মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০১১, ১৫ অগ্রহায়ন ১৪১৮
ত্রিশ নীতিমালা অনুসরণ করে এডিপি সংশোধন হচ্ছে
১৫ ডিসেম্বরের মধ্যেই মন্ত্রণালয়ের প্রস্তাবের ওপর মতামত দেয়ার নির্দেশ
হামিদ-উজ-জামান মামুন ॥ ত্রিশ নীতিমালা অনুসরণ করে সংশোধন হচ্ছে বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি)। এ লৰ্যে চূড়ান্ত নীতিমালা ঘোষণা করেছে পরিকল্পনা কমিশন। সোমবার ঘোষিত এ নীতিমালা দুভাগে ভাগ করা হয়েছে। প্রকল্প অন্তর্ভুক্তির ৰেত্রে ১৯টি এবং অর্থবরাদ্দের ৰেত্রে ১১টি নীতি সনি্নবেশ করে মন্ত্রণালয় ও বিভাগগুলোতে পাঠিয়ে দেয়া হয়েছে। এছাড়া আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে এডিপি বাস্তবায়নকারী মন্ত্রণালয় ও বিভাগগুলো থেকে প্রস্তাব গ্রহণ এবং তা যথাযথ পরীক্ষা-নিরীক্ষার পর সংশিস্নষ্ট সেক্টরগুলোকে পরিকল্পনা কমিশনের কার্যক্রম . . .
শেয়ারবাজারে দরপতনের কারণ নেই
বিনিয়োগকারীদের দায়িত্বশীল হওয়ার পরামর্শ মির্জ্জা আজিজের
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার স্থিতিশীলতা নিশ্চিত করতে বিনিয়োগকারীদের ধৈর্য ধারণ ও দায়িত্বশীল হওয়ার পরামর্শ দিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও এসইসির সাবেক চেয়ারম্যান ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম। তার মতে, বাজার চাঙ্গা করতে সরকারের যা যা করার ছিল, তা করা হয়েছে। এখন বাজার স্বাভাবিক করার দায়িত্ব বিনিয়োগকারীদেরই নিতে হবে। সরকারের দিক থেকে 'প্যাকেজ পদৰেপ' ঘোষণার পরও বাজারে দরপতনের বিষয়ে জানতে চাইলে তিনি সোমবার গণমাধ্যমের কাছে এই প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, এত কিছুর পর বাজারে . . .
মিয়ানমার বাংলাদেশ বিনিয়োগ সম্প্রসারণে আন্তরিক
অর্থনৈতিক রিপোর্টার ॥ মিয়ানমারের সঙ্গে বাণিজ্য সম্পর্ক উন্নয়নে নতুন করে সম্ভাবনার দ্বার উন্মোচন হয়েছে বলে দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান। তিন দিনের সফর শেষে দেশে ফিরে তিনি বলেন, চাষাবাদের জন্য জমি লিজ গ্রহণ, সমুদ্র ও আকাশ পথে যোগাযোগ স্থাপন এবং উভয় দেশের মধ্যে বিনিয়োগ সম্প্রসারণে দুই দেশ আন্তরিক। সফর বিষয়ে গতকাল বিকেলে এক প্রেস বিফ্রিংয়ে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কৰে গতকাল বিকেলে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী মিয়ানমারের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক . . .
আস্থাহীনতায় খাতুনগঞ্জে ব্যবসাবাণিজ্য স্থবির
চেক জালিয়াতি ও ব্যাংকে নগদ ডলারের সঙ্কট
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ শুধু ব্যাংকে নগদ ডলারের সঙ্কট নয়, আস্থাহীনতায় পুরো খাতুনগঞ্জ ঈদের পর হঠাৎ যেন স্থবির হয়ে পড়েছে। ব্যাংকগুলোতে লেনদেন উলেস্নখযোগ্যহারে হ্রাস পেয়েছে। এলসির পরিমাণ কমে আসায় বড় আমদানিকারকদের প্রধান ফটকগুলোতে ব্রোকারদের আনাগোনা আগের মতো নেই। তার ওপর শুরু হয়েছে লেনদেনে ভারসাম্য হারিয়ে কতিপয় কমিশন এজেন্ট এবং ডিও ব্যবসায়ী চেক ডিসঅনার করে গা ঢাকা দেয়ার প্রবণতা। খাতুনগঞ্জে আকস্মিক এমন আস্থাহীনতায় শুধু মধ্যম শ্রেণীর ব্যবসায়ী নয়, বড় বড় আমদানিকারক ও শিল্পগোষ্ঠী আর্থিক সঙ্কটের মুখে . . .
জকিগঞ্জ শুল্কস্টেশনে ব্যবসায়ীরা হয়রানির শিকার
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ জকিগঞ্জে শুল্কস্টেশনে ব্যবসায়ীদের হয়রানির অভিযোগ পাওয়া গেছে। ফলে শুল্ক স্টেশনে শ্রমিক ও ব্যবসায়ীদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। রবিবার শুল্কস্টেশনে রাত ৮টা পর্যন্ত কোন ফলবাহী গাড়ি না ছাড়ায় ব্যবসায়ীরা চরম ক্ষতির সম্মুখীন হয়েছেন। ক্ষুব্ধ অনেক ব্যবসায়ী আমদানি বন্ধ করতে বাধ্য হবেন বলে জানিয়েছেন। ফল আমদানি মৌসুমের শুরুতে সরকারের লাখ লাখ টাকা রাজস্ব হারানোর সম্ভাবনা দেখা দিয়েছে। শ্রমিক ও ব্যবসায়ীরা জানান, ভারত থেকে কুশিয়ারা নদী দিয়ে নেমে আসা ফলমূলসহ বিভিন্ন মাল রাত আটটার . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
সর্বাধুনিক কম্পিউটার মার্কেট চিটাগাং কম্পিউটার সিটি স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর আগ্রাবাদে ৩০ হাজার বর্গফুট জায়গায় ৫৪টি স্থায়ী দোকান নিয়ে গড়ে উঠেছে সর্বাধুনিক কম্পিউটার মার্কেট 'চিটাগাং কম্পিউটার সিটি'। ক্রেতারা একই ছাদের নিচে পাবেন দেশের নামকরা আমদানিকারক, পরিবেশক ও স্বনামধন্য প্রতিষ্ঠানগুলোর সমাহার। কম্পিউটার, নোটবুক, প্রিন্টার, ইউপিএস, আইপিএস, স্ট্যাবিলাইজার, ইন্টারনেট মডেমসহ যাবতীয় কম্পিউটার সামগ্রী ক্রয় করা যাবে একই বিপণি কেন্দ্রে। আগামী ১ ডিসেম্বর বিকেল ৪টায় . . .