মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ নভেম্বর ২০১১, ১১ অগ্রহায়ন ১৪১৮
প্রকল্প বাস্তবায়নে বিলম্বের দায় দাতাদের
সমন্বয়ের মাধ্যমে বৈদেশিক অর্থছাড় বাড়ানোর কৌশল নিয়েছে পরিকল্পনা কমিশন ॥ টাস্কফোর্স গঠন
হামিদ-উজ-জামান মামুন ॥ সমন্বয়ের মাধ্যমে বৈদেশিক অর্থছাড় বাড়ানোর কৌশল নিয়েছে পরিকল্পনা কমিশন। এজন্য একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। বৈদেশিক সহায়তার অর্থছাড়ের পরিমাণ আশঙ্কাজনকহারে কমতে থাকায় এর আগে প্রতিশ্রম্নত অর্থের ছাড় ও ব্যবহার নিশ্চিত করতে ব্যবস্থাপনা উন্নয়নসহ সমন্বয় কার্যক্রম জোরদার করার সুপারিশ দিয়েছিল বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। এ প্রেৰিতে সমন্বয়ের কৌশল নেয়া হয়েছে বলে জানা গেছে। বৃহস্পতিবার এ টাস্কফোর্স অনুমোদন দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) একে খন্দকার। . . .
পাটকলের যন্ত্রাংশ তৈরির কারখানার ক্ষমতা বাড়ানো হচ্ছে
স্টাফ রিপোর্টার ॥ দেশের পাটকলগুলোর খুচরা যন্ত্রাংশের চাহিদা মেটাতে বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) যন্ত্রাংশ তৈরির কারখানা 'গালফ্রা হাবিব লিমিটেডের ক্ষমতা বাড়ানোর হচ্ছে। এজন্য ভারতীয় একটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ বিনিয়োগ পরিকল্পনা চূড়ান্ত করেছে সরকার। পাটকলের যন্ত্রাংশ নির্মাতা কোলকাতার প্রতিষ্ঠান 'লগন ইঞ্জিনিয়ারিং কোং লিমিটেড' এ প্রকল্পে কারিগরি সহায়তাসহ আর্থিক বিনিয়োগ করছে। এজন্য বাংলাদেশ ও ভারতের বিনিয়োগকারী প্রতিষ্ঠানের মধ্যে আগামী এক সপ্তাহের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হবে। . . .
নারায়ণগঞ্জে পাট ব্যবসা বন্ধ হওয়ার আশঙ্কা রফতানিকারকদের
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ জুট প্রেস মালিকরা একতরফাভাবে কাঁচা পাটের পাক্কা বেলের প্যাকিং চার্জ বাড়ানোর কারণে নারায়ণগঞ্জে পাট ব্যবসা বন্ধ হয়ে যাবে বলে দাবি করেছে পাট রফতানিকারকরা। তাদের দাবি, একতরফাভাবে পাক্কা বেলের প্যাকিং চার্জ নির্ধারণ করা হলে নারায়ণগঞ্জ অঞ্চলে পাট ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হবে। দৌলতপুরে প্যাকিং চার্জ ১২০ টাকা নির্ধারণ করা হলেও নারায়ণগঞ্জে তা করা হয়েছে ২২০ টাকা। বাংলাদেশ জুট এ্যাসোসিয়েশনের সাবেক ভাইস চেয়ারম্যান ও পাট রফতানিকারী প্রতিষ্ঠান আরজু ট্রেডার্সের স্বত্বাধিকার . . .
এসএমইর বিকাশে এ্যারিয়া এ্যাপ্রোচ ক্লাস্টার উন্নয়ন পদ্ধতি চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক
জীবনযাত্রার মানন্নোয়নে ব্যাপক ভূমিকা পালন করছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রান্তিক পর্যায় থেকে অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উদ্যোগকে সংগঠিত করতে বাংলাদেশ ব্যাংক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে। দেশে একেক অঞ্চলের সম্ভাবনাকে কাজে লাগাতে ব্যাংকগুলোকে সম্পৃক্ত করার মাধ্যমে এরিয়া এ্যাপ্রোচ ক্লাস্টার উন্নয়নের মাধ্যমে তা সম্পন্ন করা হচ্ছে। এতে গ্রামীণ পর্যায়ে কর্মসংস্থান নিশ্চিত করার পাশাপাশি মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করছে। এ লৰ্যে বৃহস্পতিবার মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার মধুপুর গ্রামে এসএমই . . .
ব্যাংকিং খাতের গ্রাহকদের সন্তুষ্টি অর্জনে কাজ করছে কেন্দ্রীয় ব্যাংক ॥ গবর্নর
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেছেন, বাংলাদেশ ব্যাংকে স্থাপিত গ্রাহক স্বার্থ কেন্দ্রের পাশাপাশি তফসিলী ব্যাংকগুলোতে স্থাপিত অভিযোগ সেলকে কার্যকর ও গতিশীল করার মাধ্যমেই ব্যাংকিং খাতের সেবার মান বেড়েছে। এ সেবা ব্যাংকের প্রতি জনগণের আস্থা ও বিশ্বাসবোধকে দৃঢ়তর করতে কাজ করছে। বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স রম্নমে বৃহস্পতিবার সকালে তফসিলী ব্যাংকগুলোর অভিযোগ সেল প্রধানদের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন। বৈঠকে অধিকাংশ বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধি অংশ নেন। গবর্নর বলেন, অর্থনীতিতে . . .
রূপালী ইন্স্যুরেন্সের রাইট শেয়ারের রেকর্ডের তারিখ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাইট শেয়ার ইসু্যর অনুমোদন পাওয়ার পর রেকর্ডের তারিখ ঘোষণা করেছে রূপালী ইন্সু্যরেন্স কোম্পানি লিমিটেড। ঘোষিত এই তারিখ অনুযায়ী আগামী ২০ ডিসেম্বর যেসব বিনিয়োগকারীর কাছে কোম্পানির শেয়ার থাকবে তারাই রাইট শেয়ার পাওয়ার দাবিদার হবেন। রূপালী ইন্সু্যরেন্স মোট ১ কোটি ৭৯ লাখ ৪৪ হাজার ৮১২টি রাইট শেয়ার ছেড়ে ৩৯ কোটি ৪৮ লাখ ৯৬ হাজার ২৪০ টাকা সংগ্রহ করবে। কোম্পানির শেয়ারহোল্ডাররা ১:১ হারে (১টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি) রাইট শেয়ার পাবেন। ১০ টাকা অভিহিত মূল্যের রাইট শেয়ারের জন্য ১০ টাকা প্রিমিয়ামসহ . . .