মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২০ নভেম্বর ২০১১, ৬ অগ্রহায়ন ১৪১৮
জড়িতরা অচিহ্নিত থাকায় বিনিয়োগকারীরা আস্থাহীনতায়
শেয়ারবাজার কারসাজি
উন্নয়ন অন্বেষণের মাসিক অর্থনৈতিক পর্যালোচনা
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজার কারসাজির সঙ্গে জড়িতরা অচিহ্নিত থাকার ফলে সাধারণ বিনিয়োগকারীরা আস্থাহীনতা ভুগছেন। ব্যাংক তহবিল গঠনের চেষ্টাসহ অন্যান্য পদক্ষেপ বাজার স্থিতিশীল করতে উল্লেখযোগ্য কোন কাজ করছে না। উন্নয়ন অন্বেষণের অক্টোবর মাসের অর্থনৈতিক পর্যালোচনা প্রতিবেদনে এ সব কথা তুলে ধরা হয়েছে। এ প্রতিবেদনে তথ্য-উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে শেয়ারবাজারের বিভিন্ন দিক, ক্রমাগত নিম্নগামিতার প্রৰাপট, ১৯৯৬ এবং ২০১১ এর শেয়ারবাজার বিপর্যয়ের সাদৃশ্য-বৈসাদৃশ্য এবং সরকারের শেয়ারবাজার উন্নয়নে নেয়া বিভিন্ন প্রদক্ষেপের . . .
বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে কুষ্টিয়ায় মানি লন্ডারিং প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা
নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া ॥ বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে কুষ্টিয়ায় মানি ল্যান্ডারিং প্রতিরোধ বিষয়ে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে কুষ্টিয়া পৌর অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কর্মশালার উদ্বোধন করেন উত্তরা ব্যাংক লিমিটেডের এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজার ও চীফ এন্টি মানি লন্ডারিং কমপ্লায়েন্স অফিসার সেলিম নজরম্নল হক। এ সময় তিনি মানি লন্ডারিং ও টেরোরিস্ট ফাইন্যানসিং প্রতিরোধ বাংলাদেশ সরকারের দৃঢ় প্রত্যয় তুলে ধরে এ সংক্রান্ত অপরাধ প্রতিরোধে জেলার ব্যাংকারদের . . .
ইউরো মুদ্রার যবনিকা টানার সময় এসেছে
এ অঞ্চলে তৈরি হওয়া সামাজিক অসন্তোষই এই ধ্বংসাত্মক পরিস্থিতির সৃষ্টি করেছে ॥ বৃটিশ অর্থনীতিবিদ
আতিকুর রহমান ॥ ইউরোজোনের একক মুদ্রা ইউরোর যবনিকা টানার সময় এসেছে। এ অঞ্চলের চারটি দেশে (গ্রীস, ইতালি, পর্তুগাল ও স্পেন) তৈরি হওয়া সামাজিক অসন্তোষই এই ধ্বংসাত্মক পরিস্থিতির দিকে ঠেলে দিয়েছে ইউরোর ভবিষ্যতকে। ইউরো মুদ্রার রূপকার নোবেল জয়ী অর্থনীতিবিদ রবার্ট মুন্ডেলের স্বপ্ন যখন ভেঙ্গে যাচ্ছে, ঠিক তখন ব্রিটিশ অর্থনীতিবিদ বার্নাড কনোলির ভবিষ্যদ্বাণী সত্যি হতে চলছে। শনিবার নিওইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। ইউরোপিয়ান কমিশনের (ইসি) সাবেক কর্মকর্তা কনোলি বলেন, 'ইউরোজোনের মুদ্রানীতি . . .
