মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১০ ডিসেম্বর ২০১১, ২৬ অগ্রহায়ন ১৪১৮
তরুণদের চোখে এনিমেশন
এনিমেশন হচ্ছে বিশেষ প্রযুক্তির মাধ্যমে ধারাবাহিকভাবে স্থিরচিত্র বা স্থির ছবির প্রদর্শন যা প্রদর্শিত হলে মনে হবে চলমান ছবি বা চলচ্চিত্র। প্রথমদিকে এনিমেশনের ধারণা আসে আর্কিটেকচারাল ড্রয়িংকে বিভিন্ন পাশর্্ব থেকে দেখানোর জন্য। পরে এনিমেশনের ব্যবহার অনেক ক্ষেত্রেই শুরম্ন হয়। প্রথাগত এনিমেশন বিংশ শতাব্দীতে ফিল্মের জগতে প্রবেশ করে। প্রথাগত এনিমেশনে একটি স্থিরচিত্রকে চলমান করার জন্য কাগজের ওপর বিভিন্ন পজিশনে অনেক ড্রইং করা হয়। ড্রইংগুলোতে ছবির পরিবর্তনটা এতই সামান্য যে, সাধারণভাবে ক্রমানুসারে ছবিগুলো পর . . .
আনুষ্ঠানিকভাবে চালু হলো ফেসবুক টাইমলাইন বিটা
ফেসবুক আনুষ্ঠানিকভাবে 'টাইমলাইন' ফিচারটির বিটা সংস্করণ চালু করেছে। প্রথম দেশ হিসেবে নিউজিল্যান্ডের ফেসবুক ব্যবহারকারীরা এ ফিচারটির সুবিধা পাবেন। অন্যান্য দেশেও শীঘ্রই ফিচারটি চালু হবে বলে কতর্ৃপক্ষ জানিয়েছে। সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত ফেসবুকের বার্ষিক আয়োজন 'এফ ৮' সম্মেলনে টাইমলাইন ফিচার বিষয়ে জানান এই সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্টের সিইও মার্ক জুকারবার্গ। তার ঘোষণা দেয়া ওই ফিচারটিই ৬ ডিসেম্বর বিটা পযর্ায়ে চালু হলো। 'ফেসবুক টাইমলাইন' ফিচারটি ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলটিকে . . .
বাংলাদেশেও প্রকল্প নিয়ে কাজ করবে ইন্টেল
রেজা নওফল হায়দার
ই -এশিয়ার শেষদিনে অনুষ্ঠিত 'মিট দ্য টেকনোলজি লিডার্স' অনুষ্ঠানে ইন্টেল ভাইস-প্রেসিডেন্ট জন ই. ডেভিস বললেন, বাংলাদেশে একদিন ইন্টেলের পস্ন্যান্ট হবে। অনুষ্ঠানের শুরম্নতে জন ই. ডেভিস ইন্টেলের বিভিন্ন কারিগরি সাফল্যের দিক নিয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন। তিনি জানান, ইন্টেল সর্বপ্রথম ১৯৭৫ সালে মেমোরি নিয়ে কাজ শুরম্ন করে। এর পর ধীরে ধীরে আইবিএমকে পেছনে ফেলে এগিয়ে যায় ইন্টেল। ১৯৮৫ সালের দিকে কিছুটা বিপর্যয়ের মুখে পড়ে প্রতিষ্ঠানটি। 'মাইক্রোপ্রসেসর' নিয়ে কাজ করার সিদ্ধানত্ম নেয় ইন্টেল। প্রতিষ্ঠানটি . . .
সলিউশন বক্স
প্রিয় পাঠক, আইটি সস্পর্কিত যে কোন সমস্যার (পিসি ট্রাবল, হার্ডওয়্যার, সফটওয়্যার, ভাইরাস, নেটওয়ার্ক, ওয়্যারলেস কানেকটিভিটি, ইন্টারনেট, গেম) জন্য আমাদেরকে বিস্তারিত লিখুন। সলিউশন বক্স নিয়মিত আপনার সমস্যার সমাধান দিচ্ছেন আইটি স্পেশালিস্ট গাজী আলিম আল রাজী। ই-মেইল solution.janakantha@gmail.com সমস্যা : আমি যখন আমার ডেস্কটপ কম্পিউটর চালু করি তখন তিনটি বিপ শুনতে পাই এবং মনিটরে কালো স্ক্রিনে দেখায় press F4 to Resume,, আমি F4 press করলে বায়োস আসে এবং লেখা আসে Time and date not correct । এরপর F10 চেপে . . .