মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৫ আগষ্ট ২০১১, ৩১ শ্রাবণ ১৪১৮
বঙ্গবন্ধু ও তাঁর যাত্রাপথ
আনিসুজ্জামান
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনের শুরু হয়েছিল মুসলিম লীগের একজন কর্মীরূপে। বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগে তখন দুটি উপদল ছিল। একটির নেতা ছিলেন খাজা নাজিমউদ্দীন ও মোহাম্মদ আকরম খাঁ, অপরটির হোসেন শহীদ সোহরাওয়াদর্ী ও আবুল হাশিম। দ্বিতীয় উপদলটিকে মনে করা হতো অপেৰাকৃত উদার ও অগ্রসর চিন্তাসম্পন্ন। শেখ মুজিব যুক্ত হয়েছিলেন দ্বিতীয়টিতে। ১৯৪১ সালে সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে হলওয়েল মনুমেন্ট অপসারণের দাবিতে যে আন্দোলন হয়েছিল, তা তাঁকে আকৃষ্ট করেছিল। দ্বিজাতিতত্ত্বের রাজনীতি করলেও তার মধ্যে অসাম্প্রদায়িক . . .
টুঙ্গিপাড়ার সেই বংশীবাদক
মোহাম্মদ গোলাম রাব্বানী
এক. আমার মতো যাঁদের জন্ম ইংরেজ শাসনের শেষ আমলের বাংলাদেশে তাঁদের সবাই স্কুলে পড়ার সময় পাঠ্যপুস্তকে 'হ্যামিলনের বংশীবাদক' গল্পটি অবশ্যই পড়েছেন। গল্পটি সংৰেপে এই। ইউরোপের সুইডেন রাজ্যে একটি বহমান শান্ত নদীতীরে হ্যামিলন শহরে একদা ইঁদুরের সংখ্যা অনেক বেড়ে যায় এবং সেগুলো শহরের বাসিন্দাদের ভাঁড়ার ঘরে গচ্ছিত খাদ্যশস্য খেয়ে আর নষ্ট করে উজাড় করতে থাকে। শহরের লোকজন তাদের কিছুতেই মেরে শেষ করতে না পেরে যখন অসহায় বোধ করছিলেন তখন একজন বিদেশী লোক একটি অদ্ভুত ধরনের বাঁশি হাতে সে শহরে উপস্থিত হলেন। বংশীবাদক . . .
শোকের মাসে স্বস্তি
আবুল মাল আবদুল মুহিত
প্রথমেই গভীর শোক প্রকাশ করছি সংস্কৃতি জগতের উজ্জ্বল নক্ষত্র আমাদের অতি আপনজন তারেক মাসুদ, মিশুক মুনীর, ওয়াসিম, জামাল এবং গাড়িচালক মোস্তাফিজ তাদের অকালে, অস্বাভাবিকভাবে তিরোধানের জন্য। সড়কে নিরাপত্তা নিশ্চিতকরণে কিছু করতে পারলেই তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন হবে যথার্থ। ১। ১৯৪৭ সালের জুন মাস। ভারতবর্ষে ব্রিটিশ রাজত্ব অবসানের প্রস্তুতি কাল। আসামের সিলেটে জুলাই ৬ ও ৭ তারিখে গণভোট হবে। সিলেট পাকিস্তানে যাবে না ভারতে থাকবে। কলকাতা সিলেটের ছাত্রছাত্রীদের পছন্দের জায়গা। এখানে ছাত্রদের সংগঠন আছে। ওখানে . . .
শোষিতের বন্ধু বঙ্গবন্ধু
শাহজাহান কিবরিয়া
এ বিশ্বে প্রতিদিন অসংখ্য মানুষের জন্ম হচ্ছে। অল্প কিছুসংখ্যক অপমৃত্যু ছাড়া প্রকৃতির স্বাভাবিক নিয়মে তারা সবাই বেড়েও উঠছে। কিন্তু সবাই বড় হচ্ছে না। বড় মানুষ হতে হলে বিশেষ কতগুলো গুণ থাকা দরকার। এর প্রধান গুণটি হচ্ছে মানবকল্যাণ সাধন। মানুষের কল্যাণ সাধনে যে মানুষ দৃঢ়প্রতিজ্ঞ এবং নিজের সুখ-স্বাচ্ছন্দ্য, স্বার্থ বিসর্জন দেন, তিনিই কেবল বড় মানুষ হবার যোগ্য। বিশ্বের খ্যাতিমান মানুষদের জীবনী পর্যালোচনা করলে দেখা যায়, তাঁরা শৈশব থেকে মানুষের কল্যাণের কথা ভাবতেন, দুঃখী মানুষের কষ্ট দেখে তাঁদের কথায় বিগলিত . . .
সাংসদ হিসেবে বঙ্গবন্ধু
যাহিদ হোসেন
একজন দেশপ্রেমিক এবং জনপ্রিয় জনতার নেতা হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে-বিদেশে যতটা পরিচিত, একজন সাংসদ হিসেবে জাতীয় সংসদ অথবা গণপরিষদে সাহসী, বলিষ্ঠ এবং প্রাণবন্ত ভূমিকা পালন করে গণতান্ত্রিক আচরণের সুসম্পন্ন দৃষ্টান্ত স্থাপনের মাধ্যমে বাঙালীদের গণতান্ত্রিক চেতনা, জাতীয়তাবোধ এবং শোষণ বঞ্চনার বিরুদ্ধে সাহসের সঙ্গে দাঁড়াতে যে শিৰা তিনি দিয়ে গেছেন, সে বিষয়ে সম্যক ধারণা আমাদের অনেকেরই নেই। পাকিস্তানী আমলের দ্বিতীয় গণপরিষদ ও জাতীয় সংসদে বঙ্গবন্ধু বিভিন্ন সময়ে তৎকালীন পূর্ব পাকিস্তানের দাবি-দাওয়া . . .
স্বাধীনতার ৪০তম বার্ষিকীতে রাষ্ট্রপিতার প্রতি সশ্রদ্ধ অভিবাদন
হারুন হাবীব
বাংলাদেশ তার স্বাধীনতার ৪০তম বার্ষিকী উদযাপন করছে। এ উদযাপন অহঙ্কারের, শৃঙ্খল ভেঙ্গে মাথা উঁচু করে দাঁড়ানো আত্মশস্নাঘার। স্বাধীনতার চলিস্নশতম বার্ষিকীতে আমার এ রচনাটি 'জাতীয় শোক দিবস'-এর শোকবাণী হিসেবে পাঠকের সামনে উপস্থাপিত হোক_এ আমি চাইনে। চাই, নিবেদিত হোক সেই মহানায়কের পবিত্র স্মৃতির উদ্দেশে_যিনি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের অবিনশ্বর রাষ্ট্রপিতা, বাঙালী গণমানুষের কাছে যিনি হাজার বছরের ইতিহাসে একটি স্বতন্ত্র রাষ্ট্রের পত্তন করার বিরল কৃতিত্ব অর্জন করেছিলেন। প্রতিটি জাতির ইতিহাসে কিছু . . .
শেখ মুজিব ও পাকিস্তানের গোড়ার কথা
গোলাম কুদ্দুছ
ইতিহাসের এক মহামানব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালী জাতি রাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা। কত বিশেষণ, কত নামেই তাঁকে সম্বোধন করা হয়। জাতির পিতা, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, জাতির জনক, বঙ্গবন্ধু, ভাষাসৈনিক_ সব বিশেষণকে সমর্পণ করা হয় শেখ মুজিবের নামের আগে তাঁকে সম্মানিত করা এবং তাঁর জীবনের সমস্ত নির্যাসকে তুলে ধরবার জন্য। শেখ মুজিবের মতো আমাদের প্রিয় মাতৃভূমির রূপ এবং মাহাত্ম্যকে প্রকাশ করার জন্যও একইভাবে অসংখ্য উপমা ব্যবহৃত হতে দেখি। বাংলা বা বাংলাদেশ একটি শব্দের উচ্চারণে . . .
শেখ মুজিবকে স্মরণ করি
শহিদুল ইসলাম
কেউ যদি জিজ্ঞেস করে এ অঞ্চলে পাকিস্তান নামক রাষ্ট্রের মৃত্যু হয়েছে কবে, তার অফিসিয়াল উত্তর হবে ২৬ মার্চ ১৯৭১। কেননা ২৫ মার্চ গভীর রাতে পাকিস্তান দখলদার সেনাবাহিনীর হাতে গ্রেফতার হবার আগে শেখ মুজিব বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছেন। বাংলাদেশের স্বাধীনতার অর্থ পাকিস্তানের মৃত্যু। কিন্তু সম্প্রতি পাকিস্তানের রাজনীতি নিয়ে সামান্য পড়াশোনা করতে গিয়ে আমার মনে হয়েছে, পাকিস্তান একটি আধুনিক বুর্জোয়া গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে কখনও নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেনি। পাকিসত্মানী জাতির পিতা (?) বলে খ্যাত মোহাম্মদ . . .
জাতির পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি
অধ্যাপক ড. শরীফ এনামুল কবির
১৫ আগস্ট জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এ দিনটি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে শোকাবহ ও কলঙ্কের দিন হিসেবে চিহ্নিত। এদিন কতিপয় উচ্ছৃঙ্খল সামরিক অফিসার ভোরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে। শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশের নেতা ছিলেন না। তিনি দক্ষিণ এশিয়াসহ সারাবিশ্বের মুক্তিকামী মানুষের আদর্শ ছিলেন। বঙ্গবন্ধুর নেতৃত্ব পৃথিবীজুড়ে নিপীড়িত অধিকার বঞ্চিত মানুষের মনে আশার আলোকবর্তিকা হিসেবে চিহ্নিত হয়েছিল। এই মহান নেতাকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশকে অকৃতজ্ঞদের দেশ হিসেবে পরিচিতি . . .