংক এক টাকাও কৃষিঋণ বিতরণ করেনি
অর্থনৌতক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের (২০১১-১২) প্রথম পাঁচ মাসে (জুলাই-নবেম্বর) গত অর্থবছরের একই সময়ের তুলনায় কৃষি ঋণ বিতরণ কমেছে। গত অর্থবছর (২০১০-১১) ব্যাংকগুলো এ সময়ে ৩৭ দশমিক ৪২ শতাংশ কৃষিঋণ বিতরণ করলেও এবার করেছে ৩১ দশমিক ৫২ শতাংশ। টাকার অঙ্কে চলতি অর্থবছরে ঋণ বিতরণের পরিমাণ চার হাজার ৩৫০ কোটি ৩৫ লাখ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল চার হাজার ৭২০ কোটি ৮৭ লাখ টাকা। সে হিসেবে পাঁচ মাসে ঋণ বিতরণ কমেছে ৩৭০ কোটি ৫২ লাখ টাকা। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ . . .
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় গবেষণা বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মসূচী উদ্বোধন
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এমএইচ স্কুল অব বিজনেসের উদ্যোগে সোমবার তিন দিনব্যাপী 'ব্যবসায় গবেষণা এবং ই-ভিউজ' শীর্ষক আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মসূচী শুরু হয়েছে। প্রেসিডেন্সি ইউনিভার্সিটি ফাউন্ডেশনের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন এ কর্মসূচীর উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন। মোয়াজ্জেম হোসেন প্রধান অতিথির বক্তৃতায় বলেন, ব্যবসাবাণিজ্যর ক্ষেত্র দ্রুত প্রসার ঘটাতে প্রশিৰণ কর্মসূচীর ব্যাপক গুরম্নত্ব রয়েছে। এছাড়া, বাংলাদেশের অর্থনৈতিক . . .
লোকসানী শাখা কমাতে রাষ্ট্রয়ত্ত ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ স্থানীয়ভাবে উৎপাদিত হয় এমন ধরনের বিলাসবহুল পণ্যসামগ্রী আমদানি নিরুৎসাহিত করার পাশাপাশি রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর লোকসানী শাখা কমিয়ে আনার তাগিদ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার গবর্নরের সভাপতিত্বে অনুষ্ঠিত এক নিয়মিত বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের পৰ থেকে উল্লেখিত নির্দেশনা দেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। বৈঠক সূত্রে জানা যায়, বিলাসবহুল বিভিন্ন পণ্য সামগ্রীর আমাদানিকে নিরুৎসাহিত করার জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে বলা হয়েছে। কারণ দেখা গেছে, বিলাসবহুল পণ্য আমদানির জন্য এলসি . . .