মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
বিয়ের মজার রীতি
বাংলাদেশ বাংলাদেশে ঘটক ছেলের পক্ষ থেকে মেয়ের বাড়িতে প্রস্তাব নিয়ে যাওয়ার পাশাপাশি মেয়ের পক্ষ হয়েও ছেলের বাড়িতে প্রস্তাব নিয়ে আসেন। আমাদের দেশে ঘটকদের প্রধান উদ্দেশ্য থাকে ছেলে ও মেয়ে উভয়কে পরস্পরের কাছে আকর্ষণীয়, সুদর্শন ও যোগ্য হিসেবে উপস্থাপন করা। পেশাদার ও শখের এ দুই শ্রেণীর ঘটক দেখা যায় বাংলাদেশে। পেশাদার ঘটকরা প্রতিটি ঘটকালির জন্য নির্দিষ্ট অর্থ ও দ্রব্যসামগ্রী গ্রহণ করে থাকেন। আর শখের ঘটকালি হচ্ছে আত্মীয়-স্বজনের পক্ষ থেকে বিশেষ প্রয়োজনে ঘটকের দায়িত্ব পালন করা। বাংলাদেশে বিয়ের অতীত রীতিনীতি . . .
কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন
একসময় বৈজ্ঞানিক কল্প-কাহিনীতে কৃত্রিম অঙ্গ তৈরির কথা উল্লেখ থাকলেও বর্তমানে গবেষকরা প্রতিস্থাপনযোগ্য কৃত্রিম অঙ্গ তৈরির ক্ষেত্রে অনেক দূর এগিয়েছেন। অবিশ্বাস্য হলেও সত্য যে, কৃত্রিম অঙ্গ তৈরি এবং এর ব্যবহার এখন মানুষের হাতের নাগালে। গবেষকরা কৃত্রিম অঙ্গ তৈরি এবং প্রতিস্থাপনে অনেক ক্ষেত্রেই সফল হয়েছেন। প্রতিবছর তারা গবেষণার মাধ্যমে দেহের বিকলাঙ্গ প্রতিস্থাপনের নিত্য নতুন উপায় হিসেবে কৃত্রিম অঙ্গের উদ্ভাবন এবং উন্নয়ন করে চলেছেন। গবেষকদের মতে, ভ্রƒণ কোষ থেকে কোন অঙ্গ বা স¤পূর্ণ মানব দেহ তৈরি . . .
আজব হলেও গুজব নয়
হতাশা ও অসন্তোষ বাড়ায় ফেসবুক
ফেসবুক। বিশ্বের এক প্রান্তের মানুষের সঙ্গে আরেক প্রান্তের মানুষের অনলাইননির্ভর যোগাযোগ তৈরির এক বিস্ময়কর মাধ্যম! চলমান প্রাযুক্তিক সভ্যতায় সুখ-দুঃখ ভাগাভাগি, জীবনের গল্প বলার শ্রেষ্ঠ মাধ্যমই যেন এই ফেসবুক। কতো দূরের মানুষ কিছু দিনের ব্যবহারে হয়ে যায় আপন। ?আর সেই লক্ষ্য মাইল দূরের মানুষটির সঙ্গে কত অবলীলায় নিজের মনের ভেতরকার কথাগুলো প্রকাশ করা যায়। এসবই যে ফেসবুকের কারণেই সম্ভব। আদর-স্নেহ-শ্রদ্ধা-ভালবাসা ভাগাভাগির এ প্রাযুক্তিক মাধ্যমটি বর্তমান সময়ের শ্রেষ্ঠ পরামর্শ পাওয়ার মাধ্যমও বটে। একটি সমস্যার . . .