মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৪ ডিসেম্বর ২০১১, ১০ পৌষ ১৪১৮
নীলফামারী খাদ্যগুদামে খাবার অযোগ্য ৫শ' মে. টন চাল
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী ॥ খাবার অযোগ্য হয়ে পড়েছে নীলফামারী সদর সরকারী খাদ্যগুদামে রৰিত পাঁচ শতাধিক মেট্রিক টন চাল। গত বছরের বোরো মৌসুমে মিলারদের কাছ থেকে সরকারী ক্রয় অভিযানে যে চাল সংগ্রহ করা হয়েছিল, তারই অংশবিশেষ এ চাল। অভিযোগ রয়েছে, নিম্নমানের এ চাল সংগ্রহ করে তখন হাতিয়ে নেয়া হয় মোটা অঙ্কের টাকা। নির্ভরযোগ্য সূত্র মতে, গত বোরো মৌসুমে ক্রয় অভিযানে নীলফামারী সদর সরকারী খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা বিপস্নব কুমার সিংহ ৬ হাজার ৪১৫ মেট্রিক টন চাল সংগ্রহ করেন। প্রতিকেজি চালের সরকার নির্ধারিত . . .
চট্টগ্রামে গ্যাসের মারাত্মক সঙ্কট
গ্রাহকরা বিপাকে
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে আরও কয়েকদিন দিন ভয়াবহ গ্যাস সঙ্কট অব্যাহত থাকবে। সাঙ্গু গ্যাসক্ষেত্রের রক্ষণাবেক্ষণ কাজের জন্য উৎপাদন মঙ্গলবার বিকেল থেকে বন্ধ রাখায় চট্টগ্রামে আকস্মিকভাবে গ্যাস সঙ্কট ভয়াবহ রূপ নেয়। দু'সপ্তাহ আগে পার্বত্য এলাকার সেমুতাং গ্যাসক্ষেত্র থেকে দৈনিক ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করে চট্টগ্রামের সরবরাহ লাইনে দেয়ার পর নগরীতে গ্যাস সঙ্কট কিছুটা সহনীয় পর্যায়ে এসেছিল। মঙ্গলবার থেকে এখানে আবার নতুন করে সঙ্কট নেমে এসেছে। দুপুর বা রাতে টানা ১০/১২ ঘণ্টা গ্যাস না . . .
বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের বার্ষিক সভা অনুষ্ঠিত
বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের ২৪তম বার্ষিক সাধারণ সভা মঙ্গলবার, স্থানীয় এক হোটেলে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ব্যাপক সংখ্যক বীমা কোম্পানী সমূহের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও উর্দ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। সাধারণ সভায় উপস্থাপিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী জীবন বীমা খাতে প্রাইভেট বীমা কোম্পানিগুলোর উপার্জিত প্রিমিয়াম আয়ের পরিমাণ ছিল ২০০৯ সালে ৪৫,৯৫৭.৯২ মিলিয়ন টাকা যা ২০১০ সালে ৫৪,৬৯৯.১৫ মিলিয়ন টাকায় উন্নীত হয়। . . .
৪ মার্চ থেকে আইপিও আবেদন জমা নেবে সায়হাম কটন মিলস
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক শেয়ার বরাদ্দের জন্য আগামী ৪ মার্চ থেকে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ করবে সায়হাম কটন মিলস লিমিটেড। আগ্রহী বিনিয়োগকারীরা ৮ মার্চ পর্যন্ত আবেদনপত্র জমা দিতে পারবেন। তবে প্রবাসী বাংলাদেশী (এনআরবি) বিনিয়োগকারীদের জন্য ১৭ মার্চ পর্যনত্ম কোম্পানির প্রধান কার্যালয়ে আবেদনপত্র পৌঁছানোর সুযোগ থাকবে। পুঁজিবাজারে ৪ কোটি ৭৫ লাখ শেয়ার ছেড়ে সায়হাম কটন মিলস মোট ৯৫ কোটি টাকা সংগ্রহ করবে। আইপিওর মাধ্যমে বিক্রির জন্য কোম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের বিপরীতে . . .
বাংলাদেশী শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ব্রিটেনের ওপাল কলেজ ও ইউনিভার্সিটি
সম্প্রতি বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদানের পাশাপাশি উচ্চতর ডিগ্রী এবং ডিপেস্নামা কোর্সে ভর্তির সুযোগ দিচ্ছে ব্রিটেনভিত্তিক ওপাল কলেজের জার্মানি, লন্ডন এবং হাঙ্গেরি শাখা। রাজধানীর এক অভিজাত হোটেলে স্পট এ্যাডমিশন ইন ওপাল কলেজ এ্যান্ড ইউনিভার্সিটি অব ওয়েস্ট হাঙ্গেরি' শীর্ষক এক সেমিনার আয়োজন করে জেনারেশন কনসালট্যান্ট। ছবিতে দেখা যাচ্ছে_ ব্রিটেন ওপাল কলেজের সিইও আবেদুর রহমান সীমু নর্থসাউথ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপ-উপাচার্য এবং কোষাধ্যৰ ড. আব্দুস সাত্তারের হাতে ক্রেস্ট তুলে দিচ্ছেন। ব্রিটেন . . .
