মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৭ নভেম্বর ২০১১, ১৩ অগ্রহায়ন ১৪১৮
ভয়াবহ তারল্য সঙ্কটে ইউরোজোন
রেটিং এজেন্সিগুলোকে বশে আনার চেষ্টা
আতিকুর রহমান ॥ ইউরোজোনের অনেক দেশে ভয়াবহ তারল্য সঙ্কট দেখা দিয়েছে। মন্দার উপক্রম হয়েছে আরও বেশ কয়েকটি দেশ। এ অবস্থায় রেটিং এজেন্সিগুলোকে নিয়ন্ত্রণের কথা ভাবছে ইউরোজোনের নেতারা। কারণ রেটিং এজেন্সিগুলোর সনদের ওপর নির্ভর করছে এ অঞ্চলের অনেক দেশের অর্থনীতির ভবিষ্যত। ইকোনমিস্ট ম্যাগাজিনে শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, অর্থনৈতিকভাবে পর্যুদস্ত ইউরোজোনের ব্যাংকগুলোর মধ্যেও আতঙ্ক ছড়িয়ে পড়ছে। আন্তব্যাংকিং লেনদেনের ক্ষেত্রে চাপ বাড়ছে। এক ব্যাংক আরেক ব্যাংককে ঋণ দিতে . . .
দাতা সংস্থার মনরক্ষার্থেই ভ্যাট আইন পরিবর্তন করা হচ্ছে
অভিমত ব্যবসায়ী মহলের
শাহ্ আলম খান ॥ দাতা সংস্থার মনরক্ষা ও প্রণেতাদের নিয়মিত মেয়াদ শেষে ওইসব সংস্থায় লোভনীয় বেতনে চাকরি পাওয়ার খায়েশ থেকেই ভ্যাট আইন পরিবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে। ছোট-বড় বিভিন্ন ব্যবসায়িক মহল থেকে এমন অভিযোগ আনা হচ্ছে। জানা গেছে, আইনটি চূড়ান্তকরণে বর্তমানে তোড়জোড় প্রস্তুতি চলছে। অন্যদিকে ভ্যাট আইন পরিবর্তনের পক্ষপাতী নন ব্যবসায়ীরা। তাঁরা বলছেন, আমরা ভ্যাট দিতে রাজি আছি, কিন্তু ভ্যাট আইন পরিবর্তনে পক্ষপাতী নই। তাদের মতে, দেশে এক শ' বছরেরও অধিক পুরনো আইন বহাল রয়েছে। ওইসব আইন দিয়ে সরকার, সংসদ ও প্রশাসন . . .
রবীন্দ্রনাথের ওপর স্মারক মুদ্রা অবমুক্ত করেছে বাংলাদেশ ব্যাংক
অর্থনৈতিক রিপোর্টার ॥ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে স্মারক রৌপ্য মুদ্রা অবমুক্ত করছে বংলাদেশ ব্যাংক (বিবি)। মিরপুরের বিবির ট্রেনিং একাডেমীতে শনিবার এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ স্মারক মুদ্রা অবমুক্ত করেন। কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে স্মারক মুদ্রা অবমুক্ত করার এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মূল প্রবন্ধ উপস্থাপন করেন- বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য অধ্যাপক সনৎ কুমার সাহা। বক্তব্য . . .
বিদ্যুত ও জ্বালানির মূল্যবৃদ্ধি প্রত্যাহার করে রফতানিমুখী শিল্পে আনুপাতিকহারে প্রণোদনা দেয়ার দাবি ইএবির
অর্থনৈতিক রিপোর্টার ॥ রফতানি খাতের সক্ষমতা বৃদ্ধিকল্পে বিদ্যুত ও জ্বালানি তেলের প্রস্তাবিত মূল্যবৃদ্ধি প্রত্যাহার করে এ খাতে আনুপাতিকহারে প্রণোদনা প্রদানের দাবি জানিয়েছে এঙ্পোর্টার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি)। সংগঠনটির সভাপতি আব্দুস সালাম মুর্শেদী এই দাবির পরিপ্রেৰিতে যুক্তি তুলে ধরে বলেছেন, অর্থনীতির মেরুদণ্ড হচ্ছে রফতানিমুখী শিল্পখাত। দেশে এই খাতটি সর্বোচ্চ কর্মসংস্থানকারী এবং ২৪ বিলিয়ন ডলারের অধিক বৈদেশিক মুদ্রা অর্জনকারী হিসাবে বিবেচিত। তাই এ খাতের অবাধ বিকাশ দেশ, সরকার ও অর্থনীতির জন্যই . . .
সোনালী ব্যাংকে ট্রেনিং কনসালট্যান্ট হিসেবে শাহেদা বেগমের যোগদান
সোনালী ব্যাংক লিমিটেডের সাবেক জেনারেল ম্যানেজার শাহেদা বেগম গত ২১ নবেম্বর একই ব্যাংকের ট্রেনিং কনসালটেন্ট হিসেবে যোগদান করেছেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করার পর ১৯৭৭ সালে সোনালী ব্যাংকে প্রবেশনারি অফিসার হিসেবে যোগ দিয়ে ব্যাংকিং কর্মজীবন শুরু করেন। তিনি ২০০০ সালে যুক্তরাষ্ট্র থেকে কম্পিউটার বিষয়ে উচ্চতর ডিগ্রী অর্জন করেন। দীর্ঘ ব্যাংকিং জীবনে তিনি সোনালী ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ের গুরম্নত্বপূর্ণ বিভিন্ন বিভাগসহ শাখা পর্যায়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব . . .
গৌরনদীতে ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচী
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী ॥ হতদরিদ্রদের কর্মসংস্থানের লক্ষ্যে ৪০দিনের কর্মসূচীর বরিশালের গৌরনদী উপজেলার বিভিন্ন এলাকা শনিবার দুপুরে আচমকা পরিদর্শন করেছেন স্থানীয় সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস। তিনি দুপুরে উপজেলার ইল্লা বাসস্ট্যান্ড থেকে কমলাপুর সড়কের সংস্কার এলাকাসহ উপজেলার ৫টি প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন। এ সময় তার সঙ্গে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহাঙ্গীর হোসেন, গৌরনদী পৌরসভার মেয়র মোঃ হারিছুর রহমান হারিছ, ওসি মোঃ আবুল কালামসহ সংশিস্নষ্ট অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রাথমিক . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
৩১% নগদ লভ্যাংশ ঘোষণা করেছে প্রাণ অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১০-১১ সালের জন্য শেয়ারহোল্ডারদের ৩১ শতাংশ হারে নগদ লভ্যাংশ প্রদানের ঘোষণা করেছে এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড (এএমসিএল-প্রাণ)। কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় বৃহস্পতিবার নিরীৰিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের এই হার নির্ধারণ করা হয়। কোম্পানির শেয়ারহোল্ডাররা ১০০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি সাধারণ শেয়ারের বিপরীতে নগদ ৩১ টাকা লভ্যাংশ পাবেন। ক্রাউন সিমেন্টের ৪র্থ ইউনিটের উদ্বোধন এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেডের . . .