মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০১১, ১ পৌষ ১৪১৮
পাইপলাইনে ২৫০ কোটি ডলার রেখে এডিবির পাঁচ বছরের কর্মপরিকল্পনার বাস্তবায়ন শুরু
হামিদ-উজ-জামান মামুন ॥ ২৫০ কোটি মার্কিন ডলার পাইপলাইনে রেখে কান্ট্রি পার্টনারশিপ স্ট্রাটেজির (সিপিএস) বাস্তবায়ন করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। চলমান ৪০টি প্রকল্পের বিপরীতে প্রকল্প সাহায্য হিসেবে সংস্থাটির প্রতিশ্রুতি ছিল ৫শ' কোটি ডলার। ইতোমধ্যে ছাড় হয়েছে মাত্র ২৫০ কোটি ডলার। এ পরিস্থিতিতে আগামী ২০১৫ সালের মধ্যে ৪৫০ কোটি ডলার বিনিয়োগের লৰ্য নিয়ে চলতি বছর থেকে নতুন করে কাজ শুরু করেছে এডিবি। এসব প্রকল্প বিষয়ে আগামী মার্চ মাসে অনুষ্ঠিত হবে ত্রিপৰীয় বৈঠক। এতে এডিবি, ইআরডি এবং বাস্তবায়নকারী সংস্থার . . .
এসএমই ক্লাস্টার উন্নয়নে সমন্বয় কমিটি গঠন
প্রান্তিক পর্যায় থেকে অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে বিবির এ ব্যতিক্রমী উদ্যোগ
অর্থনৈতিক রিপোর্টার ॥ হাল্কা প্রকৌশল ক্লাস্টার অর্থায়নে ও উন্নয়নে বিদ্যমান সমস্যা চিহ্নিত করে সমাধানকল্পে ৰুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) ক্লাস্টার উন্নয়নে কাজ করবে সমন্বয় কমিটি। দেশে কার্যরত ব্যাংকগুলোকে এর সঙ্গে সম্পৃক্ত করার মাধ্যমে ও স্থানীয় উদ্যোক্তাদের প্রত্যক্ষ অংশগ্রহণে উদীয়মান এ শিল্পকে আরও এগিয়ে নিতে গঠন করা হয়েছে এই কমিটি। প্রান্তিক পর্যায় থেকে অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে এসএমই উদ্যোগকে সংগঠিত করতে বাংলাদেশ ব্যাংক ব্যতিক্রমী এ উদ্যোগ গ্রহণ করেছে। এতে গ্রামীণ পর্যায়ে কর্মসংস্থান নিশ্চিত . . .
প্রতিবছর ২শ' কোটি টাকার অপ্রয়োজনীয় তৈজসপত্র আমদানি
জনকণ্ঠ রিপোর্ট ॥ দেশে প্রতিবছর ২০০ কোটি টাকার অধিক মূল্যের অপ্রয়োজনীয় ওপেল গ্লাসওয়্যার (তৈজসপত্র) আমদানি করা হয়। নিম্নমানের এসব পণ্য আমদানি করার সময় সংশ্লিষ্ট ব্যবসায়ীরা আন্ডার ইনভয়েসের মাধ্যমে সরকারকে বিপুল অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত করছে। এছাড়া নিম্নমানের এসব পণ্য জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সম্প্রতি শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কৰে অনুষ্ঠিত এক সভায় এসব কথা বলা হয়েছে। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবিএম খোরশেদ আলমের সভাপতিত্বে আমদানিকৃত ওপেল গ্লাসওয়্যার/পাইরেক্স এর তৈরি তৈজসপত্রের মান নির্ণয় এবং প্রকৃত . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
রিহ্যাব শীতকালীন ফেয়ারে বসুধা বিল্ডার্স
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ ১৫ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত ৫ দিনব্যাপী শুরু হচ্ছে রিহ্যাব শীতকালীন ফেয়ার-২০১১। ফেয়ারে বসুধা বিল্ডার্স লিঃ এর স্টল নং ৬৭। ফেয়ারে বসুধার বিভিন্ন প্রোডাক্টের পাশাপাশি থাকছে একটি চমকপ্রদ আবাসিক প্রকল্প 'বসুধা সিটি'। বসুধার দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে প্রথম প্রকল্প বসুধা আইল্যান্ডের বিশাল সাফল্যের পর বসুধার দ্বিতীয় আবাসিক প্রকল্প মতিঝিলের খুব কাছে সোনারগাঁও এর সবচাইতে খোলামেলা জায়গা। ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে সংলগ্ন সকল আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত . . .