মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
বিনিয়োগে স্থবিরতা কাটছে
মূলধনী কাঁচামাল ও খাদ্য পণ্য আমদানিতে গতি
রহিম শেখ ॥ বিনিয়োগে স্থবিরতা কাটতে শুরু করায় ঋণপত্র খোলার ক্ষেত্রে মূলধনী যন্ত্রপাতি, শিল্পের কাঁচামাল ও খাদ্যপণ্য আমদানিতে গতি ফিরেছে। চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) বিভিন্ন পণ্য আমদানির জন্য খোলা ঋণপত্র (এলসি) বেড়েছে প্রায় ১২ শতাংশ। আর এলসি নিষ্পত্তি বেড়েছে প্রায় ১১ শতাংশ। সংশ্লিষ্টরা বলছেন, বিনিয়োগ পরিবেশ উন্নত হতে থাকায় ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তাদের মধ্যে ধীরে হলেও আস্থা ফিরছে। এ কারণে মূলধনী যন্ত্রপাতি ও শিল্পের কাঁচামালসহ অন্য সব পণ্যের এলসি বাড়ছে। এদিকে পণ্য আমদানিতে গতি বাড়ার . . .
পাঁচ বীমা কোম্পানিকে এক কোটি ৩৫ লাখ টাকা জরিমানা
অর্থনৈতিক রিপোর্টার ॥ আইন লঙ্ঘনের কারণে পাঁচ বীমা কোম্পানি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের এক কোটি ৩৫ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। জরিমানার শিকার হওয়া কোম্পানির মধ্যে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ৩৯ লাখ টাকা, মেঘনা ইন্স্যুরেন্স ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ৪৫ লাখ ৫০ হাজার টাকা, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ২৪ লাখ টাকা, রিপাবলিক ইন্স্যুরেন্স ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ১৪ লাখ টাকা এবং ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স ও সংশ্লিষ্ট . . .
বাণিজ্যমেলায় নারী উদ্যোক্তাদের জন্য আলাদা স্টল
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় নারী উদ্যোক্তাদের জন্য আলাদা স্টল বরাদ্দ রাখা হয়েছে। দেশীয় নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে এবারের মেলায় আলাদা ব্যবস্থা রাখার কথা জানিয়েছেন রফতানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক মাফরুহা সুলতানা। তিনি বলেন, নারী উদ্যোক্তাদের আমরা এবার গুরুত্ব দিচ্ছি, ২৯টি আবেদন পেয়েছি এবং যার সবই আমরা বরাদ্দ দিয়েছি। আগামী জানুয়ারির ১ তারিখ থেকে রাজধানীর শেরেবাংলা নগরে শুরু হচ্ছে মাসব্যাপী এ মেলা। এবারের মেলায় রেকর্ডসংখ্যক ৫০৮টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। গত বছর অংশগ্রহণকারী . . .
উন্নয়ন লক্ষ্য অর্জনে প্রাকৃতিক সম্পদ ব্যবহারের ওপর গুরুত্ব দেয়ার আহ্বান
অর্থনৈতিক রিপোর্টার ॥ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ২০১৫ পরবর্তী উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহারের ওপর গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, জি-৭৭ ভুক্ত সদস্য দেশের প্রাকৃতিক সম্পদের বিশাল ভা-ার রয়েছে। পরিবেশবান্ধব সবুজ প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে এসব সম্পদের কার্যকর ব্যবহার নিশ্চিত করা সম্ভব। এ জন্য জি-৭৭ সদস্য রাষ্ট্রের সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে হবে। রবিবার ‘প্রাকৃতিক সম্পদের সুব্যবস্থাপনা ও শিল্পায়ন’ বিষয়ক জি-৭৭ ভুক্ত সদস্য দেশের মন্ত্রী পর্যায়ের সভা উপলক্ষে . . .
তাজরীনে অগ্নিকাণ্ড ॥ আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোর পাঁচটি কিছুই দেয়নি দিয়েছে মাত্র দুটি
অর্থনৈতিক রিপোর্টার ॥ তাজরীন ফ্যাশনস কারখানায় অগ্নিকাণ্ডের দুই বছর পার হলেও এখনও কারখানাটিতে সম্পৃক্ত আন্তর্জাতিক ব্র্যান্ডগুলো তেমন সহায়তা দিতে এগিয়ে আসেনি। কারখানায় সম্পৃক্ত ১৬টি প্রতিষ্ঠানের মাত্র দুটি উল্লেখযোগ্য পরিমাণ ক্ষতিপূরণ দিয়েছে। পাঁচটি প্রতিষ্ঠান কিছুই দেয়নি। বাকি প্রতিষ্ঠানগুলো অপ্রকাশিত অনুদানের প্রস্তাব দিয়েছে। নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) এক প্রতিবেদনে এ কথা বলা হয়। এতে আরও বলা হয়, দুর্ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তিরা এখনও দুর্দশায় . . .
যশোর চেম্বারে প্রশাসক নিয়োগ দিল সরকার
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর চেম্বারে প্রশাসক নিয়োগ করেছে সরকার। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) চেম্বার প্রশাসকের দায়িত্ব পালন করবেন। ইতোমধ্যে চেম্বার অফিসে মন্ত্রণালয়ের চিঠি পৌঁছেছে। চিঠি হাতে পাবার বিষয়টি নিশ্চিত করেছেন চেম্বার অব কমার্সের নির্বাহী কর্মকর্তা মুরাদ আলী। তবে নিয়োগ পাওয়া প্রশাসক গত ৪ দিনেও দায়িত্ব বুঝে নেননি। সংশ্লিষ্ট সূত্র জানায়, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সম্প্রতি যশোর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিতে প্রশাসক নিয়োগ সংক্রান্ত আদেশে স্বাক্ষর করেন। মন্ত্রণালয়ের পরিচালক . . .