মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৮ জুন ২০১১, ৪ আষাঢ় ১৪১৮
যদি হ্যাং হয়ে যায় কাজ করতে গিয়ে
আ ই টি টি প স
আর হ্যাং হবে না মজিলা, অপেরা, গুগল ক্রম, ইন্টারনেট এঙ্পেস্নারার। জীবন চলার পথে মাঝেমধ্যে বিভিন্ন কাজে আমজনতাকে ঝুলতে হয়। যেমন-ফাইল নিয়ে আফিসে ঝুলে থাকা, যাত্রা পথে বাসে ঝুলে থাকা, ব্যসত্ম দোকানে ক্রেতা হিসেবে গেলে সেখানেও ঝুলে থাকা, প্রেমিকার সম্মতির অপেক্ষায় ঝুলে থাকা, বাচ্চাকে স্কুলে ভর্তি করানো নিয়ে ঝুলে থাকা, পরীক্ষা শেষে রেজাল্টের অপেক্ষায় ঝুলে থাকা, ভার্সিটি এ্যাডমিশনের সময় ওয়েটিং লিস্টে ঝুলে থাকা, মাস শেষে টিউশনির বেতনের জন্য ঝুলে থাকা সব কিছুর পর আবার প্রিয় কম্পিউটারটিতে ইন্টারনেট ব্যবহারের . . .
সবার অংশগ্রহণে জনপ্রিয় অপারেটিং সিস্টেম
৯০-এর দশকের শুরুর দিকেই গনু এই অপারেটিং সিস্টেমের প্রায় সমস্ত দরকারি উপাদান বানাতে বা সংগ্রহ করতে সক্ষম হন। উপাদানগুলোর মধ্যে ছিল বিভিন্ন কোড লাইব্রেরী, কম্পাইলার, টেঙ্ট এডিটর, একটি টহরী সদৃশ খোলস বা শেল এবং অন্যান্য সফ্টওয়্যার
লিনাক্স কম্পিউটারের জন্য তৈরি একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম। লিনাক্স অপারেটিং সিস্টেমের কার্নেল বা মূল অংশকেও লিনাঙ্ বলা হয়ে থাকে। অন্যান্য স্বত্ব সংরক্ষিত অপারেটিং সিস্টেম যেমন - উইন্ডোজ এবং ম্যাক অপারেটিং সিস্টেম হতে লিনাঙ্ বিভিন্নভাবে আলাদা। লিনাঙ্রে অনত্মর্নিহিত সোর্স কোড যে কেউ বাধাহীনভাবে ব্যবহার করতে পারেন, এর উন্নতি সাধন করতে পারেন, এমনকি পুনর্বিবর্তনও করতে পারেন। খুব সঠিক করে বলতে গেলে লিনাঙ্ বলতে শুধু লিনাঙ্ কার্নেলকেই বোঝায়। তবে যেসব ইউনিঙ্সদৃশ অপারেটিং সিস্টেম লিনাঙ্ কার্নেলের ওপর . . .
দুটি নতুন হ্যান্ডসেট আনছে সনি এরিকসন
টুকরো খবর
সেলফোন জায়ান্ট সনি এরিকসন দুটি মোবাইল ফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে। তবে, তারা আনুষ্ঠানিক কোন ঘোষণা না দিয়ে ঘোষণা দেবার পস্নাটফর্ম হিসেবে বেছে নিয়েছে সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট ফেসবুককে। সনি এরিকসনের নতুন এই ফোন দুটির নাম টেঙ্ট প্রো এবং মিঙ্ ওয়াকম্যান। সনি এরিকসনের নিজস্ব অপারেটিং সিস্টেমচালিত এই হ্যান্ডসেট দুটির ইন্টারফেস তৈরি করা হয়েছে সনি এরিকসনের জনপ্রিয় মোবাইল হ্যান্ডসেট এঙ্পেরিয়ার আদলে। মিঙ্ ওয়াকম্যানে থাকছে ৩ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপেস্ন এবং জাপ্পিন ফিচার, যার মাধ্যমে গান শোনার আগে প্রিভিউ . . .
টাকা গণনার যন্ত্র
রেজা নওফল হায়দার ॥ আজকাল ব্যাংকিং কার্যক্রমে Note Counting Machine কতটা জরম্নরী তা ভেবে দেখা দরকার। প্রযুক্তিনির্ভর এই যুগে Counting Machine ছাড়া ব্যাংক ব্যবস্থা অচল। অর্থাৎ যে ব্যাংক যত বেশি এবং গুণগত অটোমেশিনে সমৃদ্ধ সেই ব্যাংকের গ্রাহকসেবা তত ভাল বা গ্রাহক সন্তুষ্টির মান ততটাই সমৃদ্ধ। Note Counting Machine ফ্যাশন নয়, বর্তমান ব্যাংকিং ব্যবস্থায় সময়ের দাবি। সময়ের সঙ্গে তাল মিলিয়ে ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড দীর্ঘদিন ধরে বাজারজাত করে আসছে তাইওয়ানের বিশ্ববিখ্যাত Cashmate Brand এর Note Counting . . .