মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ নভেম্বর ২০১১, ২ অগ্রহায়ন ১৪১৮
ভৌত অবকাঠামো খাতের ৫ প্রকল্প অনুমোদনের অপেক্ষায়
অর্থনৈতিক সঙ্কটে নতুন সচিবালয় নির্মাণসহ আবাসন খাত উন্নয়ন হচ্ছে না
হামিদ উজ-জামান মামুন ॥ অর্থনৈতিক সঙ্কট এবং রাজনৈতিক তদ্বির না থাকার কারণে ভৌত অবকাঠামো খাতের ৫ প্রকল্পের অনুমোদন ঝুলে গেছে। অর্থবছরের শুরুতে সরকার এসব প্রকল্পের বিষয়ে আগ্রহ দেখালেও এখন আর সেই অবস্থা নেই। পরিকল্পনা কমিশনে প্রক্রিয়াকরণ চূড়ান্ত করার প্রায় ৭ মাস পেরিয়ে গেলেও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) অনুমোদন দেয়া হচ্ছে না। এ বিষয়ে পরিকল্পনা কমিশনের একাধিক সূত্র জনকণ্ঠকে জানায় এ প্রকল্পগুলো চলতি অর্থবছরে অনুমোদন দেয়া হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। কেননা এসব প্রকল্প যাচাই-বাছাইয়ের . . .
ব্যাংক-গ্রাহক সম্পর্ক উন্নয়নে কাজ করছে বিবি
৫৮০টি লিখিত অভিযোগের বিপরীতে ৫৩৭ নিষ্পত্তি
আতিকুর রহমান ॥ ব্যাংক গ্রাহক সম্পর্কের উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের গ্রাহকস্বার্থ সংরক্ষণ কেন্দ্র ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে। চলতি বছরের মার্চ মাস থেকে অক্টোবর পর্যন্ত ৫৮০টি লিখিত অভিযোগের বিপরীতে কেন্দ্রীয় ব্যাংক ৫৩৭টি অভিযোগ নিষ্পত্তি করতে সৰম হয়েছে। এছাড়া সহস্রাধিক মানুষের জিজ্ঞাসার জবাব প্রদান করে ব্যাংক ব্যাবস্থার প্রতি গ্রাহকের ভালবাসা জন্মাতে কাজ করছে গ্রাহক স্বার্থ সংরৰণ কেন্দ্র। মার্চ মাস থেকে শুরম্ন হওয়া এ কার্যক্রমের আওতায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে ব্যাংকের সৃষ্ট জটিলতার অবসান ঘটিয়েছে . . .
এ মাসেই কবিগুরুর স্মারক মুদ্রা ইস্যু করবে কেন্দ্রীয় ব্যাংক
অর্থনৈতিক রিপোর্টার ॥ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশতবর্ষ জন্মজয়ন্তী উপলক্ষে চলতি মাসেই কেন্দ্রীয় ব্যাংক রৌপ্য নির্মিত স্মারক মুদ্রা ইস্যু করতে যাচ্ছে। স্মারক মুদ্রার ওজন হবে ৩৮ মিলিমিটার। আগামী ২৬ নবেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত স্মারক মুদ্রা অবমুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন করবেন। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, উদ্বোধনের পর তাৎক্ষণিকভাবে মিরপুরে অবস্থিত বাংলাদেশ ব্যাংকের ট্রেনিং একাডেমী থেকে একটি অস্থায়ী বুথের মাধ্যমে এ মুদ্রা ক্রয় . . .
ভারতে রড রফতানির অশুল্ক বাধা দূর করার উদ্যোগ
অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতে রড রফতানির অশুল্ক বাধা দূর হচ্ছে। এ ব্যাপারে রফতানিকারকদের দাবির প্রেৰিতে বাণিজ্যমন্ত্রী মুহম্মদ ফারুক খান ও শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া আশ্বস্ত করে বলেছেন, ভারত সরকারের সঙ্গে আলোচনাসাপেক্ষে সেদেশের বাজারে প্রবেশে বিদ্যমান অশুল্ক বাধাগুলো অচিরেই দূর করা হবে। মঙ্গলবার বাংলাদেশ অটো রি-রোলিং এ্যান্ড স্টিল মিলস্ এ্যাসোসিয়েশনের একটি বাণিজ্য প্রতিনিধি দল খাতটির বিদ্যমান সমস্যা সম্পর্কিত বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে বাণিজ্যমন্ত্রী ও শিল্পমন্ত্রীর সঙ্গে তাদের নিজ নিজ কার্যালয়ে পৃথক সাক্ষাত . . .
সেন্ট্রাল ইনস্যুরেন্সের বিশেষ সাধারণসভা
সেন্ট্রাল ইনস্যুরেন্স কোম্পানি লিঃ এর ষষ্ঠ বিশেষ সাধারণ সভা ১০ ঢাকার নভো টাওয়ারে অনুষ্ঠিত হয়। কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আলহাজ মোহাম্মদ সফি সভায় সভাপতিত্ব করেন। সভায় কোম্পানির শেয়ারহোল্ডার ও পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় কোম্পানির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০০/- টাকার পরিবর্তে ১০/- টাকা এবং শেয়ারের মার্কেট লট ২০টির পরিবর্তে ২০০টি নির্ধারণ করার জন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় কোম্পানির ভাইস চেয়ারম্যান -মিসেস সাহিদা নাজনীন, ইমিডিয়েট পাস্ট চেয়ারম্যান . . .