মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০১১, ৩ অগ্রহায়ন ১৪১৮
মার্চে ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার ফল মূল্যায়ন
বিশ্বব্যাংকের সহায়তায়
হামিদ-উজ-জামান মামুন ॥ বিশ্বব্যাংকের সহায়তায় বর্তমান চলমান ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার ফলাফল নির্ণয় করবে সরকার। আগামী বছরের মার্চ মাসে এ ফলাফলভিত্তিক পরিবীৰণ প্রতিবেদনের কাজ শুরু করবে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)। এ ছাড়া পরিকল্পনা কমিশনকে শক্তিশালী করতে এক বছরের কর্ম পরিকল্পনাও তৈরি করা হচ্ছে। বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত সরকারী ব্যয় ব্যবস্থাপনা উন্নয়ন ও শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় এসব কাজ করা হচ্ছে। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে বিশ্বব্যাংকের একটি মিশনের . . .
পরিবেশবান্ধব জাহাজ ভাঙ্গা শিল্পের উন্নয়নে ৭০ লাখ ডলার দেবে নরওয়ে
সংবাদদাতা, সীতাকুন্ড, ১৬ নবেম্বর ॥ বাংলাদেশে পরিবেশবান্ধব জাহাজ ভাঙ্গা শিল্প গড়তে ও এই শিল্পের সামগ্রিক উন্নয়ন সাধনে সহযোগিতা প্রদান করবে নরওয়ে সরকার। এ লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে নরওয়ের পররাষ্ট্র ও পরিবেশ মন্ত্রণালয়ের একটি চুক্তি সাক্ষরিত হয়েছে। আগামী জানুয়ারিতে চুক্তিটি কার্যকর করার কথা রয়েছে। এদিকে জাহাজ ভাঙ্গা শিল্পের সার্বিক অবস্থা খতিয়ে দেখতে নরওয়ের একটি সরকারী প্রতিনিধি দল মঙ্গলবার সীতাকুণ্ড জাহাজ ভাঙ্গা শিল্প পরিদর্শন করে। নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই দলটির নেতৃত্বে ছিলেন নোরাডের . . .
আশুগঞ্জ নৌবন্দরকে ট্রানশিপমেন্ট হিসাবে রূপ দেয়ার প্রক্রিয়া চলছে
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া ॥ ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দরকে ট্রান্সশিপমেন্ট হিসাবে রূপ দেয়ার প্রক্রিয়া চলছে। ভারতকে ট্রানজিট ও ট্রান্সশিপমেন্ট সুবিধা দিতে আশুগঞ্জে অভ্যন্তরীণ কন্টেনার নৌবন্দর স্থাপন করার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রায় ২৪৫ কোটি টাকার এ প্রকল্পটি গত ৪ জানুয়ারির একনেকের বৈঠকে অনুমোদিত হয়। অর্থ ছাড় পেলেই দ্রুত এ প্রকল্পের কাজ শুরম্ন হবে। গত মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ ও ভারতের যৌথ একটি প্রতিনিধি দল আশুগঞ্জ নৌবন্দর পরিদর্শন করেন। অগ্রাধিকারভিত্তিক এ প্রকল্পটি ২০১৩ সালের . . .
কোরবানিতে ওয়ালটনের এক লাখ ফ্রিজ বিক্রি
অর্থনৈতিক রিপোর্টার ॥ এ বছর কোরবানির ঈদে দেশে বিভিন্ন কোম্পানি ও ব্র্যান্ডের প্রায় এক লাখ ফ্রিজ বিক্রি হয়েছে। বাংলাদেশ ফ্রিজ প্রস্তুতকারক ও রফতানিকারক এ্যাসোসিয়েশন সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, বিক্রিতব্য এক লাখ ফ্রিজের মধ্যে প্রায় ৬০ হাজারই বিক্রি করেছে দেশে একমাত্র ফ্রিজ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ওয়ালটন। তবে পণ্যটির ক্রমবর্ধমান চাহিদা বিশ্লেষণ করে ওয়ালটন কর্তৃপৰ দাবি করছে- আগামী কোরবানিতে তাদের বাজার চাহিদা দুই লাখের কোটায় পৌঁছবে। দেশীয় বাজারে বর্তমানে চাহিদার ৬০ শতাংশই এই প্রতিষ্ঠানটি পূরণ . . .
অর্থ বরাদ্দ না থাকায় রাজশাহীতে উন্নয়ন কাজ বন্ধ
সওজ ও জনপথ
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ চাহিদার বিপরীতে সরকারী বরাদ্দ না থাকায় রাজশাহীতে সড়ক অবকাঠামো উন্নয়ন কাজ বন্ধ করে দিয়েছেন ঠিকাদাররা। ১৪৬ কোটি টাকার প্রকল্পের বিপরীতে অর্থ বরাদ্দ হয়েছে মাত্র ৫ কোটি টাকা। অর্থ ছাড় না হওয়ায় নতুন রাস্তা নির্মাণ ও ক্ষতিগ্রস্ত সড়কগুলোর সংস্কার কাজ থমকে গেছে। ফলে ঠিকাদাররা অর্থ বরাদ্দ না পাওয়া পর্যন্ত কাজ বন্ধ রাখার ঘোষণা দেন। সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, জেলার মোহনপুর-তানোরের ১৩ কিলোমিটার সড়কের প্রকল্প ব্যয় ধরা হয়েছিল ৪ কোটি ৯৯ লাখ টাকা, পুঠিয়া-বাগমারা ২৭ কিলোমিটার সড়কের . . .
ইডিএফ ঋণ পেতে ইআরসি বাধ্যতামূলক
অর্থনৈতিক রিপোর্টার ॥ রফতানি উন্নয়ন ফান্ডের (ইডিএফ) ঋণ পেতে অনুমোদিত ডিলারদের এখন থেকে রফতানি নিবন্ধন সনদ (ইআরসি) জমা দেয়া বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে বুধবার এ সংক্রান্ত এক সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারে বলা হয়েছে, রফতানি উন্নয়ন ফান্ডের ঋণের জন্য আবেদনের নির্ধারিত ছকের সঙ্গে রফতানি নিবন্ধন সনদ ও রফতানিকারক প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্যাদি জমা দিতে হবে। ইডিএফ ২০০৯ সালের ডিসেম্বর মাসে এক সার্কুলারের মাধ্যমে রফতানিকারক অনুমোদিত ডিলারদের ঋণ . . .