চীনা কোম্পানি ৫৭.৫২ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে উত্তরা ইপিজেডে
চাইনিজ কোম্পানি মেসার্স সনিক (বাংলাদেশ) কোম্পানি লিমিটেড উত্তরা রফতানি প্রক্রিয়াকরণ এলাকায় কালেকটিবল আইটেম ও খেলনা ম্যানুফ্যাকচারিং কারখানা স্থাপন করবে। সম্পূর্ণ বিদেশী মালিকানাধীন এই কোম্পানি ৫৭.৫২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে বিভিন্ন ধরনের কালেকটিবল আইটেম ও খেলা তৈরি ও রফতানি করবে। মেসার্স সনিক (বাংলাদেশ) কোম্পানি লিমিটেডে ৫,০৬৪ বাংলাদেশী নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। এই উপলৰে মঙ্গলবার ঢাকায় বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপৰের নির্বাহী দফতরে বেপজা ও মেসার্স সনিক . . .
লক্ষ্মীপুরে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন
নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর ॥ লক্ষ্মীপুরে জেলা শহরের হাসপাতাল সড়কে শাহ্জালাল ইসলামী ব্যাংকের ৬৮তম শাখার কার্যক্রম শুরু হয়েছে। প্রধান অতিথি হিসেবে ব্যাংকের পরিচালক পর্ষদের চেয়ারম্যান আলহাজ আনোয়ার হোসেন খান নতুন শাখার উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান সৈয়দ নুরম্নল আরেফীন, পরিচালক হারম্নন মিয়া, স্পন্সর শেয়ার হোল্ডার আবদুল মান্নান, ব্যবস্থাপনা পরিচালক আবদুর রহমান সরকার, উপ-ব্যবস্থাপনা পরিচালক আবদুল জব্বার চৌধুরী ও শাখা ব্যবস্থাপক রফিকুল ইসলাম সরকার। প্রধান . . .
পাবনা বিসিক শিল্প মালিক সমিতি গঠন
নিজস্ব সংবাদদাতা, পাবনা ॥ পাবনার বিসিক শিল্প নগরীতে অবস্থিত শিল্প মালিকদের দ্বি-বার্ষিক সাধারণ সভা সোমবার বিসিক প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। ইদ্রিস আলী বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ মোশারোফ হোসেন। সভায় সর্বসম্মতিক্রমে বিশ্বাস রাইচ মিলের মালিক ইদ্রিস আলী বিশ্বাসকে সভাপতি এবং নিডি ফুড প্রোডাক্টসের মালিক ও পৌর কাউন্সিলর জহুরম্নল ইসলাম বাচ্চুকে সাধারণ সম্পাদক করে ২৭ সদস্য বিশিষ্ট পাবনা বিসিক শিল্প মালিক সমিতি গঠন করা হয়। সমিতির অন্য কর্মকর্তা হলেন সহ-সভাপতি . . .
তারল্য বিবরণী দাখিলে সার্কুলার
অর্থনৈতিক রিপোর্টার ॥ আর্থিক প্রতিষ্ঠানগুলোর তারল্য বিবরণীতে দায় ও সম্পদের মেয়াদপূর্তির পার্থক্যের পর্যালোচনা করা বাধ্যতামূলক করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবার জারি করা এ সংক্রানত্ম এক সাকর্ুলারে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, এতে দায় ও সম্পদকে নেটিং করা যাবে না, তবে বিবরণীতে অফব্যালেন্স শিটের দফা অনত্মর্ভুক্তির ক্ষেত্রে সম্ভাব্য দায় ও সম্পদ যথাযথ মেয়াদ ঘরে প্রতিবেদন করতে হবে। এ নির্দেশনার আলোকে নবেম্বরের তারল্য প্রতিবেদন আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে আবারও চেয়েছে বাংলাদেশ ব্যাংক। তারল্য বিবরণী দাখিলে এ নির্দেশনা . . .
চট্টগ্রাম বন্দরের জন্য স্বতন্ত্র পে-স্কেল দাবি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ দেশের আমদানি- রফতানি বাণিজ্যের সিংহদ্বার চট্টগ্রাম বন্দরের জন্য স্বতন্ত্র পে-স্কেল দাবি করেছে বন্দর কর্মচারী পরিষদ (সিবিএ)। একই সঙ্গে পরিষদের পক্ষ থেকে বন্দরের আয়ের ওপর সুনির্দিষ্ট হারে ইনসেনটিভ এবং ১২৫ বছর পূর্তি উপলক্ষে দুটি ইনক্রিমেন্ট দাবি করা হয়েছে। চট্টগ্রাম প্রেসক্লাবে বুধবার বিকেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বন্দর কর্মচারী পরিষদ নেতারা এ দাবি জানান। সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, দেশের আমদানি রফতানি বাণিজ্য বৃদ্ধির সঙ্গে পালস্না দিয়ে চট্টগ্রাম বন্দরের উৎপাদনশীলতাও . . .