মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৯ মার্চ ২০১৩, ১৫ চৈত্র ১৪১৯
ডিজিটাল যুগের বিয়ে...
এম্ব্রয়ডারিতে নিখুঁত কাজ করা লাল ঘোমটা মাথার ওপর তোলা। দুই হাত একসঙ্গে বেঁধে পূণম চৌধুরী নিঃশ্বাস আটকে রেখে শুনছেন তাঁর প্রেমিকের মুখে উচ্চারিত শব্দমালা- আমি এই বিয়ে কবুল করলাম। এরপর একই কথা উচ্চারিত হলো পূণমের কণ্ঠেও। তাঁদের বিয়ে হয়ে গেলো। বিয়ের বর-কনের মধ্যে মুচকি হাসি বিনিময় হলো। ঠিক তখনই কেটে গেলো ইন্টারনেটের কানেকশন। তবে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হলো ভালভাবেই। ব্রহ্মাণ্ডে মানব-মানবীর সবচেয়ে অন্তরঙ্গ হয়ে ওঠার ক্ষণটিই হচ্ছে বিয়ের সময়। কিন্তু সেই বিয়ে সম্পন্ন হলো ভিডিও চ্যাট প্রোগ্রাম স্কাইপের . . .
নুডলস বিক্রেতা থেকে বিলিয়নিয়ার
মাওবাদী-সাম্যবাদী বিপ্লবীদের হাতে সরকার পরিচালিত হলেও মুদ্রাস্ফীতি কিংবা দারিদ্র্য কোনটিই কমেনি হিমালয়ের দেশ নেপালে! উন্নয়নশীল নেপালের জনগোষ্ঠী অবশ্য কম পরিশ্রম করছেন না দেশকে এগিয়ে নিতে। কতটা পরিশ্রম করছেন নেপালের নাগরিকরা সেই দৃষ্টান্ত স্থাপন করলেন নুডলস বিক্রেতা বিনোদ চৌধুরী। তবে, এখন কেবল নুডলস বিক্রেতা হিসেবেই তিনি পরিচিত নন, প্রভাবশালী ম্যাগাজিন ‘ফোর্বস’-এর শীর্ষ ধনকুবেরদের (বিলিয়নিয়ার) তালিকায় স্থান পাওয়া এক শ’ কোটি মার্কিন ডলারের মালিকদেরও কাতারে চলে গেছেন এই নেপালী নাগরিক। . . .
আজব হলেও গুজব নয়
মোটাদের জন্য বাড়তি প্লেন ভাড়া মুটিয়ে যাওয়া নিয়ে দুঃখ কার না থাকে! সে দুঃখ আরও বাড়াতে এবার প্রস্তাব আসছে মোটা শরীরের যাত্রীদের জন্য প্লেনে ভাড়া দ্বিগুণ করে দেয়া। শরীরের ওজন মেপে ভাড়া নির্ধারণ! ৯ স্টোন যার ওজন তার চেয়ে ১৮ স্টোন ওজনধারীর ভাড়া দ্বিগুণ। এয়ারলাইন্সগুলো যখন বাড়তি জ্বালানি দরের সঙ্গে খাপ খাইয়ে নিতে হিমশিম খাচ্ছে তখন কোন্ যাত্রী কতটুকু ওজন নিয়ে ফ্লাইটে উঠলেন আর কতটুকু জায়গা দখল করে বসলেন সে বিষয়ে একটু হিসেবি না হলে আর চলছে না তাদের। মোটাদের জন্য বিমানকে বাড়তি জ্বালানি পোড়াতে . . .