সিদ্ধিরগঞ্জে ঐতিহ্যবাহী জামদানি শিল্প বন্ধ হওয়ার উপক্রম
মোঃ খলিলুর রহমান, সিদ্ধিরগঞ্জ ॥ নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ঐতিহ্যবাহী জামদানি শিল্প (তাঁতশিল্প) বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়েছে। জামদানি শিল্পে ব্যবহৃত কাঁচামালের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি, ন্যায্য মূল্যে তাঁতের সামগ্রী না পাওয়া, সরকারী উদ্যোগের অভাব, পরিশ্রমের তুলনায় কম লাভ হওয়ায়, তাঁত ঋণ না থাকা এবং দ্রব্যমূল্যের উর্ধগতি ও ভারতীয় শাড়ির দাপটসহ নানাবিধ কারণে এখানকার ঐতিহ্যবাহী জামদানি শিল্প আজ ধ্বংসের দাঁড়প্রান্তে পৌঁছেছে। যতই দিন যাচ্ছে একের পর এক বন্ধ হচ্ছে তাঁত। ফলে বেকার হচ্ছে জামদানির নিপুণ কারিগররা। . . .
সোনালী ব্যাংকের ব্যবসায়িক অগ্রগতি সভা
সোনালী ব্যাংক লিমিটেডের ২০১১ ভিত্তিক ব্যবসায়িক অগ্রগতি পর্যালোচনা এবং লক্ষমাত্রা অর্জনে করণীয় শীর্ষক এক সভাসহ এ্যাসেট লায়াবিলিটি কমিটি (এ্যালকো) এবং ম্যানেজমেন্ট কমিটির (ম্যানকম) সভা শুক্রবার সকালে ব্যাংকের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি এ্যালকো এবং ম্যানকমের সভাও ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী মোঃ হুমায়ুন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় ব্যাংকের বিগত ১০ মাসের ব্যবসায়িক লক্ষমাত্রা অর্জন এবং করণীয় বিষয়ে আলোচনা হয়। এ প্রেৰিতে হুমায়ুন কবির ব্যাংকের ব্যবসায়িক লক্ষমাত্রা . . .
এ্যাম্বাসেডর কার এখন বাংলাদেশের বাজারে
অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতের ঐতিহ্যবাহী সি কে বিড়লা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হিন্দুস্তান মটরসের এ্যাম্বাসেডর কার এখন বাংলাদেশের বাজারে। বাংলাদেশী উৎপাদক প্রতিষ্ঠান ইন্ট্রাকো মটরস লিমিটেডের সঙ্গে হিন্দুস্তান মটরসের একটি যৌথ সমঝোতা চুক্তির মধ্য দিয়ে সম্পূর্ণ ব্র্যান্ড নিউ এই গাড়িটি এদেশের বাজারে আসে। প্রাথমিকভাবে স্বল্পপরিসরে (মাত্র চারটি) গাড়ি এদেশে আনা হয়েছে। বাজার চাহিদা বুঝে পরবর্তীতে ভারতীয় উৎপাদক প্রতিষ্ঠানের কাছ থেকে আমদানি সাপেৰ ইন্ট্রাকো মটরস আরও বেশি এ্যাম্বাসেডর কার বাংলাদেশের বাজারে এককভাবে . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
স্বাভাবিক হয়ে এসেছে কলমানি সুদের হার অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাংকং ও আর্থিক প্রতিষ্ঠানে কলমানি (ওভার নাইট ধার করা অর্থ) মার্কেটে সুদের হার স্বাভাবিক হয়ে এসেছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার কলমানি লেনদেনে সর্বোচ্চ হার ছিল ১৪ শতাংশ। আর সর্বনিম্ন হার ছিল ৭ শতাংশ। দিন শেষে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে ৫ হাজার ৩২ কোটি ৬২ লাখ টাকা লেনদেন হয়েছে। এদিকে সরকারী চার বাণিজ্যিক ব্যাংকের মধ্যে অগ্রণী ও রূপালী ব্যাংক কলমানি মার্কেট থেকে ২ হাজার ৩৮ কোটি টাকা ধার করেছে। এরমধ্যে . . .